This Article is From Jun 08, 2020

"যাদের ঋতুস্রাব হয়..."; রাউলিংয়ের টুইটে রূপান্তরকাম বিরোধের অভিযোগ নেট দুনিয়ায়

একতরফা চর্চা ঘিরেই সমাজকর্মীদের রোষানলে পড়েন রাউলিং

ব্রিটিশ এই সাহিত্যিকের বিরুদ্ধে রূপান্তরকাম-বিরোধী টুইটের অভিযোগে উঠেছে।

হাইলাইটস

  • রূপান্তরকাম-বিরোধী পোস্টের অভিযোগে রাউলিংয়ের বিরুদ্ধে সরব নেট দুনিয়া
  • "যাঁদের ঋতুস্রাব হয়..." এই বিষয়ে একটা টুইট করেছেন তিনি
  • সেই টুইট ঘিরেই চর্চা নেটিজেনদের
লন্ডন:

রূপান্তরকাম-বিরোধী (Anti-Trans Tweet) টুইটের অভিযোগে নেট দুনিয়ায় সমালোচিত জেকে রাউলিং। সম্প্রতি ডেভেক্স নামে এক ম্যাগাজিনে রূপান্তরকাম বা ট্রান্সজেন্ডারদের নিয়ে একটা প্রতিবেদন লেখেন রাউলিং (British Author JK Rowling)। সেই প্রতিবেদনের কিছুটা সারাংশ টুইট করেছেন হ্যারি পটার স্রষ্টা। আর এতেই তেড়েফুঁড়ে তাঁর বিরুদ্ধে প্রচার শুরু করেন নেটিজেনরা। তাঁর টুইটের বিষয় ছিল; "যাঁদের ঋতুস্রাব হয়।" সেই টুইটে তিনি লেখেন; "যাঁদের ঋতুস্রাব হয়; তাঁদের জন্য নিশ্চয় কোনও শব্দ আছে। আমি নিশ্চিত। হয় সেটা উম্বেন? নয় উইমপুন্ড? কিংবা উমাড? কেউ আমাকে সঠিক বলে সাহায্য করুন।" আর এই একতরফা চর্চা ঘিরেই সমাজকর্মীদের রোষানলে পড়েন রাউলিং। যদিও তাঁর টুইটের ভুল ব্যাখ্যা হয়েছে। এই বিষয়ের সঙ্গে রূপান্তরকাম বিরোধিতার কোনও সম্পর্ক নেই। এমনটাই পাল্টা টুইটে দাবি করেন এই সাহিত্যিক।


তিনি লেখেন; "পৃথিবীর সব রূপান্তরকামীদের প্রতি আমার শ্রদ্ধা আছে। ওরা যেখানেই বিদ্বেষের শিকার হবেন, আমি প্রতিবাদ পা মেলাবো। কিন্তু একজন নারী হিসেবে প্রতিষ্ঠা পেয়েছি। তাই ওদের হয়ে কথা বলায় কোনও দ্বেষ থাকতে পারে বলে মনে হয় না।"

তিনি যুক্তি দিতে লিখেছেন; "যদি যৌনতা বাস্তব না হয়; তাহলে সেখানে সমকামের আকর্ষণ থাকে না। যদি যৌনতা বাস্তব না হয়; তাহলে বিশ্বব্যাপী নারীদের বাস্তবিক অবস্থান মুছে যায়। আমি জানি এবং ভালোবাসি রূপান্তরকামীদের। কিন্তু যৌনবোধ মুছতে চাইলে অনেকের জীবন সারবত্তাহীন হয়ে পড়ে। সেখানে সত্যি বলার মধ্যে কোনও ঘৃণা নেই।"

.