This Article is From Apr 14, 2019

ইভিএমে কারচুপি নিয়ে টিডিপি এবং কমিশনের মধ্যে তরজা আরও বাড়ল

টিডিপির (TDP) সঙ্গে নির্বাচন কমিশনের (Election Commission) তরজা আরও বড় আকার ধারন করল

Lok sabha Election 2019: ইভিএমের স্বচ্ছতার প্রশ্নে তরজায় জড়িয়েছে টিডিপি ও কমিশন

হাইলাইটস

  • ইভিএমে কারচুপি নিয়ে টিডিপি এবং কমিশনের মধ্যে তরজা আরও বাড়ল
  • টিডিপি প্রধান চন্দ্রবাবু নায়ডু আগেই ইভিএমের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলেলেন
  • কমিশনের দাবি টিডিপির এক সদস্যই অতীতে ইভিএমে গোলমাল পাকিয়েছেন
নিউ দিল্লি:

টিডিপির (TDP) সঙ্গে নির্বাচন কমিশনের (Election Commission) তরজা আরও বড় আকার ধারন করল। অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী তথা টিডিপি প্রধান চন্দ্রবাবু নায়ডু আগেই ইভিএমের (EVM) স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। অন্ধ্রপ্রদেশে একই সঙ্গে লোকসভা ও বিধানসভা নির্বাচন হচ্ছে। তাঁর দাবি ১১ এপ্রিল নির্বাচনের দিন ব্যবহার হওয়া ইভিএম গুলির মধ্যে গোলমাল আছে। এ নিয়ে দিল্লি গিয়ে প্রতিবাদও করেছেন তিনি। কমিশনের দাবি টিডিপির এক সদস্যই অতীতে ইভিএমে গোলমাল পাকিয়েছেন।পাল্টা টিডিপির দাবি দায় এড়িয়ে যেতেই এ ধরনের কথা বলছে কমিশন।

স্ট্রং রুমের ছবি তোলার অভিযোগে গ্রেফতার টিআরএস প্রার্থীর এজেন্ট;

টিডিপির অভিযোগ প্রসঙ্গে  চিঠি লিখে  উত্তর দিয়েছে  নির্বাচন কমিশন। তাদের দাবি হরিপ্রসাদ ভেমুরু নামে ওই ব্যক্তি ২০১০ সালে ইভিএম চুরির ঘটনায় অভিযুক্ত হয়েছিলেন। আর টিডিপি তাঁকেই নিজেদের প্রতিনিধি হিসেবে ইভিএমের পরিচালন সহ  নানা ব্যাপার বুঝতে পাঠিয়েছিল।

j02i8c0g

টিডিপি জানিয়েছে গত ৯ বছরে হরিপ্রসাদের বিরুদ্ধে  কোনও চার্জশিট জমা পড়েনি আর শুধু তাই নয় তিনি প্রথম ভারতীয় যিনি ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের ক্ষেত্রে বিরল সম্মানে সম্মানিত হয়েছেন।

চিঠিতে কমিশন বলেছে, ইভিএম পরিচালনা সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার সময় টিডিপির এক প্রতিনিধি বেশ কিছু প্রশ্ন তুলেছিলেন। শুধু তাই নয় তিনি দাবি করেনএ ব্যাপারে পর্যাপ্ত জ্ঞান তাঁর আছে। পরে জানা যায় অই ব্যক্তির বিরুদ্ধে ২০১০ সালে মুম্বইতে এটিএম চুরির অভিযোগ আছে। এই অভিযোগ সম্পর্কে টিডিপি জানিয়েছে গত ৯ বছরে হরিপ্রসাদের বিরুদ্ধে কোনও চার্জশিট জমা পড়েনি আর শুধু তাই নয় তিনি প্রথম ভারতীয় যিনি ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের ক্ষেত্রে বিরল সম্মানে সম্মানিত হয়েছেন। কমিশন আসল অভিযোগ সম্পর্কে ব্যবস্থা না নিয়ে প্রসঙ্গ ঘুরিয়ে দিচ্ছে।এ সব না করে কমিশনের উচিত যে অভিযোগ উঠেছে সে সম্পর্কে কথা বলা।

.