অবশেষে মিলল চন্দ্রযান-২ এর মুন ল্যান্ডারের ধ্বংসাবশেষ, চেন্নাইয়ের ইঞ্জিনিয়ারকে কৃতিত্ব নাসার

Chandrayaan-2: ল্যান্ডার বিক্রমের চাঁদের পিঠে অবতরণের আগে এবং অবতরণ পরবর্তী প্রভাবের বিষয়টিও ছবির মাধ্যমে প্রকাশ করেছে নাসা

Chandrayaan 2: ল্যান্ডার বিক্রম অবতরণ করার পর চাঁদের যে স্থানে প্রভাব পড়েছে সেই স্থানের ছবিও প্রকাশ করল নাসা

হাইলাইটস

  • চন্দ্রপৃষ্ঠে অবতরণের আগেই যোগাযোগ বিচ্ছিন্ন হয় ল্যান্ডার বিক্রমের
  • ইসরো নিশ্চিত করে যে বিক্রমের সঙ্গে সমস্ত যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে তাদের
  • নাসা জানিয়েছে যে ধ্বংসাবশেষটির খোঁজ পান শানমুগা সুব্রহ্মনিয়ন
নয়া দিল্লি:

চন্দ্রপৃষ্ঠে ল্যান্ডার বিক্রমের (Vikram Lander) ধ্বংসাবশেষের সন্ধান মিলেছে, জানাল নাসা। ওই মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা (NASA) জানিয়েছে, চাঁদকে প্রদক্ষিণ করা তাঁদের একটি উপগ্রহ চন্দ্রযান ২-এর (Chandrayaan-2) ল্যান্ডার বিক্রমের ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছে। ৭ সেপ্টেম্বর চন্দ্রপৃষ্ঠের অবতরণের ঠিক আগেই চন্দ্রযান-২ এর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ল্যান্ডারটির। নাসা তাদের চন্দ্রাভিযান পুনরুদ্ধার সংক্রান্ত অরবিটার (এলআরও) -এর তোলা কয়েকটি ছবি পোস্ট করে যা দেখায় যে "ল্যান্ডার বিক্রমের অবতরণের চেষ্টার পরে চন্দ্রপৃষ্ঠে কী প্রভাব পড়েছে এবং ল্যান্ডারটির ধ্বংসাবশেষ যে জায়গায় পড়ে আছে সেটিকেও  নির্দেশ করে ওই ছবি"। এক বিবৃতিতে নাসা জানিয়েছে, "মূল দুর্ঘটনাস্থলের প্রায় ৭৫০ মিটার উত্তর-পশ্চিমে শানমুগা সুব্রহ্মনিয়ন ওই ধ্বংসাবশেষ পড়ে থাকার স্থানটি ছবিতে শনাক্ত করেন"।

লক্ষ্যের ৫০০ মিটারের মধ্যেই অবতরণ করেছিল চন্দ্রযান ২-এর বিক্রম ল্যান্ডার: কেন্দ্র

"শানমুগা সুব্রহ্মনিয়ন এলআরও প্রকল্পের মাধ্যমে ধ্বংসাবশেষের ইতিবাচক শনাক্তকরণের কথা জানিয়েছিলেন। তাঁর কাছ থেকে আভাস পাওয়ার পরেই, এলআরসি টিম আগে এবং পরে তোলা ছবিগুলির মধ্যে তুলনা করে শনাক্তকরণ নিশ্চিত করে। প্রথম ছবিগুলিতে যেখানে ল্যান্ডার বিক্রম অবতরণের চেষ্টা করে সেই প্রভাবিত স্থানটি নির্দেশ করে, যদিও তখন সেই ছবিতে অত্যন্ত অল্প আলো থাকায় ছবিটি শনাক্ত করা খুবই দুঃসাধ্য ছিল। পরের ছবিগুলি যথাক্রমে ১৪ এবং ১৫ অক্টোবর ও ১১ নভেম্বর তোলা হয়েছিল। এলআরওসি টিম এই নতুন ছবিগুলিতে আশেপাশের অঞ্চলকেও স্পষ্ট করে তুলে ধরেছে, ফলে বিক্রমের অবতরণের চেষ্টার ফলে চন্দ্রপৃষ্ঠে পড়া প্রভাবের স্থান এবং ওই ল্যান্ডারের ধ্বংসাবশেষ পড়ে থাকার জায়গাটিও খুঁজে পাওয়া গেছে", নাসার তরফ থেকে দেওয়া বিবৃতিতে এই তথ্যগুলোও দেওয়া হয়েছে।

Chandrayaan-2: চন্দ্র পৃষ্ঠ এখন আরও উজ্জ্বল, ইসরো প্রকাশ করল নতুন তথ্য

নাসা-র প্রকাশ করা ছবিতে নীল ও সবুজ রঙ করে বিক্রমের ধ্বংসাবশেষ হিসেবে চিহ্নিত করা হয়েছে। জানা গেছে, নীল রঙের মাধ্যমে বিক্রমের ধ্বংসাবশেষকে চিহ্নিত করা হয়েছে। অন্যদিকে, সবুজ রঙ দিয়ে বোঝানো হয়েছে বিক্রমের ভেঙে পড়া টুকরোর ধাক্কায় ক্ষতিগ্রস্ত চাঁদের জমিকে।

গত ৭ সেপ্টেম্বর চাঁদের মাটিতে অবতরণের সময়ে চন্দ্রযান ২ এর অরবিটারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ল্যান্ডার বিক্রমের। চাঁদের মাটি থেকে ২.১ কিলোমিটার ওপরে সংকেত পাঠানো বন্ধ করে দেয় সে। এই বিক্রমের মধ্যেই ছিল রোভার প্রজ্ঞাণ। তখনই আশঙ্কা করা হয় যে, চন্দ্রপৃষ্ঠে অবতরণের সময়ই ভেঙে পড়েছে ল্যান্ডার বিক্রম।

কী হচ্ছে দেশ জুড়ে, জানতে দেখুন এই ভিডিও:

More News