This Article is From Jun 10, 2020

গির অরণ্যের সিংহদের নিয়ে “খুব ভাল খবর” জানালেন প্রধানমন্ত্রী মোদি

প্রধানমন্ত্রী মোদি লেখেন, “গুজরাটের গির অরণ্যে বাসকারী এশিয়ার এই ঐতিহ্যশালী সিংহদের সংখ্যা বেড়েছে প্রায় ২৯ শতাংশ”

গির অরণ্যের সিংহদের নিয়ে “খুব ভাল খবর” জানালেন প্রধানমন্ত্রী মোদি

এশিয়ার সিংহদের ছবি শেয়ার করেন প্রধানমন্ত্রী মোদি

গির অরণ্যে (Gir forest) এশিয়ার সিংহদের সংখ্যা বেড়েছে, এবং তাদের ছড়িয়ে পড়ার এলাকাও বেড়েছে, বুধবার জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) । এদিন সন্ধ্যায় সোশ্যাল মিডিয়ায় পোস্ট প্রধানমন্ত্রী পোস্ট করে,ন, “গুজরাটের গির অরণ্যে বাসকারী এশিয়ার এই ঐতিহ্যশালী সিংহদের সংখ্যা বেড়েছে প্রায় ২৯ শতাংশ। ভৌগলিকভাবে, ছড়িয়ে পড়ার সীমা এলাকা বেড়েছে ৩৬ শতাংশ”। প্রধানমন্ত্রী মোদির রাজ্য গুজরাটে রয়েছে গির অরণ্য। বিশ্বের মধ্যে সিংহদের জন্য এটি ঐতিহ্যশালী এলাকা। গুজরাটের গির অরণ্যে সিংহদের সংখ্যা ২৯ শতাংশ বেড়েছে ৬৭৪, এমনটাই জানিয়েছে বন দফতর। এদিনের পোস্টে, যে প্রজাতি প্রায় বিলুপ্ত হতে বসেছিল, সেটির সংখ্যা আবার বেড়ে যাওয়ায় গুজরাটের বাসিন্দাদের ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদি।. 

গির অরণ্যের সিংদের চারটি ছবি পোস্ট করে প্রধানমন্ত্রী মোদি লেখেন, “গুজরাটের বাসিন্দাদের ধন্যবাদ, এবং যাদের জন্য এই দারুণ ফল হয়েছে তাঁদেরও”।

গুজরাট সরকারের প্রকাশ করা তথ্য অনুযায়ী, বর্তমানে গুজরাটের গির অরণ্যে সিংহের সংখ্যা প্রায় ৬৭৪টি। প্রতি পাঁচ বছর অন্তর এশিয়ার সিংহ গণনা করা হয়। ২০১৫ এর মে মাসে করা গণনা অনুযায়ী গির অরণ্যে সিংহের সংখ্যা ছিল ৫২৩টি।

৫  এবং ৬ জুন পুর্ণচন্দ্রের সময়ে বন দফতরের তরফে সিংহ গণনা করা হয়। করোনা ভাইরাস লকডাউনের কারণে, মে মাসে গণনার কথা থাকলেও তা করা যায়নি বলে জানিয়েছে বন দফতর।

সেখানে আরও বলা হয়েছে, “পূর্ণিমার রাত্রে সিংহদের দেখা গিয়েছে”।

২৮.৮৭ শতাংশ বেড়ে বর্তমানে ৬৭৪টি হয়েছে বলে জানানো হয়েছে সরকারি ভাবে। এখনও পর্যন্ত এই বৃদ্ধি সব চেয়ে বেশি বলে জানানো হয়েছে।

.