This Article is From Nov 25, 2019

"রাজনীতিতে আসার ইচ্ছা কখনই ছিল না, কিন্তু যখন এসেই পড়েছি...": মন কি বাতে কী বললেন মোদি?

Mann Ki Baat: মন কি বাত চলাকালীন ন্যাশনাল ক্যাডেট কর্পসের দলের সঙ্গে কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী মোদি আরও বলেন যে, তিনি যখন স্কুলে পড়তেন এনসিসি ক্যাডেট হিসাবে তিনি কখনও শাস্তি পাননি।

PM Modi বলেন, চলচ্চিত্র দেখার আগ্রহ তাঁর বরাবরই খুব কম ছিল এবং তিনি খুব কমই টিভি দেখেন

নয়াদিল্লি:

“রাজনীতিতে আসার ইচ্ছা কখনই ছিল না, কিন্তু যখন এসেই পড়েছি তখন আমার সেরাটা দিয়ে আমি কীভাবে জনগণের জন্য কাজ করব এটাই আমার লক্ষ্য।” রবিবার রেডিও অনুষ্ঠান ‘Mann Ki Baat'-এ এমনটাই জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi)! রেডিও অনুষ্ঠান মন কি বাত চলাকালীন ন্যাশনাল ক্যাডেট কর্পসের (National Cadet Corps) দলের সঙ্গে কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী মোদি আরও বলেন যে, তিনি যখন স্কুলে পড়তেন তিনিও এনসিসি করতেন এবং NCC cadet হিসাবে তিনি কখনও শাস্তি পাননি। প্রধানমন্ত্রী আরও স্বীকার করেন যে ‘গুগলের কারণে' শর্টকাট পেয়ে যাওয়াইয় তাঁর পড়াশোনার অভ্যাস শিকেয় উঠেছে। 

আরও পড়ুনঃ প্লাস্টিক বর্জ্যের বিরুদ্ধে জন আন্দোলন গড়ে তোলার আহ্বান প্রধানমন্ত্রী মোদির

মোদিকে একজন জিজ্ঞাসা করেন, “আপনি যদি রাজনীতিবিদ না হতেন, তবে আপনি কী হতেন?” প্রধানমন্ত্রী মোদি এই ‘কঠিন প্রশ্ন' শুনে বলেন, “এখন এটা একটা খুবই কঠিন প্রশ্ন কারণ প্রতিটি শিশু জীবনে একাধিক পর্যায় অতিক্রম করে। কেউ এটা হতে চায়, কেউ সেটা হতে চায়। তবে এটা সত্য যে আমার কখনও রাজনীতিতে প্রবেশের ইচ্ছা ছিল না, আমি কখনও ভাবিনিই এটা সম্পর্কে। তবে এখন তিনি একজন রাজনীতিবিদ, আমি কীভাবে দেশের কল্যাণ করতে পারি তাই ভাবতে থাকি সারাক্ষণ।”

প্রধানমন্ত্রী মোদি আরও বলেন, “এখন আমি যেখানেই থাকি না কেন, আমার জীবনটা সবরকমভাবে বাঁচতে চাই এবং আমার দেশের জন্য আন্তরিকভাবে কাজ করা উচিত... আমি এখন কেবল এই উদ্দেশ্যেই নিজেকে নিবেদিত করেছি।”

আরও পড়ুনঃ Mann Ki Baat: হিন্দি জানেন না বেয়ার গ্রিলস, কীভাবে কথোপকথন সারলেন মোদি?

টিভি দেখা আর বই পড়ার জন্য সময় পান কিনা জানতে চাওয়া হলে প্রধানমন্ত্রী বলেন, তিনি বই পড়তে সবসময়ই ভালোবাসেন। তবে, চলচ্চিত্র দেখার আগ্রহ তাঁর বরাবরই খুব কম ছিল এবং তিনি খুব কমই টিভি দেখেন।

“আমি খুব বই পড়তাম। তবে ইদানীং আমি পড়তে পারছি না এবং গুগলের কারণে পড়ার অভ্যাসটাও খারাপ হয়ে গেছে কারণ আপনি যদি কোনও কিছু পড়তে, জানতে চান তাত্ক্ষণিকভাবে গুগলের শর্টকাটটাই মনে আসবে। সবার ক্ষেত্রেই হয়েছে, আমারও কিছু অভ্যাস একদম নষ্ট হয়ে গেছে,” বলেন মোদি।

এনসিসি করার সময়কার স্মৃতিচারণ করে মোদি বলেন, তাকে কখনও শাস্তি দেওয়া হয়নি “কারণ আমি একদম শৃঙ্খলাবদ্ধ ছিলাম।" তিনি বলেন, এনসিসি ক্যাম্পের সময় একবার ঘুড়ির সুতোয় জড়িয়ে থাকা পাখিকে বাঁচাতে তিনি একটি গাছে উঠেছিলেন, তাতে খুবই ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়। শিক্ষকেরা প্রথমে তাকে শৃঙ্খলা ভাঙার জন্য শাস্তি দিতে চাইলেও পরে তার এই কাজের জন্য প্রশংসাও করেন।

মন কি বাতে প্রধানমন্ত্রী ৭ ডিসেম্বর সশস্ত্র বাহিনী পতাকা দিবসের তাৎপর্য নিয়েও কথা বলেন। মোদি আরও জানান, গত বছর শিক্ষার্থীরা অভিযোগ করেছিল যে পরীক্ষার ঠিক আগেই এই অনুষ্ঠানটি হয়েছিল, তাই এবার ‘পরীক্ষা পে চর্চা' অনুষ্ঠানটি জানুয়ারি মাসেই অনুষ্ঠিত হবে।

.