This Article is From Aug 12, 2018

সূর্যকে জানতে কী করল নাসা? জেনে নিন

সূর্য মানুষের কাছে এলে বিপদ! কিন্তু সূর্যের রহস্য জানতে মানুষের আগ্রহ দীর্ঘদিনের।

সূর্যকে জানতে কী করল নাসা?   জেনে নিন

সূর্যের তাপে যাতে গোলে না যায় সেভাবেই তৈরি হয়েছে এই মহাকাশ যান ( এএফপি)।

টাম্পা, আমেরিকা:

সূর্য মানুষের কাছে এলে বিপদ! কিন্তু সূর্যের রহস্য জানতে মানুষের আগ্রহ দীর্ঘদিনের। এবার তাই সূর্যের সবচেয়ে কাছে পৌঁছনোর জন্য মহাকাশ যান পাঠাল নাসা। বহুদিনের পরিশ্রম শেষে 1.5 বিলিয়ন ডলার খরচে তৈরি মহাকাশ যান সূর্যের উদ্দেশে পাঠালেন নাসার বিজ্ঞানীরা। জিএমটির সময়ানুযায়ী রাত 3:31মিনিটে ফ্লোরিডা থেকে রওনা দেয় মহাকাশ যান।

সোলার সিস্টেমের ইতিহাস খুঁজে বের করার কাজ করবে এই যানটি।

At closest approach, our Parker #SolarProbe spacecraft will be hurtling around @NASASun at approximately 430,000 miles per hour! That's fast enough to get from Philadelphia to Washington, D.C. in one second. Watch: https://t.co/T3F4bqeATBpic.twitter.com/RPzeX2bW65

 

সূর্যের তাপে যাতে গোলে না যায় সেভাবেই তৈরি হয়েছে এই মহাকাশ যান।

"His name belongs there," @Dr_ThomasZ says of the decision to name our Parker #SolarProbe spacecraft in honor of Dr. Eugene N. Parker who theorized the existence of the solar wind. Watch our countdown to the 3:31am ET liftoff: https://t.co/T3F4bqeATBpic.twitter.com/9CixXgZPoN

এই মহাকাশ যান  সূর্যের 3.83 মিলিয়ন মাইল  বা  6.16 মিলিয়ন কিলোমিটারের মধ্যে চলে আসবে। গাড়ির মতো দেখতে এই মহাকাশ যান ঘিরে বিজ্ঞানীদের অনেক প্রত্যাশা। তাঁরা মনে করেছেন অভিযান সফল হল সূর্য সম্পর্কে জানা  যাবে অনেক তথ্য ।

কিন্তু যদি এই গবেষনা ব্যর্থ হয় তাহলে আর্থিক ক্ষতি তো হবেই পাশাপাশি ধাক্কা খাবে গোটা প্রক্রিয়াটাই।  তবে  জানার নতুন দিক উন্মোচিত হওয়ার ব্যাপারে আশাবাদী  মিশিগান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জাস্টিন কাস্পার। তাছাড়া এটি সফল হলে চাঁদ এবং মঙ্গলগ্রহের দিকেও রওনা দেবে মহাকাশ যান।

Nothing compares to watching a rocket launch live, says Dr. Eugene N. Parker who watched his first rocket launch this morning as his namesake spacecraft, #ParkerSolarProbe, launched to the Sun. Watch: https://t.co/T3F4bqeATBpic.twitter.com/wYHucntNkK

মহাকাশ যানের গায়ে রয়েছে একটি অত্যাধুনিক বর্ম। সেটি 4.5  ইঞ্চি বা  11.43 সেন্টিমিটার পুরু। 2,500 ডিগ্রি ফারেনহাইট বা 1,371 ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপ সইতে সক্ষম এই মহাকাশ যান। মজার কথা বাইরে তাপমাত্র বাড়লেও ভেতরে সেই গরম প্রবেশ করবে না।  মানে যন্ত্রাংশ ক্ষতি হওয়ার ভয়ও কমবে।       

অভিযানের নাম  দেওয়া হয়েছে  91 বছর বয়সী পদার্থবিদ ইগুয়েন পার্কারের নামে। তিনি নিজেই এক সময় সূর্য রহস্য উন্মোচনের চেষ্টা করেন।  

আর এবারের অভিযান তাঁকে মুগ্ধ করেছে বলে জানিয়েছেন এই পদার্থবীদ।     

 

.