প্রধানমন্ত্রীর পর “বিনামূল্যে রেশন” দেওয়ার মেয়াদ আরও বৃদ্ধির ঘোষণা মুখ্যমন্ত্রীর

সোমবার ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করা নিয়ে সরকারের বিরুদ্ধে তোপ দাগেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

প্রধানমন্ত্রীর পর “বিনামূল্যে রেশন” দেওয়ার মেয়াদ আরও বৃদ্ধির ঘোষণা মুখ্যমন্ত্রীর
কলকাতা:

ছট পুজো পর্যন্ত দেশের মানুষকে বিনামূল্যে রেশন দেওয়ার ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিকে, তার কিছুক্ষণ পরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ঘোষণা করলেন, আগামী বছরের জুন পর্যন্ত রাজ্যের গরিব মানুষদের বিনামূল্যে রেশন দেওয়া হবে। ২০২১ এ এ রাজ্যে বিধানসভা নির্বাচন রয়েছে। প্রধানমন্ত্রীর ভাষণ শেষ হওয়ার কিছুক্ষণ পরেই মুখ্যমন্ত্রী জানান, “২০২১ এর জুন পর্যন্ত এ রাজ্যে বিনামূল্যে রেশন দেওয়া হবে”। তাঁর দাবি, “কেন্দ্রের থেকে আমাদের রেশনের মান উন্নত”, পাশাপাশি আরও বলেন, “রাজ্যের মাত্র ৬০ শতাংশ মানুষ কেন্দ্রের রেশন পান”। এর আগে, প্রধানমন্ত্রী মোদি বলেন, মার্চে করোনা ভাইরাস লকডাউনের সময় দেশের ৮০ কোটি গরীব মানুষের জন্য বিনামূল্যে রেশন দেওয়ার যে প্রকল্প চালু করা হয়েছে, উৎসবের মরশুমেও তা দেওয়ার জন্য নভেম্বরের শেষ পর্যন্ত দেওয়া হবে।

করোনা ভাইরাসের আবহে ষষ্ঠবার জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী মোদি বলেন, “আগামী কয়েকমাসে আসন্ন উৎসবের কথা মাথায় রেখে, ৮০ কোটি মানুষকে বিনামূল্যে ৫ কেজি বিনামূল্যে রেশন এবং ১ কেজি ডাল প্রতিমাসে, দেওয়ালি এবং ছটপুজো পর্যন্ত বা নভেম্বরের শেষ পর্যন্ত বাড়ানো হল”।

লাদাখে চিনা সেনার সঙ্গে সংঘর্ষ এবং ২০ জন ভারতীয় সেনার প্রাণ হারানো নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগেন মুখ্যমন্ত্রী।

আগামী বছর রাজ্যে বিধানসভা নির্বাচন, রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেসকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে বিজেপি। গত বছর লোকসভা নির্বাচনে এ রাজ্যের ৪২ আসনের মধ্যে ১৮টি আসনে পদ্মফুল ফোটে।

সোমবার কেন্দ্রীয় সরকারের ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী বলেন, “শুধুমাত্র কয়েকটা অ্যাপ নিষিদ্ধ করলেই হবে না। আমরা চিনকে যোগ্য জবাব দিতে চাই। সরকারকে এটা নিয়ে সিদ্ধান্ত নিতে হবে”।

নিরাপত্তার কারণে চিনা অ্যাপগুলি নিয়ে এই পদক্ষেপ করা হয়েছে বলে জানিয়েছে সরকার, লাদাখ নিয়ে চলা উত্তেজনার মধ্যেই এই সিদ্ধান্ত। একদিন আগেই প্রধানমন্ত্রী বলেন, চিনকে “যোগ্য জবাব” দেওয়া হয়েছে।