Monsoon Update: এক মাস দেরিতে ফিরছে মৌসুমী বায়ু, আবহাওয়া দফতরের গুরুত্বপূর্ণ তথ্য

Monsoon Update: চলতি বছরের শুরুর দিকে মৌসুমী বায়ুর দাপট কম থাকায় জুনা মাসে কম বৃষ্টি হয়েছে

 Share
EMAIL
PRINT
COMMENTS
Monsoon Update: এক মাস দেরিতে ফিরছে মৌসুমী বায়ু, আবহাওয়া দফতরের গুরুত্বপূর্ণ তথ্য

Monsoon Update: প্রতীকাত্মক ছবি


নিউ দিল্লি: 

হাইলাইটস

  1. মৌসুমী বায়ু সম্পর্কিত নতুন তথ্য
  2. গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করেছে আবহাওয়া দফতর
  3. জুন মাসে বৃষ্টিপাত কম হয়েছে

এবার দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর ফেরার পালা, গত চার মাস ধরে মধ্যে ও উত্তর-পশ্চিম ভারতে প্রবল দাপট চালানোর পর এক মাস বিলম্বে গত বুধবার থেকে ফেরার কাজ শুরু হয়েছে। আবহাওয়া দফতরের তরফ থেকে জানান হয়েছে, আগামী ২০ অক্টোবরের মধ্যে মৌসুমী বায়ুর সম্পূর্ণ রূপে ফিরে যাওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে। আবহাওয়া দফতরের খবর অনুসারে গত পাঁচদিনে মৌসুমী বায়ুর দাপট অনেকটাই দুর্বল হয়েছে, উত্তর-পশ্চিম ভারতের পাঞ্জাব, হরিয়ানা এবং উত্তর রাজস্থান এলাকা থেকে ফিরে যাচ্ছে মৌসুমী বায়ু। সাধারণত মৌসুমী বায়ু প্রতি বছর সেপ্টেম্বর মাস থেকেই ফিরতে শুরু করে, ৩০ সেপ্টেম্বরের মধ্যে পুরোপুরো ফিরে যায়, এবার তা এক মাস দেরিতে ফিরছে।

 পিঁয়াজের পর এবার দাম বাড়ল টমাটোর

আবহাওয়া দফতরের মতে এই বছর মৌসুমী বায়ুর প্রত্যাবর্তন সবচেয়ে দেরিতে হচ্ছে। এর আগে ১৯৬১ সালে পয়লা অক্টোবর মৌসুমী বায়ু প্রত্যাবর্তন করেছিল, ২০০৭ সালে ৩০ সেপ্টেম্বর এবং ২০১৮ সালে ২৯ সেপ্টেম্বর ফিরে গেছিল। দফতরের মতে এ  বছর  পাঞ্জাব, হরিয়ানা এবং রাজস্থান থেকে মৌসুমী বায়ু প্রত্যাবর্তনের কাজ শুরু হয়েছে।  

"দীপাবলির উপহার": কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য ৫% ডিএ বাড়ানোর ঘোষণা

উত্তর ও মধ্যে ভারতেও মৌসুমী বায়ুর দাপট দুর্বল হয়ে এসেছে, যার ফলে আগামী দুই দিনের মধ্যে সেখান থেকেও মৌসুমী বায়ু ফিরতে শুরু করবে। আবহাওয়া দফতরের এক আধিকারীর মতে ২০ অক্টোবর-এর মধ্যে মৌসুমী বায়ু সম্পূর্ণ রূপে ফিরে যাওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে।  

সূত্রানুসারে, দক্ষিণী বাদ্বীপ এলাকায় যে উত্তর-পূর্ব মৌসুমী বায়ুর দাপটে বৃষ্টি হয়, যা ১৫ থেকে ২০ অক্টোবরের মধ্যে করাঘাত করতে শুরু করে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রত্যাবর্তনে দেরি হলেও তা উত্তর-পূর্ব মৌসুমী বায়ুর গতির ওপর কোনো রকম প্রভাব ফেলবে না।  

চলতি বছরের শুরুর দিকে মৌসুমী বায়ুর দাপট কম থাকায় জুনা মাসে কম বৃষ্টি হয়েছে, কিন্তু জুলাই, আগস্ট ও সেপ্টেম্বরে যথেষ্ট পরিমানে বৃষ্টি হয়েছে, বরং বলা যায় সামান্যের থেকে অনেক বেশি বৃষ্টি হয়েছে। যার ফলে দেশের সমস্ত জলাশয়ে প্রচুর পরিমানে জল সঞ্চিত হয়েছে।

Video: একনজরে দেখে নিন ৭ অক্টোবরের বিশেষ বিশেষ খবর গুলি: 



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................