This Article is From Nov 26, 2019

বুধবার মহারাষ্ট্রে আস্থা ভোট, বিজেপি বিরোধী জোটের সঙ্গে একমত হয়ে নির্দেশ সুপ্রিম কোর্টের

Maharashtra floor test: বিজেপির সরকার গঠনকে চ্যালেঞ্জ জানিয়ে করা আবেদনে শীর্ষ আদালত জানিয়েছে বুধবারই সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে হবে ফড়নবিশ সরকারকে

বুধবার মহারাষ্ট্রে আস্থা ভোট, বিজেপি বিরোধী জোটের সঙ্গে একমত হয়ে নির্দেশ সুপ্রিম কোর্টের

Maharashtra: বুধবারই মহারাষ্ট্রে আস্থা ভোট, জানাল সুপ্রিম কোর্ট

মুম্বই:

আগামিকালই (বুধবার) মহারাষ্ট্রে আস্থা ভোটের মাধ্যমে (Maharashtra floor test) নিজের সরকারের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে বিজেপির দেবেন্দ্র ফড়নবিশ সরকারকে, বিজেপি বিরোধী জোটের সঙ্গে একমত হয়ে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। এর আগে শনিবার যেভাবে সে রাজ্যে (Maharashtra) ফড়নবিশ মুখ্যমন্ত্রী পদে শপথ নেন তার বিরুদ্ধে রাজ্যপালের পক্ষপাতিত্বের অভিযোগ তুলে শীর্ষ আদালতের দ্বারস্থ হয় শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট। আদালত আরও বলেছে যে আস্থা ভোটে অবশ্যই ভিডিওগ্রাফ করতে হবে এবং এর সভাপতিত্ব করবেন একজন প্রোটেম স্পিকার বা অন্তর্বর্তীকালীন অধ্যক্ষ। নবগঠিত কংগ্রেস, শিবসেনা এবং ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি) সম্মিলিতভাবে এনসিপির অজিত পাওয়ারকে সঙ্গে নিয়ে যেভাবে রীতিমতো এক গোপনীয় শপথ অনুষ্ঠানে দেবেন্দ্র ফড়নবিশ (Devendra Fadnavis) ক্ষমতা গ্রহণ করেছিলেন তার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করে ছিল।

যদিও সোমবার সলিসিটার জেনারেল তুষার মেহতা শীর্ষ আদালতকে বলেন, অজিত পাওয়ার সমস্ত এনসিপি বিধায়কের সমর্থনের চিঠি জমা দিয়েছিলেন রাজ্যপালের কাছে। তুষার মেহতা বলেন, "অজিত পাওয়ার ২২ নভেম্বর ৫৪ জন বিধায়কের স্বাক্ষর সহ একটি চিঠি জমা দিয়েছিলেন।" এই চিঠির পরেই রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি দেবেন্দ্র ফড়নবিশকে সরকার গঠনের জন্য আমন্ত্রণ জানান।

অজিত পাওয়ারের বিরুদ্ধে সেচ দুর্নীতি মামলা বন্ধের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে শিবসেনা-এনসিপি-কংগ্রেস

"এই চিঠিতে বলা হয়েছে, এর আগে আমি সরকার গঠনে অপারগ এই কথা জানিয়েছিলাম। একটি স্থিতিশীল সরকারের জন্য আমরা দেবেন্দ্র ফড়নবিশকে সমর্থন করার সিদ্ধান্ত নিয়েছি এবং আমরা মহারাষ্ট্রের সেবা করব", আদালতকে ওই চিঠির বয়ান তুলে ধরে জানান ওই শীর্ষ আইনজীবী ।

বিজেপির হয়ে সওয়াল করা প্রাক্তন অ্যাটর্নি জেনারেল মুকুল রোহাতগি বলেন: "রাজ্যপাল ১৭০ জন বিধায়কের সমর্থন দেখেছিলেন। এটি কোনও জাল চিঠি নয়। আর তারপরেই তিনি বিজেপিকে শপথ গ্রহণের জন্যে ডেকেছিলেন"। আর এই চিঠি নিয়ে রাজ্যপলের মনে কোনও সন্দেহের উদ্রেকও হয়নি, এমনটাও জানান রোহাতগি।

নেতারা এক একজন সেরা 'অভিনেতা', কটাক্ষ কামাল আর খানের

যদিও সোমবার মুখ্যমন্ত্রী পদে দায়িত্ব নিয়ে দেবেন্দ্র ফড়নবিশ কাজ শুরু করে দিলেও এখনও উপ মুখ্যমন্ত্রী পদে নিজের দায়িত্ব বুঝে নিতে দেখা যায়নি অজিত পাওয়ারকে।

এদিকে দেবেন্দ্র ফড়নবিশ সরকারের প্রতিপক্ষ শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট ১৫৪ জন বিধায়কেের স্বাক্ষর সহ আদালতে তাঁদের নথি জমা দিয়েছে এবং মহারাষ্ট্র বিধানসভায় আস্থা ভোট করানোর আহ্বান জানায়।

বুধবার সন্ধের মধ্যে ওই আস্থা ভোট সম্পন্ন করতে হবে, নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। নতুন বিধায়করা বিকেল ৫ টার মধ্যে শপথ নেবেন এবং এর পরেই আস্থা ভোট হবে বলে জানায় তিন বিচারপতির বেঞ্চ ।

.