This Article is From Nov 22, 2019

মহারাষ্ট্রে সেনা-এনসিপি-কংগ্রেস জোট ক্ষমতায় এলে ছেদ পড়তে পারে বুলেট ট্রেন প্রকল্পে: সূত্র

Mumbai-Ahmedabad Bullet Train: শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট সরকার গড়লে ১ লক্ষ কোটি টাকার বুলেট ট্রেন প্রকল্পটি বাতিল করার কথা বিবেচনা করতে পারে বলে খবর

মহারাষ্ট্রে সেনা-এনসিপি-কংগ্রেস জোট ক্ষমতায় এলে ছেদ পড়তে পারে বুলেট ট্রেন প্রকল্পে: সূত্র

প্রধানমন্ত্রী মোদি এবং শিনজো আবে ২০১৭ সালের সেপ্টেম্বরে বুলেট ট্রেন প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করেন

মুম্বই:

মুম্বই এবং আহমেদাবাদের মধ্যে প্রথম বুলেট ট্রেন (Mumbai-Ahmedabad Bullet Train) ছুটবে, স্বপ্ন দেখেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার প্রধানমন্ত্রীর সেই "বুলেট"-স্বপ্ন (Bullet Train) বাধা পেতে পারে শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোটের দেওয়ালে। শোনা যাচ্ছে, মহারাষ্ট্রে ওই তিন দলের সম্মিলিত সরকার (Maharashtra government) হলে বুলেট ট্রেন প্রকল্পটি বাতিল করতে পারে তাঁরা। এনডিটিভিকে কংগ্রেসের এক সূত্র জানিয়েছে, শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট সেখানে (Maharashtra) সরকার গড়লে ১ লক্ষ কোটি টাকার বুলেট ট্রেন প্রকল্পটি বাতিল করার কথা বিবেচনা করতে পারে তাঁরা। প্রধানমন্ত্রী মোদি এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে যৌথভাবে ২০১৭ সালের সেপ্টেম্বরে আহমেদাবাদে বুলেট ট্রেন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। জাপান ওই বুলেট প্রকল্পের জন্যে ন্যূনতম সুদের হার ০.১ শতাংশ হারে ৮৮,০০০ কোটি টাকার ঋণ দেওয়ার ঘোষণা করে ।

"প্রকল্পটি যদি এগিয়ে নিয়ে যেতে হয় তবে কেন্দ্রের সমস্ত খরচ বহন করা উচিত। মহারাষ্ট্র সরকার বুলেট ট্রেন প্রকল্পে কোনও ব্যয় করবে না", এনডিটিভিকে বলেন কংগ্রেসের একজন প্রবীণ নেতা ।

অনেকগুলি কাজ রয়েছে আগামী মহারাষ্ট্র সরকারের। কৃষকদের কল্যাণ খাতে ব্যয় এবং ঋণ মকুবের ভাবনাও রয়েছে মহারাষ্ট্রে সরকার গড়তে চলা নতুন জোটের মাথায়, জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রবীণ কংগ্রেস নেতা।

Bullet Train: ভাড়া মাথাপিছু ৩ হাজার টাকা, জানাল কর্তৃপক্ষ

ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির (এনসিপি) একটি নির্ভরযোগ্য সূত্র সংবাদসংস্থা আইএনএসকে জানিয়েছে যে "গত সপ্তাহে মুম্বইয়ে তিন দলের মধ্যে প্রথম বৈঠকের সময়, আহমেদাবাদ-মুম্বই বুলেট ট্রেন প্রকল্পের বিষয়ে আলোচনা হয়, যেখানে আমরা নেতাদের জানিয়েছিলাম যে কেন্দ্রীয় সরকারের নীতি অনুসারে "মহারাষ্ট্র সরকার মোট ব্যয় ১.০৮ লক্ষ কোটি টাকার মধ্যে ৫ হাজার কোটি টাকা ব্যয়ভার বহন করবে।"

"এবং তারপরেই আমরা এই সিদ্ধান্তে পৌঁছেছি যে একবার রাজ্যে সরকার গঠন করার পরে আমরা কেন্দ্রীয় সরকারকে জানাব যে বুলেট ট্রেন প্রকল্পের ব্যয় রাজ্য সরকার বহন করবে না এবং ওই অর্থ অন্য কোনও খাতে ব্যয় করার পরিকল্পনা করবে", বলেন তিনি।

Bullet Train: কলকাতা মেট্রোর দোসর জাপানি বুলেট! দরজা খোলা রেখেই ছুটল দ্রুততম ট্রেন

৫০৮ কিলোমিটার দীর্ঘ আহমেদাবাদ-মুম্বই বুলেট ট্রেন প্রকল্পে ওই হাই স্পিড ট্রেনটির সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৩৫০ কিলোমিটার হবে, এবং ওই বুলেট ট্রেন ২০২৩ সালের মধ্যে চলাচল শুরু করবে বলে প্রাথমিক পরিকল্পনা নেওয়া হয়েছে।

নির্মাণের জন্য দায়িত্বপ্রাপ্ত ন্যাশনাল হাই স্পিড রেলওয়ে কর্পোরেশন (এনএইচএসআরসিএল) এখনও পর্যন্ত ওই প্রকল্পের ৪৮ শতাংশ জমি অধিগ্রহণ করেছে এবং বেশ কয়েকটি জায়গায় কাজের জন্য দরপত্রও দিয়েছে।

.