This Article is From Jan 08, 2019

২৫০ কিলোমিটার রাস্তা জুড়ে পৃথিবীর সর্বোচ্চ ক্ষণস্থায়ী শহর তৈরি হতে চলেছে কুম্ভ মেলা প্রাঙ্গনে

উত্তরপ্রদেশ সরকারের আশা প্রায় ভারতের বিভিন্ন গ্রামের ৬ লক্ষাধিক মানুষ, অগণিত ভক্তের পাশাপাশি ৫০০০ প্রবাসীও এখানে আসবেন।

২৫০ কিলোমিটার রাস্তা জুড়ে পৃথিবীর সর্বোচ্চ ক্ষণস্থায়ী শহর তৈরি হতে চলেছে কুম্ভ মেলা প্রাঙ্গনে

কুম্ভ মেলা প্রাঙ্গনে

সোমবার উত্তরপ্রদেশ সরকারের তরফে প্রয়াগরাজ কুম্ভের বিশদের পাশাপাশি জানানো হয়েছে, ২৫০ কিলোমিটার লম্বা রাস্তায় ২২ পন্টুন ব্রিজ মিলিয়ে বিশাল মেলা প্রাঙ্গনে পৃথিবীর সবচেয়ে বড় ক্ষণস্থায়ী শহর তৈরি হতে চলেছে।

আরও জানানো হয়েছে, এ বারই প্রথম মেলা প্রাঙ্গনে ৪০০০০ এলইডি আলো লাগিয়ে আলোকিত করার ব্যবস্থা থাকছে।

ইতিমধ্যেই উইনেস্কো ‘ইনট্যান্জিবল কালচারাল হেরিটেজ অফ হিউম্যানিটি'র তালিকায় কুম্ভমেলাকে যুক্ত করেছে।

সুপ্রিম কোর্টে ধাক্কা খেল কেন্দ্র, সিবিআই অধিকর্তা পদে ফিরছেন অলোক বর্মা

উত্তরপ্রদেশ সরকারের আশা প্রায় ভারতের বিভিন্ন গ্রামের ৬ লক্ষাধিক মানুষ, অগণিত ভক্তের পাশাপাশি ৫০০০ প্রবাসীও এখানে আসবেন।

শেষ ৪৫০ বছরে এ বারই প্রথম ‘অক্ষয় ভাট' ও ‘সরস্বতী কূপে' প্রার্থনা করার সুযোগ পাবেন ভক্তেরা।

‘‘মূলত ত্রিবেণী সঙ্গমে কুম্ভ মেলার আয়োজন করা হলেও আদতে গোটা প্রয়াগরাজ এলাকা জুড়েই তা সংগঠিত হয়। কুম্ভের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে যুক্ত সব জায়গারই সৌন্দর্যায়ন করেছে রাজ্য সরকার। সড়ক, জল ও আকাশপথে দর্শনার্থীদের পৌঁছনোর সুবন্দোবস্তোও প্রথম বার থাকবে।''— রাজ্য সরকারের তরফে একটি মন্তব্যে জানানো হয়েছে।

অসহিষ্ণুতাকে একহাত নিলেন অমর্ত্য, বললেন, এবার বিজ্ঞানের নাম বদলে দিলেই হয়!

রাজ্য সরকার ২০১৯ সালের কুম্ভ মেলার জন্য ২৮০০ কোটি টাকা খরচ করছে। বেশ কিছু স্থায়ী ব্যবস্থাও তার মধ্যে থাকছে। সেই ব্যবস্থার জন্য প্রয়াগরাজ এলাকার পিছনে ৪৩০০ কোটি টাকা ব্যয় করছে উত্তরপ্রদেশ সরকার।

২০১৩ সালের প্রয়াগরাজ কুম্ভ মেলায় ১২১৪ কোটি টাকা খরচ করা হয়েছিল।

প্রায় ৭১টি দেশের অ্যাম্বাস্যাডরেরা ইতিমধ্যেই এই বিশাল কর্মকাণ্ডের ব্যবস্থা খতিয়ে দেখেছেন। রাজ্য সরকারের দাবি, ১৯২টি দেশের প্রতিনিধিরা ফেব্রুয়ারি মাসে কুম্ভ এলাকায় ঘুরতে আসবেন।

ওই এলাকার নিরাপত্তা নিশ্ছিদ্র করতে পুরো এলাকাকে ইন্টিগ্রেটেড কন্ট্রোল, কম্যান্ড সেন্টার ও সিসিটিভি-র আওতায় আনা হয়েছে।

‘‘ইন্টিগ্রেটেড কন্ট্রোল, কম্যান্ড সেন্টার স্মার্ট সিটি প্রোজেক্টে প্রয়াগরাজ এলাকার জন্য নির্দিষ্ট করা হয়েছিল। এই ব্যবস্থার মাধ্যমে সুরক্ষিত ট্র্যাফিক চলাচল, ভিড়কে নিয়ন্ত্রণ সম্ভব হবে। প্রয়াগরাজে ২৪৭ কোটি টাকা ব্যয়ে ২টি কন্ট্রোল ও কম্যান্ড সেন্টার তৈরি করা হচ্ছে। ১১৬ কোটি টাকা ব্যায়ে একটি কেন্দ্র তৈরি করা হয়েও গিয়েছে। সেটি কাজও শুরু করে দিয়েছ।''— বলে সরকারের তরফে জানানো হয়েছে।

জানুয়ারির ৪ তারিখ এয়ার ইন্ডিয়া দিল্লি, আহমেদাবাদ ও কলকাতা থেকে প্রয়াগরাজ পর্যন্ত নতুন উড়ানের ঘোষণা করেছিল। সেগুলি ১৩ জানুয়ারি থেকে ৩০ মার্চের মধ্যে পাওয়া যাবে।

অর্ধকুম্ভ মেলা হবে ১৪ জানুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত ত্রিবেণী সঙ্গমে।

গঙ্গা, যমুনা ও সরস্বতীর সেই ত্রিবেণী সঙ্গমেও হাজার হাজার মানুষ পূণ্যার্জনের উদ্দেশ্যে ডুব দিতে আসবেন।


আরও খবর দেখুন এখানে

.