This Article is From Nov 25, 2019

৪ বিধায়ককে "উদ্ধার" করা গেছে, জানাল এনসিপি, মহারাষ্ট্রে টানটান উত্তেজনা

Maharashtra News 2019: আস্থা ভোটের কথা মাথায় রেখে নিজেদের দলের বিধায়কদের আগলাতে তাঁদের মুম্বইয়ের বিলাসবহুল হোটেলে রেখেছে এনসিপি, শিবসেনা এবং কংগ্রেস

Maharashtra News:দৌলত দারোদা, অনিল পাতিল এবং নীতিন পাওয়ারকে এনসিপির যুব কর্মীরাই ফিরিয়ে এনেছিলেন

মুম্বই:

নিখোঁজ বিধায়কদের মধ্যে ৪ জন ফিরে এসেছেন ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টিতে (NCP), সোমবার এমন দাবিই করল শরদ পাওয়ারের দল। জানা গেছে, শনিবার এনসিপি নেতা অজিত পাওয়ার যখন দেবেন্দ্র ফড়নবিশ তথা বিজেপির সঙ্গে থেকে মহারাষ্ট্র (Maharashtra) সরকার গঠনে সাহায্য করেন, তখন থেকেই নিখোঁজ ছিলেন ওই বিধায়করা। তাঁরাই এবার ফিরে এলেন দলে। এনসিপি আরও দাবি করেছে যে, এনসিপি'র ৫৪ বিধায়কের মধ্যে ৫৩ জনের সমর্থনই তাঁদের ৩ দলের জোটের পক্ষে রয়েছে। শনিবার বিজেপি এনসিপির  কিছু "বিদ্রোহী" বিধায়ককে দিল্লিতে উড়িয়ে নিয়ে যায় বলে জানানো হয় ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির তরফে। পরে যদিও এনসিপির যুব শাখা সংগঠনের তৎপরতায় দৌলত দারোদা, অনিল পাতিল এবং নীতিন পাওয়ার. এই তিনজন বিধায়ককে "উদ্ধার" করা গেছে বিজেপির কবল থেকে, জানিয়েছে শরদ পাওয়ারের দল। ওই বিধায়কদের মধ্যে দুজনকে গুরগাঁও থেকে মুম্বইয়ে ফেরৎ পাঠানো হয়েছে।

"অজিত পাওয়ারের বিজেপিকে সমর্থনের চিঠিতে এনসিপির ৫৪ বিধায়কদের স্বাক্ষর আছে", জানাল কেন্দ্র

ওই তিন এনসিপি নেতা আজ (সোমবার) সকাল সাড়ে চারটে নাগাদ মুম্বইয়ে পৌঁছন। আর একজন বিধায়ক, নরহরি ঝিরওয়ালকে দিল্লি থেকে মুম্বইয়ে পাঠানো হয়েছে।

এনসিপির প্রবীণ নেতা নবাব মালিক সংবাদ সংস্থা এএনআইকে বলেছেন, “দলের ৫২ জন বিধায়ক আমাদের সঙ্গেই রয়েছেন, আরও একজন বিধায়ক আমাদের সঙ্গে যোগাযোগ রাখছেন”।

গভীর রাতে অজিত পাওয়ারের সঙ্গে বৈঠক ফড়নবিশের, কী কথা হল তাঁদের মধ্যে ?

দৌলত দারোদা - যার বিরুদ্ধে শনিবার নিখোঁজ থাকার অভিযোগ করা হয়েছিল, রবিবার একটি ভিডিও মারফৎ তিনি এনসিপি প্রধান শারদ পাওয়ারকেই সমর্থন জানানোর বার্তা দেন। "আমি নিরাপদ। আমি ঘড়ি চিহ্নে (এনসিপি) প্রতিদ্বন্দ্বিতা করেই জিতেছি, সুতরাং দল পরিবর্তন করার কোনও প্রশ্নই আসে না। শরদ পাওয়ার এবং অজিত পাওয়ার যে সিদ্ধান্ত নেবেন, আমি সেই সিদ্ধান্তের সঙ্গেই আছি। কোনও গুজবে কান দেবেন না", ওই ভিডিওতে বলেন তিনি।

সম্ভাব্য আস্থা ভোটের কথা মাথায় রেখে এনসিপি, শিবসেনা এবং কংগ্রেস সকলেই নিজেদের বিধায়কদের আগলাতে মুম্বাইয়ের বিলাসবহুল হোটেলগুলিতে কড়া নজরদারিতে রেখেছে তাঁদের। শনিবার রেনেসাঁ হোটেল নিয়ে যাওয়া এনসিপি বিধায়কদের পরে সরিয়ে পূর্ব সান্তা ক্রুজেরগ্র্যান্ড হায়াত হোটেলে আনা হয়েছে। ওদিকে শিবসেনা বিধায়করা ললিত হোটেলে থাকাকালীন, কংগ্রেস নিজেদের দলের বিধায়কদের জে ডব্লিউ মেরিয়টে স্থানান্তরিত করেছে।

২৮৮ সদস্যের মহারাষ্ট্র বিধানসভায় এনসিপির জয়ী বিধায়কের সংখ্যা ৫৪ জন, যেখানে বিজেপি জিতেছিল ১০৫টি আসনে এবং শিবসেনা জেতে ৫৬টি আসনে। 

দেখুন মহারাষ্ট্রের রাজনৈতিক টানাপোড়েন সহ বিশেষ বিশেষ কিছু খবর:

.