সহযোগীদের নিয়ে যাদু সংখ্যা পেতে পারে বিজেপি, আভাস সমীক্ষার গড়ে

Lok Sabha elections 2019: প্রধানমন্ত্রী  নরেন্দ্র মোদীর বিজেপি  ২২৮টি  আসন পেতে পারে। আর তার সঙ্গীরা যাদু  সংখ্যাও পেয়ে যেতে পারে। কয়েকটি সমীক্ষার গড় থেকে এই বিষয়টি স্পষ্ট হয়েছে।         

 Share
EMAIL
PRINT
COMMENTS
সহযোগীদের নিয়ে যাদু সংখ্যা পেতে পারে বিজেপি, আভাস সমীক্ষার গড়ে

বিভিন্ন সমীক্ষার গড় থেকে এই হিসেব উঠে আসছে।


নিউ দিল্লি: 

হাইলাইটস

  1. সহযোগীদের নিয়ে যাদু সংখ্যা পেতে পারে বিজেপি, আভাস সমীক্ষার গড়ে
  2. প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিজেপি ২২৮টি আসন পেতে পারে
  3. কংগ্রেস ২০১৪ সালের ৪৪ আসনের ব্যর্থতা কাটিয়ে ৮৮টি কেন্দ্রে জয়লাভ করবে

লোকসভা নির্বাচনে (Lok Sabha Elections 2019)  প্রধানমন্ত্রী  নরেন্দ্র মোদীর  (PM Modi) বিজেপি  ২২৮টি  আসন পেতে পারে। আর তার সঙ্গীরা যাদু  সংখ্যাও পেয়ে যেতে পারে। কয়েকটি সমীক্ষার  গড় থেকে এই বিষয়টি স্পষ্ট হয়েছে। পাশাপাশি বলা হয়েছে রাহুল গান্ধীর (Rahul Gandhi) নেতৃত্বে কংগ্রেস ২০১৪ সালের ৪৪ আসনের ব্যর্থতা কাটিয়ে  ৮৮টি কেন্দ্রে জয়লাভ করবে। কিন্তু বিজেপিকে তেমন সমস্যায় ফেলতে পারবে  না। কংগ্রেস এবং তার সহযোগী দল সবমিলিয়ে  ১৪০টি আসন পেতে পারে। ঘোষিত ভাবে  কংগ্রেস বা বিজেপির সঙ্গে নেই এমন দল এবং নির্দলরা আরও ১২৯ টি  আসন পেতে পারে।

inpmfdc

আগামী ১১ এপ্রিল থেকে শুরু হবে ভোট। ফলাফল প্রকাশিত হতে পারে।       

সংসদের ৫৪৩ টি আসনের মধ্যে ২৭২ জিতলে তবে সরকার গড়তে  পারে  কোনও একটি দল বা কয়েকটি দলের জোট। বৃহস্পতিবার থেকে শুরু হবে লোকসভা  নির্বাচন। এবার  সাত দফায়  ভোট হবে। রেজাল্ট হবে ২৩ মে। দেখা যাচ্ছে  উত্তরপ্রদেশে ধাক্কা খেতে  চলেছে বিজেপি। ২০১৪ সালে লোকসভা নির্বাচনে  দেশের সবচেয়ে বড় রাজ্যে একাই ৭১ টি আসন পেয়েছিল বিজেপি। তাদের সহযোগী আপনা  দল পেয়েছিল আরও দুটি আসন । এবার  সেখানে জোট হচ্ছে। সমাজবাদী পার্টি এবং বহুজন সমাজ পার্টির বিজেপি বিরোধী জোট ৩৬ টি আসন পেতে চলেছে বলে  উঠে আসছে। এই আসন সংখ্যা ৪০ পর্যন্ত বাড়তে পারে। বিজেপির সঙ্গীদের মধ্যে বিহারের জনতা দল ইউনাইটেড ভাল ফল করবে। নীতিশ কুমারের  দলকে সঙ্গে নিয়ে  বিহারের ৪০ টির ৩১টি আসন পাবে। বিরোধী কংগ্রেস এবং আরজেডি ৯টি আসন পেতে পারে। 

এই হিসেবে দেখা যাচ্ছে দক্ষিণ ভারতের দল গুলির মধ্যে জগনমোহন রেড্ডির  ওয়াইএসআর কংগ্রেস, টিআরএসের মতো দলের ফল খুব ভাল  হতে চলেছে। অন্ধ্রপ্রদেশের  ২৫টির মধ্যে  ২১টি আসন পেতে পারে জগনমোহনের দল। মাত্র চারটি যেতে পারে বিজেপির দিকে। আবার তেলেঙ্গানার ১৭ টির মধ্যে  ১৪ টি আসন জেতে পারে  তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতির কাছে।  

 মনে  রাখতে হবে  সমীক্ষার পূর্বাভাস মাঝে মধ্যেই মেলে না।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................