This Article is From Apr 11, 2019

প্রথম দফাতেই ঝরল রক্ত, অন্ধ্রপ্রদেশে সংঘর্ষে মৃত ১

Lok Sabha Elections 2019: লোকসভার সঙ্গে সঙ্গে একই সঙ্গে চারটি রাজ্যের বিধানসভা ভোট (Assembly Elections) হচ্ছে।

Lok Sabha Elections: 2019এবারের লোকসভা নির্বাচনে অংশগ্রহণ করবেন দেশের প্রায় ৯০ কোটি ভোটার

হাইলাইটস

  • আজ থেকে শুরু সপ্তদশ লোকসভা নির্বাচন। ১৮টি রাজ্যের ৯১ টি কেন্দ্রে ভোট
  • লোকসভা ভোট হচ্ছে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলেও
  • নীতিন গড়করি, কিরেন রিজিজু থেকে শুরু করে ভি কে সিং দের ভাগ্য পরীক্ষা
নিউ দিল্লি:

শুরু  হল   সপ্তদশ লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ পর্ব (Lok Sabha Elections 2019)। ১৮টি রাজ্যের ৯১ টি কেন্দ্রে ভোট । ভোট হচ্ছে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলেও। প্রথম দফাতেই ঝরল রক্ত, অন্ধ্রপ্রদেশে  রাজনৈতিক সংঘর্ষে  একজনের মৃত্যু হয়েছে বলে  খবর। জানা  গিয়েছে  তিনি  টিডিপির  সমর্থক। প্রথম দফাতেই ঝরল রক্ত, অন্ধ্রপ্রদেশে সংঘর্ষে মৃত ১ একই সঙ্গে চারটি রাজ্যের বিধানসভা ভোট (Assembly Elections) হচ্ছে। আজ কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি, কিরেন রিজিজু থেকে শুরু করে ভি কে সিং দের ভাগ্য পরীক্ষা। এবার মোট  সাত দফায় ভোট  নেওয়া হবে। এ মাসে  আরও  তিন  দিন ভোট হবে। মে মাসেও তিন  দিন ভোট নেওয়া হবে।এবার জিতে দ্বিতীয়বার  প্রধানমন্ত্রী  হতে চাইছেন নরেন্দে মোদী। অন্যদিকে  বিজেপিকে ধাক্কা  দিতে আগ্রাসী প্রচার  করছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। এরই মধ্যে আজ রায়বরেলী কেন্দ্র থেকে  মনোনয়ন জমা দেবেন সোনিয়া গান্ধী।  এদিকে সকাল থেকে  দেশের বিভিন্ন রাজ্যের বিভিন্ন   কেন্দ্রে যে ভোট পড়েছে  তাতে সকাল ৯ টা পর্যন্ত পশ্চিমবঙ্গেই বেশি ভোট পড়েছে। অন্ধ্রপ্রদেশে প্রতিষ্ঠান বিরোধী  হাওয়া কাজ করছে। তাছাড়া দুর্নীতিও এবারে ভোটের ইস্যু। ২০১৪ সালে রাজ্য ভাগ হওয়ার পর এটাই সবচেয়ে বড় ভোট। অন্ধ্র প্রদেশের প্রায় চার কোটি ভোটার ১৭৫ টি বিধানসভা এবং  ২৫ টি লোকসভা কেন্দ্রের জন্য ভোট দেবেন। ভোটের ময়দানে আছেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী  চন্দ্রবাবু নায়ডু থেকে শুরু করে জগনমোহন রেড্ডিরা।

দেশের সবচেয়ে বড় রাজ্য  উত্তরপ্রদেশেও ভোট আছে  আজ। আটটি আসনে  ভোট দেবে উত্তরপ্রদেশ। মুজফফরনগর থেকে ভোটে লড়ছেন আরএলডি-র প্রধান অজিত সিং। বাঘপত কেন্দ্রে কেন্দ্রীয় মন্ত্রী সত্যপাল সিংয়ের বিরুদ্ধে  লড়ছেন তাঁর ছেলে। মহারাষ্ট্রে ভোট সাতটি আসনে। বিহারে  চারটি আসনেও ভোট। কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসোয়ানের ছেলে চিরাগ পাসোয়ান আছেন তারকা প্রার্থীদের মধ্যে।

অরুণাচল প্রদেশের দুটি এবং অসমের পাঁচটি আসনে ভোট হচ্ছে আজ। অসমে কিরেণ রিজিজুর পাশাপাশি প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈয়ের ছেলে গৌরব গগৈয়ের কেন্দ্রেও আজ ভোট হবে।  ছত্তিশড়ের বস্তার কেন্দ্রেও আজ ভোট। মাত্র দুদিন আগে মাওবাদীদের হানায় বিজেপি বিধায়ক সহ কয়েকজনের মৃত্যু হয়েছে এখানে।  

এবারের লোকসভা নির্বাচনে অংশগ্রহণ করবেন দেশের প্রায় ৯০ কোটি ভোটার গতবারের থেকে এবার ভোটারের সংখ্যা বেড়েছে প্রায় ৯ শতাংশ।  ১৩ কোটি নতুন ভোটার এবার নির্বাচনী প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত হয়েছেন। তবে ২০১৪ সালে নতুন ভোটারের সংখ্যা অনেক বেশি ছিল।ভারতীয় ভোটারদের দুই-তৃতীয়াংশের বয়স ৩৫ বা তার থেকে কম। এবারের নির্বাচনে ডিজিটাল মিডিয়ার প্রভাব খুবই বেশি। ২০১৪ সালে দেশের ৫৪৩ টি আসনের মধ্যে ২৮২ টি তে জিতে সরকার করে বিজেপি। পরাজিত হয় কংগ্রেস। জনসংখ্যার দিক থেকে দ্বিতীয় এবং আয়তনের দিক থেকে সপ্তম ভারতের ভোট অংশ নিচ্ছে ২০০০ টি দল প্রার্থীর সংখ্যা প্রায় আট হাজার। এবার সারাদেশে প্রায় দশ লক্ষেরও বেশি গণনা কেন্দ্রে ভোট নেওয়া হবে শুধু ভারতে নয় গোটা বিশ্বের হিসেবে এটা একটি রেকর্ড মোট ১১ লক্ষ ইভিএমে নিজেদের মত জানাবেন ভোটাররা এবারের নির্বাচনে ভি ভি প্যাট ও থাকছে। 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.