This Article is From Apr 08, 2019

লক্ষ্য স্থির রেখে এগিয়ে যাবে ভারত, ইস্তেহার প্রকাশ করে দাবি মোদীর

লোকসভা  নির্বাচনের প্রথম পর্যায়ের ভোট শুরু হতে আর তিন দিন বাকি। এরই মধ্যে  নিজেদের ইস্তেহার প্রকাশ করল  বিজেপি। ইস্তেহারকে সঙ্কল্প পত্র বলা হচ্ছে।                         

লক্ষ্য স্থির রেখে  এগিয়ে  যাবে ভারত, ইস্তেহার প্রকাশ করে দাবি মোদীর
নিউ দিল্লি:

লোকসভা  নির্বাচনের (Lok Sabha Elections 2019) প্রথম পর্যায়ের ভোট শুরু হতে আর তিন দিন বাকি। এরই মধ্যে  নিজেদের ইস্তেহার (Manifesto) প্রকাশ করল  বিজেপি। ইস্তেহারকে সঙ্কল্প পত্র বলা হচ্ছে। ইস্তাহারে কাশ্মীরিদের বিশেষ  অধিকার প্রত্যাহার করে নেওয়ার কথা  বলা  হয়েছে। তাছাড়া কৃষকদের রোজগার দ্বিগুণ করার কথাও বলা আছে ইস্তেহারে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi) থেকে শুরু করে বিজেপি সভাপতি (BJP President ) অমিত শাহ এবং রাজনাথ সিং ইস্তেহার প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রী বলেন, ‘জাতীয়তা বোধ আমাদের অনুপ্রেরণা। দুর্বলকে শক্তিশালী করা আমাদের  লক্ষ্য এবং সুশাসন আমাদের মন্ত্র।'  ইস্তেহারে রাম  মন্দির  নির্মাণের কথাও বলেছে বিজেপি। প্রধানমন্ত্রী বলেন, সমস্ত দলই ইস্তেহার প্রকাশ করবে। কিন্তু রাজনাথ  সিং জি দীর্ঘ  দিন  ধরে পরিশ্রম করে এই ইস্তেহার প্রকাশ করেছেন। এটা এমন একটা ইস্তেহার যা প্রতিফলিত হবে। আমাদের দেশ একটি লক্ষ্যকে সামনে রেখে  এগিয়ে  যাবে।   

কী হবে তেলেঙ্গানার ভোট চিত্র? প্রণয় রায়ের বিশ্লেষণ পড়ুন

অমিত বলেন , প্রধানমন্ত্রীর নেতৃত্বে  গত পাঁচ বছরে সরকার ৫০  টি বড় সিদ্ধান্ত নিয়েছে। আমাদের সরকার দেশ বদলাতে ভূমিকা নিয়েছে। আমরা এই সঙ্কল্পপত্র তৈরির আগে  ৬ কোটি মানুষের সঙ্গে  কথা  বলেছি। ২০১৪ সালে  আমরা যখন ক্ষমতায় আসি তখন ভারত বিশ্বের একাদশতম অর্থনীতি ছিল এখন আমরা দুনিয়ার পঞ্চম বৃহৎ অর্থনীতি।                    

লোকসভা  নির্বাচনের প্রথম পর্যায়ের ভোট শুরু হতে আর তিন দিন বাকি। এরই মধ্যে  নিজেদের ইস্তেহার প্রকাশ করল  বিজেপি। ইস্তেহারকে সঙ্কল্প পত্র বলা হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে বিজেপি সভাপতি অমিত শাহ এবং রাজনাথ সিং ইস্তেহার প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অমিত বলেন , প্রধানমন্ত্রীর নেতৃত্বে  গত পাঁচ বছরে সরকার ৫০  টি বড় সিদ্ধান্ত নিয়েছে। আমাদের সরকার দেশ বদলাতে ভূমিকা নিয়েছে। আমরা এই সঙ্কল্পপত্র তৈরির আগে  ৬ কোটি মানুষের সঙ্গে  কথা  বলেছি। ২০১৪ সালে  আমরা যখন ক্ষমতায় আসি তখন ভারত বিশ্বের একাদশতম অর্থনীতি ছিল এখন আমরা দুনিয়ার পঞ্চম বৃহৎ অর্থনীতি। 

বদলি প্রসঙ্গে মমতার মন্তব্যকে দুর্ভাগ্যজনক বলল নির্বাচন কমিশন                                     

২০১৪ সালে বিজেপি ৯ দফা নির্বাচনের প্রথম দিনে ইস্তেহার প্রকাশ করে। এবার তাতে আপত্তি করে নির্বাচন কমিশন। তারা জানায় প্রথম দফা  ভোটের ৪৮ ঘণ্টা আগে ইস্তেহার প্রকাশের পর্ব শেষ  করতে হবে।  বিজেপির প্রাক্তন সভাপতি রাজনাথ সিং বলেন, রাজনৈতিক দল অনেক কথা দেয়। সে সব তাদের গ্রহণযোগ্যতা নিয়ে  প্রশ্ন তুলে  দেয়। আমরা কথা দিয়ে  কথা রেখেছি। প্রধানমন্ত্রী বলেছেন, কৃষকদের রোজগার দ্বিগুণ করা হবে। গ্রামীণ ভারতের জন্য ২৫ লাখ কোটি টাকা  খরচ করা হবে। গতকাল বিজেপি নির্বাচনী স্লোগান আনুষ্ঠানিক ভাবে প্রকাশ করে। সেখানে বলা হয়, ফির একবার মোদী সরকার।  একই সঙ্গে  নিজেদের সরকারকে কাজের সরকারও বলা হচ্ছে। পাশাপাশি বলছে বিজেপির সরকার সৎ সরকার।  অনুষ্ঠানে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেন, দেশকে খন্ডিত করার মানসিকতা  নিয়ে  এই ইস্তেহার  প্রকাশ করা  হয়নি।

.