This Article is From Jan 05, 2020

ধর্মীয় পোশাকেই এবার নাগরিকত্ব আইনের বিরুদ্ধে কলকাতার রাস্তায় নামছেন চার্চের যাজকরা

নাগরিকত্ব আইন সম্পর্কে খ্রিস্টানদের মধ্যেও ক্রমবর্ধমান উদ্বেগকে প্রতিফলিত করে নিজস্ব সাদা ধর্মীয় পোশাকেই যাজকেরা ২০ শে জানুয়ারি কলকাতা শহরে একটি প্রতিবাদ মিছিলের ডাক দিয়েছেন।

ধর্মীয় পোশাকেই এবার নাগরিকত্ব আইনের বিরুদ্ধে কলকাতার রাস্তায় নামছেন চার্চের যাজকরা

২৬ ডিসেম্বর বিক্ষোভের ডাক দিয়েছিল কলকাতার রোমান ক্যাথলিক আর্চডায়সিসের তরফে

কলকাতা:

ক্রিসমাস চলাকালীনই কলকাতার কয়েকটি গির্জা নাগরিকত্ব (সংশোধনী) আইনের (Citizenship (Amendment) Act) বিরুদ্ধে প্রতিবাদে মাঠে নামার আহ্বান জানিয়েছিল। সেই আহ্বানে সাড়া দিয়েই ২৬ ডিসেম্বর কয়েক'শ মানুষ রাস্তায় নেমে প্রতিবাদ জানান। সেন্ট পলস ক্যাথিড্রাল থেকে গান্ধি মূর্তি পর্যন্ত যাত্রা করেন তারা। কারও হাতে ছিল “চুপ করে থাকবেন না, হিংস্র হবেন না” লেখা প্ল্যাকার্ড। কারও হাতে আবার “আমরা সকলেই নাগরিক” , “নো এনআরসি নো সিএএ” স্লোগান লেখা প্ল্যাকার্ডও চোখে পড়ে। তবে ধর্মীয় পোশাক নয়, যাজক এবং নানদের নাগরিক পোশাকেই মিছিলে আসার পরামর্শ দেওয়া হয়েছিল। কিন্তু এবার, নাগরিকত্ব আইন সম্পর্কে খ্রিস্টানদের মধ্যেও ক্রমবর্ধমান উদ্বেগকে প্রতিফলিত করে নিজস্ব সাদা ধর্মীয় পোশাকেই যাজকরা ২০ শে জানুয়ারি কলকাতা শহরে একটি প্রতিবাদ মিছিলের ডাক দিয়েছেন।

উত্তর ভারতের প্রোটেস্ট্যান্ট চার্চগুলির (Calcutta Diocese of the Church of North India) বা CNI-র কলকাতা ডায়সিসের বিশপ রেভারেন্ড পরিতোষ ক্যানিংয়ের নেতৃত্বে একটি সভায় মিছিলের আহ্বান করা হয়। ২৬ ডিসেম্বর বিক্ষোভের ডাক দিয়েছিল কলকাতার রোমান ক্যাথলিক আর্চডায়সিসের তরফে।

শুক্রবারের বৈঠকে যারা অংশ নিয়েছিলেন তাদের মধ্যে ছিলেন লা মার্টিনিয়ার এবং সেন্ট জেমস সহ কলকাতা ডায়সিস পরিচালিত বেশ কয়েকটি শীর্ষস্থানীয় স্কুলের অধ্যক্ষরা। এই স্কুলের অধ্যক্ষরা ২০ জানুয়ারির প্রতিবাদ মিছিলে যোগ দেবেন বলেই আশা করা হচ্ছে।

চার্চের সমস্ত সম্প্রদায়ের খ্রিস্টান এবং সমস্ত সম্প্রদায়ের মানুষদের এই মিছিলে অংশ নিতে আমন্ত্রণ জানানো হবে বলে সূত্রের খবর।

.