This Article is From Jan 23, 2020

Bhima Koregaon Case: জেলে থাকা সমাজকর্মীদের বিষয়টি খতিয়ে দেখবে সরকার!

২০১৮ সালের ১ জানুয়ারি পুনেতে Bhima Koregaon যুদ্ধের ২০০ বছর পূর্তি উজ্জাপন ঘিরে সৃষ্ট হিংসায় মদতের অভিযোগে গ্রেফতার করা হয় বিশিষ্ট সমাজকর্মীদের

Bhima Koregaon Case: এই ঘটনার বিষয়ে বিস্তারিত রিপোর্ট তলব করলেন মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী

হাইলাইটস

  • ভীমা কোরেগাঁও মামলার রিপোর্ট খতিয়ে দেখবেন মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী
  • পুনের উর্ধ্বতন পুলিশ আধিকারিকদের সঙ্গে বৈঠক করার পর এই বিষয়ে সিদ্ধান্ত
  • কয়েকজন সমাজকর্মীকে ওই ঘটনায় গ্রেফতার করে পূর্বতন বিজেপি সরকার
মুম্বই:

ভীমা-কোরেগাঁও (Bhima Koregaon) মামলাটি এবার পর্যালোচনা করতে চায় মহারাষ্ট্র সরকার। আর সেই লক্ষ্য়েই ওই ঘটনায় গ্রেফতার হওয়া কোন্ কোন্ সমাজকর্মী জেলে ছিলেন তাও খতিয়ে দেখতে চাইছে উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন সরকার। এর আগে মহারাষ্ট্রের পূর্বতন বিজেপি সরকার ১০ জন সমাজকর্মীকে হিংসায় উস্কানি দেওয়ার অভিযোগে কারাবন্দি করে রাখে। এনসিপির প্রবীণ নেতা তথা মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ মুম্বইতে পুনে পুলিশের উর্ধ্বতন আধিকারিকদের সঙ্গে একটি বৈঠক করবেন আজ (বৃহস্পতিবার) । মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী (Anil Deshmukh) বলেন, জেলবন্দি সমাজকর্মীদের বিরুদ্ধে কী কী প্রমাণ রয়েছে সে সম্পর্কে পুলিশের থেকে সমস্ত তথ্য জানার পরেই তিনি ওই মামলার (Bhima Koregaon Case) ভবিষ্যতের বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেবেন।

জানা যাচ্ছে ভীমা-কোরেগাঁও মামলায় যেসব সমাজকর্মীদের "নগর নকশাল" হিসাবে চিহ্নিত করে গ্রেফতার করেছিল পূর্বতন বিজেপি-নেতৃত্বাধীন সরকার, এবার তাঁদেরই রেহাই দিতে চায় বর্তমান মহারাষ্ট্র সরকার। ২০১৮ সালের এই মামলায় ধৃতদের রেহাইয়েই জন্য বারবার দাবি করে আসছে মহারাষ্টে শিবসেনার জোট শরিক এনসিপি ও কংগ্রেস।

"ভীমা কোরেগাঁওয়ের ঘটনায় মাওবাদীরাই যুক্ত ছিল", বললেন রাহুল সিনহা

"আমরা কোরেগাঁও ভীমা মামলায় সমাজকর্মীদের বিরুদ্ধে ওঠা অভিযোগের বিষয়টি খতিয়ে দেখবো। ইতিমধ্যেই বিষয়টি তদন্তের জন্য এসআইটি (বিশেষ তদন্ত দল) গঠনের দাবিও করা হয়েছে। আমরা আমাদের কর্মকর্তাদের মাধ্যমে গোটা মামলাটি পর্যালোচনা করে দেখবো এবং ভবিষ্যতের বিষয়ে সিদ্ধান্ত নেব",বলেন মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ।

বেছে বেছে বামপন্থী বুদ্ধিজীবীদের হেনস্থা করছে বিজেপি, দাবি ইয়েচুরির

এদিকে বর্তমান মহারাষ্ট্র সরকারের এই সিদ্ধান্ত আসলে মাওবাদী সন্ত্রাসে মদত দেওয়ার পথ, এমনটাই অভিযোগ করছে গেরুয়া শিবির। যদিও উদ্ধব ঠাকরের মন্ত্রিসভার সদস্য জয়ন্ত পাটিল জানিয়েছেন যে, ভীমা-কোরেগাঁও মামলায় যাঁদের বেআইনিভাবে ফাঁসানো হয়েছে তাঁদের রেহাইয়ের বিষয়ে রাজ্য মন্ত্রিসভা স্বীকৃতি দিয়েছে। পাশাপাশি এনসিপি বিধায়ক ধনঞ্জয় মুণ্ডে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে চিঠি লিখে এই মামলায় বেআইনিভাবে ধৃতদের রেহাইয়ের আবেদন করেছেন। তিনি আরও দাবি করেছেন, পূর্বতন বিজেপি সরকার ইচ্ছাকৃতভাবে ভুয়ো মামলা সাজিয়ে সমাজকর্মীদের গ্রেফতার করেছিল। শুধু তাই নয়, ধৃতদের নামের আগে শহুরে মাওবাদী তকমা জুড়ে দিয়েছিল। কংগ্রেস নেতা নাসিম খানও ভীমা-কোরেগাঁও মামলায় ভুয়ো অভিযুক্তদের রেহাইয়ের দাবি জানিয়ে চিঠি দিয়েছেন।

.