রেলকে সুরক্ষিত রাখার দায়িত্ব এবার 'L-Team' –এর ১৪ জন কেরলিয়ান মহিলার কাঁধে

এই 'L-Team'-এর প্রথম অক্ষর 'L' নির্দেশ করে 'Ladies' অর্থাৎ মহিলাদের, ট্রেনের কামরাগুলির রক্ষণাবেক্ষণের গুরুদায়িত্ব এই ১৪ জন মহিলার উপরই

 Share
EMAIL
PRINT
COMMENTS

ওই মহিলাদের দলটি বর্তমানে ৪টি রেক অর্থাৎ ৮০ টি ট্রেনের কামরার রক্ষণাবেক্ষণ করছেন


থিরুবনন্তপুরম: 

ভারতীয় রেলে (Indian Railways) গতানুগতিক ধারণা বদলে নতুন এক দৃষ্টান্ত স্থাপন করলেন কেরালার রেলকর্মীদের মহিলা দল (all-women team)।দেশের মধ্যে এই প্রথম ট্রেনের কামরার রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেওয়া হয়েছে রেলেই ১৪ জন মহিলার ওই দলকে, যাঁদের সুপারভাইজার অর্থাৎ পর্যবেক্ষকও একজন মহিলা।এতদিন ধরে এই ধরণের কাজ পুরুষদের কাজ বলেই পরিচিত ছিল। এই 'L-Team'-এর (L-Team) প্রথম অক্ষর 'L' নির্দেশ করে 'Ladies' অর্থাৎ মহিলাদের, ট্রেন যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য ট্রেনের কামরাগুলির রক্ষণাবেক্ষণের গুরুদায়িত্ব বর্তমানে ওই মহিলা দলের উপরেই। বর্তমানে ওই দলটি ৪টি রেক অর্থাৎ ৮০ টি ট্রেনের কামরার রক্ষণাবেক্ষণ (maintenance of train coaches) করছেন। প্রতি ৩,৫০০কিমি পথ অতিক্রমের পরেই ওই ট্রেনের কামরাগুলির নিরাপত্তা খতিয়ে দেখা আবশ্যিক করা হয়েছে ওই 'L-Team'-এর জন্যে।এর ফলে ট্রেনের কামরাগুলির লাইনচ্যুত হওয়ার প্রবণতা এড়ানো সম্ভব হবে। 

প্রেমের সম্পর্কে নারাজ! মালদায় মেয়েকে খুন করে গঙ্গায় ভাসাল বাবা-মা

'L-Team'-এর সবচেয়ে কনিষ্ঠ সদস্য ২৮ বছরের কৃষ্ণেন্দু জানিয়েছেন যে প্রথম প্রথম ওই দায়িত্ব পাওয়ার পর তিনি খুব ভয়েই থাকতেন।কিন্তু বর্তমানে মানসিক ও শারীরিক সক্ষমতার এই কাজের দায়িত্ব তিনি যথেষ্ট দক্ষতার সঙ্গেই পালন করে চলেছেন।

“প্রথমদিকে ভাবে আমি খুব ভয় পেতাম। কিন্তু বারবার অনুশীলন করে এখন বিষয়টি সহজ হয়ে গেছে, আমরা এখন নিখুঁত ভাবে কাজটি করতে পারি।এর আগে শুধু মহিলারা এই ধরণের জটিল রক্ষণাবেক্ষণের কাজ করছেন তা শোনা যায়নি। কিন্তু এখন আমাদের এই দলটি সাফল্যের সঙ্গে এই কাজ করে দেখাচ্ছে।আমি খুব গর্বিত,আমার পরিবারও খুব গর্বিত। এই কাজের থেকে আমরা অনেক কিছু শিখতে পারছি”, বলেন তিনি।

'L-Team'-এর পরিচালনার দায়িত্বে থাকা শ্রীকলা ভিএম,যিনি গত ১২ বছর ধরে এই কাজ করছেন তিনি এখন এতটাই আত্মবিশ্বাসের তুঙ্গে উঠে গেছেন যে তিনি বলেন তাঁর এই দল পুরুষদের সমকক্ষ হিসাবে কাজ করতে পারে।

“আমাদের উপর ট্রেনের যাত্রীদের নিরাপত্তার দায়িত্ব রয়েছে।একটা গোটা ট্রেনের নিরাপত্তার দায়িত্ব রয়েছে।ট্রেনের কামরার যাবতীয় রক্ষণাবেক্ষণ করি আমরাই। যান্ত্রিক রক্ষণাবেক্ষণের পাশাপাশি গিয়ার পরীক্ষাও আমাদেরই করতে হয়।ট্রেন যাত্রীদের যাবতীয় সুরক্ষার দায়িত্ব আমাদেরই কাঁধে”,বলেন তিনি। 

নিম্ন আদালতের বিচারপতির বাধ্যতামূলক অবসর বাতিলের সিদ্ধান্ত কলকাতা হাইকোর্টের

দু'বছরেরও বেশি সময় ধরে এই রক্ষণাবেক্ষণের দায়িত্ব রয়েছে ওই ১৪ জন কেরলিয়ান মহিলার উপর।রেল কর্তৃপক্ষ তাঁদের মহিলা কর্মীদের নিয়ে এই রকম আরও নতুন নতুন পরিকল্পনা করছে। কিন্তু বর্তমানে সম্পূর্ণ মহিলা সদস্য দ্বারা গঠিত দল একমাত্র এই 'L-Team'-ই।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................