This Article is From May 12, 2019

আজ ষষ্ঠ দফা, ভোট হচ্ছে ৭ রাজ্যের ৫৯টি আসনে

Lok Sabha Elections 2019: প্রার্থীদের মধ্যে আছেন বেশ কয়েকজন হেভিওয়েট। তালিকার শুরুতেই রয়েছেন সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব

আজ ষষ্ঠ দফা, ভোট হচ্ছে ৭ রাজ্যের ৫৯টি আসনে

Lok Sabha Elections 2019: মধ্যপ্রদেশের ভোপালের লড়াইয়ের দিকে রাজনৈতিক মহলের নজর আছে

হাইলাইটস

  • পশ্চিমবঙ্গ,দিল্লি সহ মোট ৭টি রাজ্যের ৫৯টি আসনে ভোট নেওয়া হচ্ছে
  • লোকসভা ভোটের এই ষষ্ঠ দফায় মোট প্রার্থী সংখ্যা ৯৭৯
  • কমিশন সূত্রে জানা গিয়েছে প্রায় এক লক্ষ নির্বাচনী কেন্দ্রে ভোট হবে
নিউ দিল্লি:

আজ ষষ্ঠ দফার লোকসভা নির্বাচন (Sixth Phase Of General Election) । পশ্চিমবঙ্গ,দিল্লি সহ মোট ৭টি রাজ্যের ৫৯টি আসনে ভোট নেওয়া হচ্ছে। প্রার্থীদের মধ্যে আছেন বেশ কয়েকজন হেভিওয়েট। তালিকার শুরুতেই রয়েছেন সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব, (Akhilesh Yadav) কেন্দ্রীয় মন্ত্রী মানেকা গান্ধী, মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী দ্বিগবিজয় সিং, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, প্রাক্তন  ক্রিকেটার গৌতম গম্ভীর (Goutam Gambhir) । তাছাড়া পশ্চিমবঙ্গের শিশির অধিকারী থেকে শুরু করে অভিনেতা দেব  সহ আরও  বেশ কয়েকজন বিশিষ্ট প্রার্থীর ভাগ্য পরীক্ষা হচ্ছে আজ। উত্তরপ্রদেশের ১৪টি আসন হরিয়ানা ১০টি আসন মধ্যপ্রদেশ বিহার এবং পশ্চিমবঙ্গের আটটি করে আসনে ভোট হচ্ছে আজ।  পাশাপাশি দিল্লির সাতটি লোকসভা কেন্দ্র এবং ঝাড়খণ্ডের চারটি লোকসভা কেন্দ্রেও ভোট নেওয়া   হচ্ছে। মোট প্রার্থী সংখ্যা ৯৭৯ কমিশন (Election Commission) সূত্রে জানা গিয়েছে প্রায় এক লক্ষ নির্বাচনী কেন্দ্রে ভোট হবে।

এই ষষ্ঠ দফার নির্বাচনে বিজেপির কাছে খুবই গুরুত্বপূর্ণ। গত নির্বাচনে এর মধ্যে ৪৫টি আসনেই জিতেছিল বিজেপি। তাছাড়া পশ্চিমবঙ্গে যে কটি আসনে ভোট হচ্ছে তার প্রত্যেকটি গতবার জিতেছিলেন তৃণমূল প্রার্থীরা। 

গত নির্বাচনে এই দফায় বিজেপির ফল  সবচেয়ে ভালো হয়েছিল উত্তর প্রদেশ। ১৪টি আসনের মধ্যে ১৩ টিতেই জিতে ছিলেন বিজেপি প্রার্থীরা। বিরোধীদের মধ্যে শুধু সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা তথা উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুলায়ম সিং যাদব জিতেছিলেন আজমগড় আসন থেকে। পরে অবশ্য ফুলপুর এবং গোরখপুর কেন্দ্রে লোকসভার উপনির্বাচন হয়। তাতে বিজেপির পরাজয় হয়। এই দুটি আসনে জয় বিরোধীদের নতুন কওরে  অক্সিজেন জুগিয়েছিল। আর  সেই তখন থেকেই দেশের সবচেয়ে বড় রাজ্যে বিরোধী জোটের সূচনা হয়।

মধ্যপ্রদেশের ভোপালের লড়াইয়ের দিকে রাজনৈতিক মহলের নজর আছে। এই কেন্দ্র থেকে বিজেপির প্রার্থী হয়েছেন মালেগাঁও বিস্ফোরণের অন্যতম অভিযুক্ত সাধ্বী প্রজ্ঞা সিং ঠাকুর। প্রার্থী হওয়ার পর একাধিকবার আপত্তিকর মন্তব্য করেছেন প্রজ্ঞা। আর তাই তাঁকে নির্বাচন কমিশনের শাস্তির মুখেও পড়তে হয়েছে। এ রাজ্যের গুনা কেন্দ্র থেকে লড়ছেন কংগ্রেসের জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। তাছাড়া দিল্লিতে একাধিক বিশিষ্ট প্রার্থীর লড়াই হচ্ছে। প্রাক্তন মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত, বক্সার বিজেন্দ্র সিংহ, ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীর থেকে শুরু করে কেন্দ্রীয় মন্ত্রী হর্ষবর্ধন, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অজয় মাকেনের লড়াই দেখবে রাজধানী। হরিয়ানায় পরীক্ষার মুখে পড়ছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপিন্দর সিং হুডা। সোনিপত আসন থেকে এবার তাঁকেই প্রার্থী করেছে কংগ্রেস। অতীতে রোহতক আসন থেকে চারবার লোকসভায় নির্বাচিত হয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী।

.