This Article is From Jun 13, 2020

Cinnamon And Milk: এক গ্লাস গরম দুধে এক চিমটে দারুচিনি মশলা, আর জানুন এর গুনাগুন

Cinnamon Milk Health Benefits: কেউ সকালে জলখাবার খাওয়ার সময় এক গ্লাস দুধ খায় তো, কেউ রাতে শোয়ার আগে, আবার কেউ কেউ তো দুই বেলাতেই দুধ খেতে পছন্দ করেন

Cinnamon And Milk: এক গ্লাস গরম দুধে এক চিমটে দারুচিনি মশলা, আর জানুন এর গুনাগুন

Cinnamon And Milk Benefits: দুধে মেশান সামান্য দারুচিনি, আর পান বিভিন্ন সমস্যা থেকে রেহাই

হাইলাইটস

  • দুধ ক্যালসিয়ামের উৎস
  • দারুচিনির গন্ধটা খুবই সুন্দর তার সঙ্গে এই মশলার স্বাদটাও বেশ ভালো
  • রাতে ঘুমের আগে যদি দুধ পানের অভ্যাস থাকে তাহলে খুবই ভালো

Cinnamon Milk Benefits:  গানের কলিতেই আছে, ''দুধ না খেলে, হবে না ভালো ছেলে'', দুধের যে কত গুন তা আমরা সকলেই জানি। কেউ সকালে জলখাবার খাওয়ার সময় এক গ্লাস দুধ খায় তো, কেউ রাতে শোয়ার আগে, আবার কেউ কেউ তো দুই বেলাতেই দুধ খেতে পছন্দ করেন।তাঁরা কি জানেন, দুধের সঙ্গে সামান্য দারুচিনি মেশালে আপনি তার থেকে কী কী ভাবে উপকার পেতে পারেন? দুধ ক্যালসিয়ামের উৎস, তার সাথে দারুচিনি মেশালে আপনার মেটাবলিজম মাত্রা বৃদ্ধি পাবে, সেই সঙ্গে আপনি পেতে পারেন প্রোটিন, ভিটামিন বি ১২,পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, থায়ামিন, ভিটামিন এ এবং সেলিনিয়ম।তাছাড়াও এর অন্য বহু পুষ্টিকর গুণ আছে। তাই ছোটোর থেকেই বাচ্চার মধ্যে এই রকম একটা স্বাস্থ্যকর অভ্যাস গড়ে তোলার চেষ্টা করুন।  

আপনি যদি একটা সঠিক পন্থা মেনে চলতে পারেন তবে দুধের শক্তি আরও কয়েক গুণ বৃদ্ধি করা যেতে পারে।এই পানীয়টি যাতে আরও সুস্বাদু ও স্বাস্থ্যকর করে তোলা যায় তার জন্য কিছু উপায় আপনাদের দেওয়া হল। দারুচিনির গন্ধটা খুবই সুন্দর তার সঙ্গে এই মশলার স্বাদটাও বেশ ভালো।খাদ্যকে সুস্বাদু ও সুগন্ধ যুক্ত করে তোলার জন্য প্রায়ই রান্নায় এর ব্যবহার করা হয়। তবে এই মশলার মধ্যে যে কত ধরণের স্বাস্থ্য গুণ আছে তা বোধহয় আপনাদের জানা নেই। দুধের সঙ্গে এই মশলা মিলিয়ে নিলে তার জন্য যে আশ্চর্যজনক লাভ হতে পারে তা জানাটা খুবই জরুরি: 

fcft4asCinnamon And Milk Benefits: দারুচিনি যুক্ত দুধের গুনাগুন গুলি জেনে নিন:

দারুচিনি যুক্ত দুধের গুনাগুন গুলি জেনে নিন | These Are Great Benefits Of Drinking Cinnamon Milk

১. প্রতিদিন সুন্দর ঘুমের জন্য: 

রাতে ঘুমের আগে যদি দুধ পানের অভ্যাস থাকে তাহলে খুবই ভালো, আর যদি না থাকে তাহলে আজ থেকেই অভ্যাস করে ফেলুন। তবে অবশ্যই তাতে এক চিমটে দারুচিনি মশলা মেশাতে ভুলবেন না। এতে করে আপনার অনিদ্রা জনিত সমস্যা দূর হবে, আপনি প্রতিদিন রাতে সুন্দর ঘুমের পর সকালে উঠে স্বাচ্ছন্দ্য বোধ করবেন। 

২. পরিপাক ক্ষমতা বাড়ায়: 

এক গ্লাস দুধে এক চিমটে দারুচিনি মিশিয়ে নিন, রাতের খাওয়ার পর শুধু দুধের বদলে এই দুধ পান করুন আর দেখুন এর উপকারিতা।আপনার যদি গ্যাস অম্বলের সমস্যা থাকে তাহলে এর সাহায্য তার হাত থেকে রেহাই পাবেন, সেই সঙ্গে এই দুধ আপনার খাদ্য পরিপাকে সাহায্য করে।তাই প্রতিদিন শোয়ার আগে এই দুধ পান করুন। 

5v6npglCinnamon And Milk Benefits: খাদ্য পরিপাকের জন্য দারুচিনি মেশানো দুধ খুবই উপকারী 

৩. মেটাবোলিজম বৃদ্ধিতে সহায়তা: 

দারুচিনি যুক্ত দুধ ওজন কমাতে সাহায্য করে। দুধের সঙ্গে দারুচিনির মিশ্রণ ওজন কমানোর বিষয়ে সুষম আহার বলা যেতে পারে। যারা ওজন কমাতে চান তাদের জন্য এই দুধ রামবানের কাজ করে। 

৪. সর্দি-কাশির জন্য রামবান: 

সর্দি-কাশির জন্য এই মিশ্রণ রামবানের কাজ করে। গরম দুধের সঙ্গে দারুচিনি এন্টিএক্সিডেন্টের কাজ করে। এই পানীয় আপনাকে সর্দি-কাশির থেকে বাঁচাতে পারে।বহুদিন ধরে শরীরের কোনও বেদনা নিয়ে ভুগলে এর থেকে সহজেই রেহাই পেতে পারেন।  

৫. রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে: 

যাদের ডায়বিটিজ আছে তাদের জন্য এই দুধ খুবই উপকারী।এই দুধ আপনার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।যাদের ডায়বিটিজ আছে তারা নিয়মিত এই দুধ পান করলে অবশ্যই লাভবান হবেন।  

কীভাবে তৈরী করবেন দারুচিনি মেশানো দুধ:

এক কাপ দুধে এক থেকে দুই চামচ দারুচিনি পাউডার দিয়ে ভালো করে মিশিয়ে নিন, প্রতিদিন রাতে শোয়ার আগে পান করুন। এই দুধ আপনি খেতেই পারেন, কোনও ক্ষতির সম্ভাবনা নেই, তবে প্রয়োজনে একবার ডাক্তারের সঙ্গে পরামর্শ করতে পারেন। 

.