This Article is From Aug 20, 2019

Chandrayaan 2 Enter Lunar Orbit: চাঁদের কক্ষপথে সফলভাবে উৎক্ষেপণ করা হয়েছে Chandrayaan 2 কে

Chandrayaan 2 moon mission: “পরে, অবতরণকারী অংশটি কক্ষপথ থেকে আলাদা হয়ে যাবে, এবং চাঁদের চারপাশে ১০০ x ৩০ কিলোমিটার কক্ষপথে প্রবেশ করবে”, জানিয়েছে ISRO

Chandrayaan 2 Enter Lunar Orbit: চাঁদের কক্ষপথে সফলভাবে উৎক্ষেপণ করা হয়েছে Chandrayaan 2 কে

Chandrayaan 2 Landing in Moon Orbit: Chandrayaan 2 কে চাঁদে প্রতিস্থাপন করা কাজটি খুবই জটিল

বেঙ্গালুরু:

মহাকাশে ৩০ দিন কাটিয়ে Chandrayaan 2 সফলভাবে চাঁদের কক্ষপথে পৌঁছে গিয়েছে।এটি ছিল এই অভিযানের সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ। প্রত্যাশার চেয়ে বেশী গতিবেগ হলে তা মহাশূন্যে হারিয়ে যেত, আবার কম গতিবেগ হলে চাঁদের কক্ষপথে আছড়ে পড়ত Chandrayaan 2। তাদের ওয়েবসাইটে ISRO-এর করা পোস্টে উল্লেখ করা হয়, “এটায়, Chandrayaan 2 এর পরপর কতগুলি কক্ষপথের ওপর কাজ করা হবে, যারমাধ্যমে চন্দ্রপৃষ্ঠ থেকে ১০০ কিলোমিটার দূরের শেষ কক্ষপথে পৌঁছাবে যানটি”। তাদের তরফে আরও বলা হয়, “পরে, অবতরণকারী অংশটি কক্ষপথ থেকে আলাদা হয়ে যাবে, এবং চাঁদের চারপাশে ১০০ x ৩০ কিলোমিটার কক্ষপথে প্রবেশ করবে।২০১৯ এর ৭ সেপ্টেম্বর চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছাবে যানটি ”।

ISRO-এর উপগ্রহ সেন্টারের প্রাক্তন ডিরেক্টর ডঃ আন্নাদুরাই চলতি অভিযান সম্পর্কে বলেছেন, “এটা খানিকটা এমন. যে, ঘন্টায় প্রায় ৩,৬০০ কিলোমিটার বেগে নাচছেন এক মহিলা, তাঁর কাছে গোলাপফুল হাতে যাচ্ছেন এক ভদ্রলোক।(এই গতিবেগ বিমানের গতির প্রায় পাঁচগুণ), তাও আবার ঘরের কাছে নয়, ৩.৮৪ লক্ষ কিলোমিটার দূরে। যদি ওই জুটির মিলন হতে হয়, তাহলে অত্যন্ত নিষ্ঠাবান এবং নির্ভুল হতেই হবে”।

২২ জুলাই অন্ধ্রপ্রদেশে শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপণ করা হয় Chandrayaan 2। দ্বিতীয়বারের চেষ্টায় উৎক্ষেপণ সফল হয়। প্রযুক্তিগত ত্রুটির কারণে প্রথমবার উৎক্ষেপণের এক ঘন্টা আগে বাতিল করা হয়।

এই মিশনটিতে খরচ ১,০০০ কোটি টাকা, অন্যান্য দেশের খরচের তুলনায় বেশ  অনেকটাই কম।

যদি এই মিশন সফল হয়, তাহলে রাশিয়া, আমেরিকা, এবং চিনের পর চাঁদে পৌঁছাবে ভারত। গত বছর চাঁদে পৌঁছাতে ব্যর্থ হয় ইজরায়েল।

.