পূণর্মূল্যায়নের জন্য ২ ঘণ্টা পিছাতে পারে মধ্যপ্রদেশের ভোট গণনা

নির্বাচন কমিশন ২৩০ টি নির্বাচনী কেন্দ্রের প্রতিটি থেকে কমপক্ষে একটি করে ভোটকেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম)ফলাফলের সাথে ভিভিপিএটিএস স্লিপগুলির যাচাই বাধ্যতামূলক করে দিয়েছে

 Share
EMAIL
PRINT
COMMENTS
পূণর্মূল্যায়নের জন্য ২ ঘণ্টা পিছাতে পারে মধ্যপ্রদেশের ভোট গণনা

মধ্যপ্রদেশের আজ ঘোষণা হবে বিধানসভা নির্বাচনের ফলাফল


ভোপাল: 

পাঁচটি রাজ্যে বিধানসভা নির্বাচনের ভোট গণনা আজ সকাল ৮ টা থেকে শুরু হবে, তবে মধ্যপ্রদেশে ভোটার যাচাইযোগ্য কাগজ অডিট ট্রিল (ভিভিপিএটি) ইউনিটগুলির পূণর্মূল্যায়নের কারণে প্রক্রিয়াটি বিলম্বিত হতে পারে।

মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচনে প্রথমবার ভিভিপিএটি মেশিন ব্যবহার করা হচ্ছে এবং নির্বাচন কমিশন ২৩০ টি নির্বাচনী কেন্দ্রের প্রতিটি থেকে কমপক্ষে একটি করে ভোটকেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ফলাফলের সাথে ভিভিপিএটিএস স্লিপগুলির যাচাই বাধ্যতামূলক করে দিয়েছে।

৩০৬ টি গণনাকেন্দ্রে আগামী আধঘণ্টার মধ্যেই শুরু হবে পোস্টাল ব্যালট গণনা, তারপরেই শুরু হবে ইভিএম ভোট গণনা। ভোট গণনা প্রক্রিয়ার জন্য সংরক্ষিত কর্মী সহ নিযুক্ত রয়েছে প্রায় ১৪৬০০ জন গণনা কর্মী।

প্রতিটি গণনা পর্বের শেষে, ফলাফল ঘোষণা করবেন রিটার্নিং অফিসার এবং তা গণনা কক্ষের বাইরে প্রদর্শিত হবে। প্রতিটি পর্বের ফলাফল ভোট গণনার এজেন্টকে দেওয়া হবে, সেই সমস্ত পর্বের মোট ভোট সংখ্যা ফের রিটার্নিং অফিসারের হাতেই এসে পৌঁছাবে।

মধ্যপ্রদেশ কংগ্রেস ও বিজেপি দুই দলের পক্ষেই সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজ্য। যেহেতু এই রাজ্যে আসনের পরিমাণ বেশি সে কারণে যে কোনও দলের হার বা জিত এক্ষেত্রে সর্বাধিক গুরুত্বপূর্ণ বিষয়। রাজস্থান বা ছত্তিশগড়ের চেয়েও মধ্যপ্রদেশে হারের মুখ দেখা বিজেপির জন্য বড় ক্ষতি।

এই রাজ্যে ভোট গ্রহণ পদ্ধতির অব্যবস্থা এবং ইভিএম কারচুপি বিষয়ে অবশ্য, কোনো দলই কোনো বিশেষ অবস্থান নিতে চায়নি। এনডিটিভি বিভিন্ন রাজনৈতিক দলের বিভিন্ন সমর্থকদের সঙ্গেই কথা বলেছে। কয়েক ঘন্টার মধ্যে গণনা শুরু হতে চলেছে, তার আগে স্ট্রংরুমে সংরক্ষিত ইভিএম রক্ষায় বিনিদ্র রাত কাটিয়েছেন তাঁরা।

নির্বাচনের আরও খবর এখানে 



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................