This Article is From Feb 02, 2020

চারটি বিমান সংস্থায় নিষিদ্ধ, ভিস্তারাকে ধন্যবাদ জানালেন কুনাল কামরা

বৃহস্পতিবার ইন্ডিগো বিমানের ক্যাপ্টেন উড়ানসংস্থার ম্যানেজমেন্টকে চিঠি লিখে জানান নিষিদ্ধ করার আগে তাঁর সঙ্গে আলোচনা করা হয়নি

চারটি বিমান সংস্থায় নিষিদ্ধ, ভিস্তারাকে ধন্যবাদ জানালেন কুনাল কামরা

কৌতুক অভিনেতার অভিযোগ, তাঁকে ফোন করে হেনস্থা করছে “দক্ষিণপন্থীরা” (ফাইল)

নয়াদিল্লি:

চলতি সপ্তাহের গোড়ার দিকে বিমানে একটি টেলিভিশন চ্যানেলের এডিটরকে হেনস্থা করার অভিযোগ ওঠে মুম্বইয়ের কৌতুক অভিনেতা কুনাল কামরার (Kunal Kamra) বিরুদ্ধে, তারপরেই তাঁকে নিষিদ্ধ করে চারটি বিমান সংস্থা। তবে সে পথে হাঁটেনি এয়ার ভিস্তারা (Vistara Airlines), তার জন্য বিমান সংস্থাকে ধন্যবাদ জনিয়েছেন কৌতুক অভিনেতা। ট্যুইটে তিনি লিখেছেন, “বাকি কাজগুলি করার জন্য ভিস্তারাকে ধন্যবাদ”। পাশাপাশি ওই কৌতুক অভিনেতার অভিযোগ, তাঁকে ফোন করে হেনস্থা করছে “দক্ষিণপন্থীরা”। ট্যুইটে তিনি লেখেন, “এটা দক্ষিণপন্থীদের সঙ্গে করতে হবে...গতকাল থেকে আমি প্রায় ১০০০টি কল পেয়েছি...আমি খুব বেশী উড়ানে চড়ব না, তবে আমার ফোনটি ফ্লাইট মোডে চলে যাবে”।

ঘটনার সূত্রপাত চলতি সপ্তাহের গোড়ার দিকে, সেই সময় ইন্ডিগো বিমানে ছিলেন কুনাল কামরা এবং ওই সাংবাদিক। সোশ্যাল মিডিয়ায় একটি পর্ব শেয়ার করেন কুনাল কামরা, তারপরেই তাঁকে ৬ মাসের জন্য নিষিদ্ধ করে ইন্ডিগো বিমান সংস্থা। বাকিদেরও সেই পথে হাঁটতে বলেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী, এরপরেই কুনাল কামরাকে নিষিদ্ধ করে এয়ার ইন্ডিয়া, স্পাইস জেট এবং গো-এয়ার।

এই নিষিদ্ধ করার সমালোচনায় মুখর হয়ে ওঠে অনেকে, কোনও শাস্তি না দিয়ে যখন প্রজ্ঞা ঠাকুরকে যখন বিমানে উঠতে দেওয়া হচ্ছে, তখন কুনাল কামরার ক্ষেত্রে এই পদক্ষেপকে “হিপোক্রিসি” বলে মন্তব্য করেছেন অনেকেই।

সমালোচকদের দাবি, কুনাল কারমাকে নিষিদ্ধ করার ক্ষেত্রে নির্দিষ্ট প্রক্রিয়ার পথে যাওয়া হয়নি। অসামরিক বিমান মন্ত্রক সূত্রের খবর, কোনও অভিযোগের প্রমাণে, অভিযোগ পাওয়ার ৩০ দিনের মধ্যে অভ্যন্তরীণ তদন্ত কমিটি তৈরি করতে হয়।

বৃহস্পতিবার ইন্ডিগো বিমানের ক্যাপ্টেন উড়ান সংস্থার ম্যানেজমেন্টকে চিঠি লিখে জানান, নিষিদ্ধ করার আগে তাঁর সঙ্গে আলোচনা করা হয়নি।

চিঠিতে ক্যাপ্টেন রাহুল মাতেতি উল্লেখ করেন, “আমি এটা শুনে খুবই দুঃখ পেয়েছিল যে, শুধুমাত্র সোশ্যাল মিডিয়ার পোস্টের ভিত্তিতে এই বিষয়টিতে পদক্ষেপ করেছে  আমার বিমানসংস্থা, পাইলটের সঙ্গে কোনও আলোচনা করা হয়নি। এটা আমার ৯ বছরের ক্যারিয়ারের পক্ষে অপ্রত্যাশিত”।

ইন্ডিগো বিমানসংস্থাকে আইনি নোটিশ পাঠিয়েছেন কুনাল কামরা, তাঁকে “মানসিক যন্ত্রণা এবং দুঃখ দেওয়ার জন্য” প্রকাশ্যে ক্ষমতা চাওয়া এবং ২৫ লক্ষ টাকা ক্ষতিপূরণের দাবি করেছেন।

.