This Article is From Jun 16, 2018

মালিয়াকে ভারতীয় ব্যাঙ্কগুলির 200,000 পাউন্ড মিটিয়ে দেওয়ার নির্দেশ দিল ব্রিটেন হাইকোর্ট

ব্রিটেনের হাই কোর্ট লিকার ব্যারন বিজয় মালিয়াকে ভারতের 13’টি ব্যাঙ্ককে 200, 000 পাউন্ডের দেনা মিটিয়ে দিতে বলল।

আইনি দায় হিসাবে 200,000 পাউন্ড মিটিয়ে দিতেই হবে মালিয়াকে।

হাইলাইটস

  • গত 8 মে থেকে আদালতের নির্দেশে মালিয়ার সম্পত্তি সিল করে দেওয়া হয়েছিল
  • এই বিষয়ে দু'পক্ষের বিতর্কের শেষ দিন 31 জুলাই।
  • মালিয়ার উকিলরা জানান তাঁর বিরূদ্ধে আনা অপরাধের অভিযোগ ভিত্তিহীন।
লন্ডন: ব্রিটেনের হাই কোর্ট লিকার ব্যারন বিজয় মালিয়াকে ভারতের 13’টি ব্যাঙ্ককে 200, 000 পাউন্ডের দেনা মিটিয়ে দিতে বলল।

গত মাসে বিচারপতি অ্যান্ড্রু হেনশ গোটা বিশ্বব্যাপী বিজয় মালিয়ার সমস্ত সমত্তিকে বাতিল ঘোষণা করার আর্জি খারিজ করে দিয়ে বলেন, স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার নেতৃত্বাধীন 13’টি ভারতীয় ব্যাঙ্ককে মোট 1,145 বিলিয়ন পাউন্ড ফিরিয়ে দিতে হবে ওঁকে।

বিচারের অংশ হিসাবেই, বিশ্বব্যাপী তাঁর বিরূদ্ধে যে ফ্রিজিং অর্ডার চলছে তার রেজিস্ট্রেশনের খরচও মিটিয়ে দেওয়ার জন্য 62 বছরের মালিয়াকে নির্দেশ দেয় আদালত। এছাড়া, কর্ণাটক রায়ের ঋণ পুনরূদ্ধার ট্রাইব্যুনালের খরচ মেটাতেও মালিয়াকে নির্দেশ দেয় আদালত।

“ব্যাঙ্কের খরচ মিটিয়ে দিতে মালিয়াকে নির্দেশ দিয়েছে আদালত। আদালত সেই খরচের মূল্যায়ন করবে তখনই, যদি না, যাদের অর্থটি দেওয়া হচ্ছে, তারা অর্থের পরিমাণ নিয়ে সম্মত না হয়”, এই মামলার সঙ্গে যুক্ত এক আইন বিশেষজ্ঞ এই কথা বলেন।

গত 8 মে বিশ্বব্যাপী মালিয়ার সম্পত্তি বরখাস্ত করার আর্জি খারিজ করে দেয় ব্রিটেনের আদালত। তারা জানায়, 13’টি ভারতীয় ব্যাঙ্ক, যাদের মধ্যে রয়েছে- স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া, ব্যাঙ্ক অব বরোদা, কর্পোরেশন ব্যাঙ্ক, ফেডারেল ব্যাঙ্ক লিমিটেড, আইডিবিআই ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, জম্মু ও কাশ্মীর ব্যাঙ্ক, পাঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অব মাইসোর, ইউকো ব্যাঙ্ক, ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়া এবং জে এম ফিনান্সিয়াল অ্যাসেট রিকনস্ট্রাকশন কোম্পানি প্রাইভেট লিমিটেড। এই সব ব্যাঙ্ক মিলিয়ে প্রায় 1,145 বিলিয়ন পাউন্ড দিতে হবে বিজয় মালিয়াকে।  



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.