This Article is From Mar 16, 2019

যেমন গুরু তেমন শিষ্য! পিয়ানিস্ট ছাত্রের বিশ্বজয়ে গর্বিত এ আর রহমান

লিডিয়ান চোখ বেঁধে পিয়ানো বাজাচ্ছেন (piano blindfolded) আর মন্ত্রমুগ্ধ হয়ে শুনছেন শ্রোতারা।

লিডিয়ান চেন্নাইয়ের কে এম মিউজিক কনজারভেটরির একজন ছাত্র। এই প্রতিষ্ঠানটি চালান এ আর রহমান।

নিউ দিল্লি:

আমেরিকান রিয়ালিটি শো 'দ্য ওয়ার্ল্ডস বেস্ট' (The World's Best)-এর মঞ্চে গিয়ে ১ মিলিয়ন ডলার জয় করে এসেছে ১৩ বছর বয়সী লিডিয়ান নাধাস্বরম (Lydian Nadhaswaram)। ‘পিয়ানো প্রডিগি' (piano prodigy) হিসেবে এই অসামান্য কৃতিত্ব অর্জনের জন্য এই কিশোরের ভূয়সী প্রশংসা করেন আকাদেমি পুরস্কার বিজয়ী সুরকার এ আর রহমান (AR Rahman)। কিশোর লিডিয়ান এনডিটিভিকে বলেন, “একটি বিশাল আন্তর্জাতিক প্ল্যাটফর্মে গিয়ে নিজের কাজ দেখানো সত্যিই ভালো অভিজ্ঞতা ছিল। আমি প্রতিযোগিতার জন্য অনেক অনুশীলন করেছিলাম।” 

চোখ বেঁধে পিয়ানো বাজিয়ে দ্য এলেন শো জিতল চেন্নাইয়ের ১৩ বছরের লিডিয়ান

এই কিশোর দ্য অ্যালেন শো'তে আত্মপ্রকাশ করেন। ফেসবুকে অ্যালেন ডিজেনেরিয়াসের শেয়ার করা একটি ভিডিওতে দেখা যাচ্ছে ওই বিশেষ শো'টির একটি অংশ। লিডিয়ান চোখ বেঁধে পিয়ানো বাজাচ্ছেন (piano blindfolded) আর মন্ত্রমুগ্ধ হয়ে শুনছেন শ্রোতারা। ভিডিওটি রীতিমতো ভাইরাল এখন। লিডিয়ান চেন্নাইয়ের কে এম মিউজিক কনজারভেটরির (KM Music Conservatory) একজন ছাত্র। এই প্রতিষ্ঠানটি চালান স্বয়ং এ আর রহমান। লিডিয়ানের ইচ্ছা সিনেমা জন্য সঙ্গীত তৈরি করবেন তিনি। কিন্তু তাঁর শিক্ষক এ আর রহমান আরও বড় স্বপ্ন দেখেন লিডিয়ানের জন্য। 

ইভিএম কোথায় যাচ্ছে নজরে রাখতে ভোটকর্মীদের গাড়িতে জিপিএস বসাচ্ছে কমিশন

বিখ্যাত চিনা পিয়ানিস্টের নাম উল্লেখ করে রহমান বলেন, “আমি চাই ও ভারতের ল্যাং ল্যাং হয়ে উঠুক। অস্কার চূড়ান্ত লক্ষ্য নয়।” তাঁর এই কৃতিত্বের পরে কী করতে চান লিডিয়ান? জিজ্ঞাসা করা হলে আলতো ঘাড় ঝাঁকিয়ে লাজুক কিশোর বলেন, আরও অনুশীলন করতে চান তিনি।

.