আপত্তি প্রত্যাহার চিনের, আন্তর্জাতিক জঙ্গি মাসুদ আজাহার

Masood Azhar Global Terrorist: মাসুদ আজাহারকে আন্তজার্তিক জঙ্গি তালিকাভুক্ত করতে চারবার বাধা দিয়েছিল চিন। এবার আপত্তি প্রত্যাহার করে নিল তারা।

 Share
EMAIL
PRINT
COMMENTS
আপত্তি প্রত্যাহার চিনের, আন্তর্জাতিক জঙ্গি মাসুদ আজাহার

Masood Azhar Ban: রাষ্ট্রসংঘের তালিকায় আন্তজার্তিক জঙ্গি পাক জঙ্গি মাসুদ আজাহার


হাইলাইটস

  1. মাশুদ আজাহারকে তালিকাভুক্ত করতে আপত্তি প্রত্যাহার করল চিন
  2. মাশুদ আজাহারকে তালিকাভুক্ত করতে ৪ বার বাধা দেয় চিন
  3. অর্থ এবং সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে মাশুদ আজাহারের

বড়সর কূটনৈতিক জয় ভারতের। জইশ-ই-মহম্মদ জঙ্গি মাসুদ আজাহারকে আন্তর্জাতিক জঙ্গির(masood azhar global terrorist) তালিকাভুক্ত করল রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ। মাসুদ আজাহারকে আন্তজার্তিক জঙ্গি ঘোষণার ক্ষেত্রে চিনের প্রাচীর সরে যাওয়ায় পাক জঙ্গিকে আন্তর্জাতিক জঙ্গি তালিকাভুক্ত (masood azhar ban) করা হল। গত ফেব্রুয়ারিতে জম্মু কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফের ক্যাম্পে হামলা চালিয়ে ৪০ জন সিআরপিএফ জওয়ান শহিদ হওয়ার নেপথ্যে ছিল পাক জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদের, যার প্রধান মাসুদ আজাহার। রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী সদস্য সইদ আকবরউদ্দিন ট্যুইট করেন, “বড় ছোটো সবাই একসঙ্গে। রাষ্ট্রসংঘের তালিকায় আন্তর্জাতিক জঙ্গি মাসুদ আজাহার। সমর্থনের জন্য সবার কাছে কৃতজ্ঞ”।

এর অর্থ মাসুদ আজাহারের টাকা পয়সা এবং সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে। চিনের অবস্থান বদলাতে বেজিং এর ওপর ভারতের পাশাপাশি চাপ বাড়িয়েছে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স।

ভারতের লোকসভা নির্বাচন যখন মধ্যগগনে, সেই সময় এল এই খবর। দেশের জাতীয় নিরাপত্তাকে বারবার অগ্রাধিকার দিয়েছে মোদী-সরকার।

মাসুদ আজাহারকে আন্তজার্তিক জঙ্গি (masood azhar ban) হিসাবে চিহ্নিত করতে নতুন করে প্রস্তাব পাঠিয়েছিল আমেরিকা, ফ্রান্স, ইংল্যান্ড। মঙ্গলবারই চিন জানায়, আজাহারকে নিয়ে তারা “ইতিবাচক অগ্রগতি” হয়েছে।চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র গেং শুয়াং জানান, সমস্যাটি “যথাযথভাবে সমাধান” করা হবে।

গেং শুয়াং সাংবাদিকদের বলেন, “আমি শুধু বলতে পারি, আমি বিশ্বাস করি এটা যথাযথভাবে সমাধান করা হবে”। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের তালিকায় মাশুদ আজাহারকে আন্তর্জাতিক জঙ্গি হিসাবে চিহ্নিত করার ক্ষেত্রে তাদের বাধা তুলে নেবে চিন, এই নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে এমনটা জানান চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র।

গত সপ্তাহে চিনে যান ভারতের বিদেশসচিব বিজয় গোখলে। এদেশে সন্ত্রাসবাদী হামলায় জইশের ভূমিকা সম্পর্কে আরও অনেক তথ্য প্রমাণ তুলে দেন তিনি।

এর আগে লস্কর-ই-তৈয়বার হাফিজ সইদের বিরুদ্ধেও নানা পদক্ষেপ করা হয়েছিল।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................