This Article is From Feb 29, 2020

নিরাপত্তা, ঋতুস্রাব সচেতনতায় সাংসদ মিমি, আনছেন ‘সুকন্যা’ প্রকল্প

এবার মিমি মেয়েদের ঋতুস্রাব, স্বাস্থ্যসচেতনতা এবং নিরাপত্তা আনছেন নতুন প্রকল্প সুকন্যা-য়।

নিরাপত্তা, ঋতুস্রাব সচেতনতায় সাংসদ মিমি, আনছেন ‘সুকন্যা’ প্রকল্প

মেয়েদের নিরাপত্তায় আসছে সুকন্যা প্রকল্প

হাইলাইটস

  • সুকন্যা প্রকল্প আনছেন মিমি চক্রবর্তী
  • মেয়েদের নিরাপত্তার জন্য শেখানো হবে ক্যারাটে, বক্সিং
  • ঋতুস্রাব সচেতনতা বাড়াতে পঠনপাঠনের ব্যবস্থা হবে স্কুলে
কলকাতা:

ইতিমধ্যেই তাঁর অধীনস্থ লোকসভা কেন্দ্র যাদবপুরের বেশ কিছু স্কুলে স্যানিটারি ন্যাপকিনের ভেন্ডিং মেশিন বসেছে। এবার মেয়েদের নিরাপত্তা নিয়ে বিশেষ উদ্যোগী হলেন সাংসদ মিমি চক্রবর্তী (Mimi Chakraborty)। যাদবপুর লোকসভা কেন্দ্রে জয়ী হওয়ার পরেই গত গ্রীষ্মে অঞ্চলের পানীয় জলের সমস্যার সমাধান করেছিলেন যুদ্ধকালীন তৎপরতা। এবার মিমি মেয়েদের ঋতুস্রাব, স্বাস্থ্যসচেতনতা এবং নিরাপত্তা আনছেন নতুন প্রকল্প 'সুকন্যা' (Sukanya)-য়। এই প্রকল্প যাদবপুরের সমস্ত স্কুলছাত্রীদের শেখাবে ক্যারাটে, বক্সিং।

সম্প্রতি, এই প্রকল্পের কথা সাংসদ ঘোষণা করেন যাদবপুরের সোনারপুর অতুলকৃষ্ণ বিদ্যায়তনে আয়োজিত এক আলোচনা সভায়। সেখানে বহু বিশিষ্ট বক্তব্য রাখেন ঋতুস্রাব সময়কালীন পরিচ্ছন্নতা ও নারী নিরাপত্তা নিয়ে। সভায় মিমি জানান, শিক্ষা, সুস্বাস্থ্যের পাশাপাশি সুস্থতাও জরুরি মেয়েদের। বিশেষ করে মাসের এই দিনগুলিতে মূ্রনালী ও জননেন্দ্রিয়ের সংক্রমণে ভুগে মৃত্যু হয় অনেক মেয়ের। এর জন্য সমস্ত স্কুলে বিশেষ পঠনপাঠনের প্রয়োজন। যা দেবে সুকন্যা প্রকল্প।  বলা হয় এই প্রস সেই সংক্রান্ত বিষয়ে পাঠ দেওয়া হবে। মিমির এই নয়া প্রকল্পের নামকরণ করা হয়েছে ‘সুকন্যা'।

ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ শুরু হতেই ফের ফাটল বউবাজারে, ছড়াল আতঙ্ক

আলোচনাসভায় সোনারপুর দক্ষিণ বিধানসভা কেন্দ্রের মোট ২৬টি স্কুলের প্রতিনিধি ছাড়াও উপস্থিত ছিলেন সোনারপুর দক্ষিণ বিধানসভা কেন্দ্রের বিধায়ক জীবন মুখোপাধ্যায়। ছিলেন সাংসদ মিমি চক্রবর্তীর আপ্তসহায়ক। এছাড়া‌ও ছিলেন পুরমাতা সোনালি রায় ও এই প্রকল্পের কর্ণধার সুতনু ঘোষ৷ 

.