This Article is From Nov 23, 2019

মহারাষ্ট্র নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারে শিবসেনা-এনসিপি-কংগ্রেস: সূত্র

"শরদ পাওয়ারের এই ঘটনায় কিছু করার নেই। অজিত পাওয়ারই মহারাষ্ট্রের মানুষদের পিছন থেকে ছুরি মারলেন", বলেন শিবসেনা নেতা সঞ্জয় রাউত

মহারাষ্ট্র নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারে শিবসেনা-এনসিপি-কংগ্রেস: সূত্র

Supreme Court: বিজেপির সরকার গড়ার বিরুদ্ধে শীর্ষ আদালতের দ্বারস্থ হতে পারে শিবসেনা-এনসিপি-কংগ্রেস

মুম্বই/ নয়া দিল্লি:

মহারাষ্ট্রে সরকার গড়ার বিষয়ে (Maharashtra Government Formation) আচমকা পটভূমি বদলে যাওয়ায় এবার এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারে শিবসেনা-এনসিপি-কংগ্রেস । সূত্রের খবর, অজিত পাওয়ারকে সঙ্গে নিয়ে মহারাষ্ট্রে (Maharashtra) বিজেপি সরকার গড়ায় এবার এর বিরুদ্ধে শীর্ষ আদালতের (Supreme Court) কাছে ন্যায়বিচার চাইতে পারে ওই তিন দল। মহারাষ্ট্রে রাতারাতি এক বিশাল ভোলবদলে চমকে ওঠে গোটা দেশের রাজনৈতিক মহল। শনিবার ভোরে মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবিশ। পাশাপাশি মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন এনসিপির অজিত পাওয়ার। অথচ গতকাল (শুক্রবার) শিবসেনা-এনসিপি-কংগ্রেসের মধ্যে হওয়া মিলিত বৈঠকে উপস্থিত ছিলেন অজিত পাওয়ার। মহারাষ্ট্রে নাটকীয় পালাবদলের মাত্র কয়েক ঘণ্টা আগেই শিবসেনাকে সমর্থন দেওয়ার কথা ঘোষণা করেছিল ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি।

এদিকে মহারাষ্ট্রে বিজেপিকে এনসিপি নেতা অজিত পাওয়ার সমর্থন করলেও সেটি দল নয়, তাঁর ব্যক্তিগত সম্পর্ক বলেই উল্লেখ করলেন ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির প্রধান শরদ পাওয়ার।  "তাঁর ব্যক্তিগত সিদ্ধান্ত এবং এই সিদ্ধান্ত ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির নয়", মহারাষ্ট্রের রাজনীতিতে এক আশ্চর্য মোড় ঘোরার পরে টুইট করে একথা বলেন তিনি (Sharad Pawar)। 

মহারাষ্ট্রে ভোর ৫:৪৭ মিনিটে বাতিল হল রাষ্ট্রপতি শাসন

যদিও মহারাষ্ট্রের উপ মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার পর এনসিপি প্রধান শরদ পাওয়ারের ভাইপো অজিত পাওয়ার সাংবাদিকদের বলেন: "ফলাফলের দিন থেকে আজ পর্যন্ত .... কোনও দলই সরকার গঠন করতে পারেনি। মহারাষ্ট্র কৃষক সমস্যা সহ অনেক সমস্যার মুখোমুখি হয়েছে। তাই আমরা এখানে একটি স্থিতিশীল সরকার গঠন করতেই এই সিদ্ধান্ত নিয়েছি।"

অন্যদিকে রাতারাতি যেভাবে পাল্টি খেয়ে বিজেপির হাত ধরলেন অজিত পাওয়ার সেই প্রসঙ্গে শিবসেনা নেতা সঞ্জয় রাউত বলেন, "শরদ পাওয়ারের এই ঘটনায় কিছু করার নেই। অজিত পাওয়ারই মহারাষ্ট্রের মানুষদের পিছন থেকে ছুরি মারলেন"। ওই শিবসেনা নেতা আরও বলেন, "অজিত পাওয়ার শুক্রবারের বৈঠকে উপস্থিত ছিলেন, তবে গভীর রাত থেকে তাঁর মোবাইল ফোনটি হঠাৎই বন্ধ পাওয়া যাচ্ছে এবং এমনকি এনসিপি দলও জানে না হঠাৎ কী ঘটল"।

পিছন থেকে ছুরি মেরেছেন অজিত পাওয়ার, মহারাষ্ট্রের প্রসঙ্গে বলল শিবসেনা

"বিজেপি মহারাষ্ট্রের জনগণকে একটি স্থিতিশীল সরকার দিতে চেয়েছিল", মুখ্যমন্ত্রী হিসাবে ফের শপথ নেওয়ার পরে দেবেন্দ্র ফড়নবিশ বলেন, কিন্তু তাঁর দলের জোটসঙ্গী শিবসেনা "জনগণের আদেশ মানেনি"। "আমি এনসিপিকে এই সরকার গঠনের জন্যে সমর্থন করায় ধন্যবাদ জানাই। আমরা সকলেই জানি যে গত কয়েকদিন ধরে রাষ্ট্রপতি শাসন জারি ছিল মহারাষ্ট্রে ... শিবসেনা জনাদেশ অনুসরণ করেনি", বলেন তিনি । "মহারাষ্ট্রের খিচুড়ি সরকার নয়, একটি স্থিতিশীল সরকার দরকার ছিল", বলেন মহারাষ্ট্রের নয়া মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ।

.