This Article is From Mar 17, 2020

গত ২৪ ঘণ্টায় নতুন করে প্রায় ১৪ হাজার করোনা আক্রান্তের সন্ধান মিলেছে: হু

Coronavirus: চিনের উহান প্রদেশ থেকে এই মারণ ভাইরাস বিশ্বের ১৩০টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে, ভারতে বর্তমানে শতাধিক মানুষ করোনা-আক্রান্ত

গত ২৪ ঘণ্টায় নতুন করে প্রায় ১৪ হাজার করোনা আক্রান্তের সন্ধান মিলেছে: হু

WHO: বিশ্ব স্বাস্থ্য সংস্থাটি জানিয়েছে, গোটা বিশ্বে মোট ১৬৭,৫১১ জন করোনা সংক্রামিত

হাইলাইটস

  • বিশ্বে ক্রমশই বাড়ছে করোনা ভাইরাসের সংক্রমণ
  • গত ২৪ ঘণ্টায় গোটা দুনিয়ায় প্রায় ১৪ হাজার মানুষ নতুন করে করোনার শিকার
  • হু হু করে বাড়ছে মৃতের সংখ্যাও, বিশ্বে করোনায় মৃত্যু ৬,৬০৬ জনের

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব কমা তো দূরের কথা দিনে দিনে যেন তা বেড়েই চলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা 'হু' জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় গোটা বিশ্বে নতুন করে প্রায় ১৪ হাজার করোনা আক্রান্তের সন্ধান মিলেছে। বর্তমানে মোট ১৬৭,৫১১ জনের শরীরে করোনা সংক্রমণের প্রমাণ মিলেছে বলেও জানিয়েছে ওই সংস্থাটি (WHO)। গত ২৪ ঘণ্টায় দুনিয়া জুড়ে মোট ১৩,৯০৩ টি নতুন করোনা আক্রান্তের সংখ্যা নথিভুক্ত হয়েছে। এর ফলে বিশ্বের সব দেশ মিলিয়ে বর্তমানে ওই মারাত্মক ভাইরাসের আক্রমণে কাবু মোট ১৬৭,৫১১ জন। পাশাপাশি মানুষের মনে করোনা আতঙ্ককে আরও বাড়িয়ে হু হু করে বাড়ছে ওই রোগের আক্রমণে মৃত মানুষের সংখ্যা। গোটা দুনিয়ায় সামান্য সময়ের মধ্যেই মারা গেছে ৮৬২ জন, ফলে মোট প্রাণহানির সংখ্যা বেড়ে হল ৬,৬০৬ জন।

চিনের উহান প্রদেশ থেকে এই মারণ ভাইরাস বিশ্বের ১৩০টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে, ভারতে বর্তমানে শতাধিক মানুষ করোনা-আক্রান্ত। এ দেশেও করোনা সংক্রমণ রুখতে সতর্কতা মূলক সবরকম ব্যবস্থা নেওয়া হচ্ছে। তা সত্ত্বেও ছড়িয়ে পড়ছে ওই মারণ ভাইরাস।

করোনা ভাইরাসের আতঙ্কে তাজমহলে দর্শক প্রবেশ নিষিদ্ধ

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনবহুল দেশ ভারত। এখনও পর্যন্ত এই দেশে করোনা ভাইরাসে আক্রান্ত মোট ১১৪ জন রোগীর সন্ধান পাওয়া গেছে, ভারতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২ জন। ইতিমধ্যেই দেশের সিনেমা-থিয়েটার হলগুলি বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার। বন্ধ রাখা হচ্ছে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলিও। ক্রমশই যেন আরও মারাত্মক রূপ ধারণ করছে করোনা ভাইরাস। 

আপাতত ভারত বিদেশি পর্যটকদের এদেশে আসার ক্ষেত্রে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে।  ইউরোপীয় ইউনিয়ন, ইউরোপীয়ান ফ্রি ট্রেড অ্যাসোসিয়েশন, তুরস্ক ও ব্রিটেন থেকে যাত্রী নিয়ে আসা সমস্ত বিমান বাতিলের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। 

করোনা আক্রান্তদের চিহ্নিত করতে অভিনব পদক্ষেপ, বাঁ হাতে লাগানো হবে "স্ট্যাম্প"!

সংযুক্ত আরব আমিরশাহী মিরাত, কাতার, ওমান ও কুয়েত থেকে আগত মানুষজনকে ভারতে পৌঁছানোর পর বাধ্যতামূলকভাবে ১৪ দিনের জন্যে কোয়ারান্টাইন করে রাখা হবে বলেও ঘোষণা করা হয়েছে মোদি সরকারের তরফে। 

চিন, ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, স্পেন এবং জার্মানি থেকে এ দেশে আসা মানুষজনের ক্ষেত্রেও একই ধরনের বিধিনিষেধ প্রযোজ্য, অন্যদিকে প্রতিবেশী বাংলাদেশ ও মায়ানমার থেকে ভারতে আসার সীমান্ত অঞ্চলগুলি আপাতভাবে বন্ধ রাখা হয়েছে।

গোটা দেশের মতো করোনা সংক্রমণ রুখতে সতর্ক পশ্চিমবঙ্গ সরকারও। এই ভাইরাসের মোকাবিলায় তাই ২০০ কোটি টাকা তহবিল গড়ার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধের মেয়াদ আরও বাড়িয়ে দেওয়ার ঘোষণাও করলেন তিনি। মুখ্যমন্ত্রী জানান, আগামী ১৫ এপ্রিল পর্যন্ত পশ্চিমবঙ্গের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানের পঠনপাঠন বন্ধ রাখা হচ্ছে। 

.