This Article is From May 18, 2020

স্বরাষ্ট্র মন্ত্রকের জারি করা নিষেধাজ্ঞাকে শিথিল করতে পারবে না রাজ্য: কেন্দ্র

স্বরাষ্ট্র মন্ত্রক জানাচ্ছে, তাদের গাইডলাইনে যে নিষেধাজ্ঞার কথা বলা আছে তাকে লঘু করতে পারবে না কোনও রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চল।

স্বরাষ্ট্র মন্ত্রকের জারি করা নিষেধাজ্ঞাকে শিথিল করতে পারবে না রাজ্য: কেন্দ্র

Lockdown 4: সরকার রবিবার জানিয়ে দিয়েছে লকডাউনের মেয়াদ বাড়ানো হয়েছে ৩১ মে পর্যন্ত।

নয়াদিল্লি:

শুরু হয়েছে দেশব্যাপী লকডাউনের (Lockdown) চতুর্থ পর্যায়। লকডাউন ৪-এর গাইডলাইনে কেন্দ্রীয় সরকার জানিয়ে দিয়েছে, কোনও রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চল স্বরাষ্ট্র মন্ত্রকের (Home Ministry) জারি করা নিষেধাজ্ঞাকে শিথিল করতে পারবে না। এক বিবৃতিতে স্বরাষ্ট্র মন্ত্রক জানাচ্ছে, ‘‘লকডাউন ৪-এর বিধিনিষেধে দেওয়া ছাড় বাদ দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রকের গাইডলাইনে যে নিষেধাজ্ঞার কথা বলা আছে তাকে লঘু করতে পারবে না কোনও রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চল।'' সেই সঙ্গে আরও জানানো হয়, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে প্রয়োজন পড়লে নিষেধাজ্ঞার পরিমাণ আরও বাড়ানোর অনুমতি দেওয়া হয়েছে। স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা এক চিঠিতে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে জানিয়েছেন, ‘‘আমি আপনাদের কাছে আর্জি জানাচ্ছি নতুন গাইডলাইন মেনে চলার। এবং প্রয়োজনীয় পদক্ষেপের জন্য সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষকে নির্দেশ দিতে।''

গত ২৪ ঘণ্টায় নতুন করে দেশে করোনা আক্রান্ত ৫,২৪২ জন, এখনও পর্যন্ত একদিনে সর্বাধিক

সোমবার থেকে চালু হওয়া নতুন গাইডলাইনে বলা হয়েছে, রাজ্যগুলি ভাইরাসের সংক্রমণ অনুযায়ী রেড, অরেঞ্জ ও গ্রিন জোনে বিভক্ত করবে নিজেদের রাজ্যকে। রেড জোনের মধ্যে কনটেনমেন্ট জোন, বাফার জোন বা সবচেয়ে বেশি সংক্রমিত অঞ্চলের বিভাজন করবে জেলাগুলি।

করোনা সংক্রমণ নিয়ে নিরপেক্ষ তদন্তে ৬১ টি দেশের সঙ্গে সায় দিল ভারতও

স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, ‘‘কনটেনমেন্ট জোন বা বাফার জোনের ক্ষেত্রে কার্যকরী পদক্ষেপ করা একান্ত প্রয়োজন অসুখের সংক্রমণ ঠেকাতে।''

কনটেনমেন্ট জোনের প্রবেশ ও প্রস্থানের পথ আলাদা করে চিহ্নিত করে রাখতে হবে। একমাত্র চিকিৎসা সংক্রান্ত আপৎকালীন পরিস্থিতি ও অত্যাবশ্যক পণ্য ও পরিষেবা ছাড়া অন্য কোনও ধরনের চলাচলের অনুমতি মিলবে না। যদি ২৮ দিন কোনও সংক্রমণ না হয়, তাহলে ধরে নেওয়া হয় ওই কনটেনমেন্ট জোনে যথাযথ নিষেধাজ্ঞা পালিত হয়েছে।

রবিবার সরকার দেশব্যাপী ‌লকডাউনের সময়সীমা বাড়িয়ে দিয়েছে। ৩১ মে পর্যন্ত লকডাউন চলবে। প্রসঙ্গত, গত ২৫ মার্চ থেকে এই লকডাউন চলছে।
 

.