This Article is From Feb 22, 2020

এনআরসি তালিকায় কোনও অযোগ্য ব্যক্তি আছে কিনা তা খতিয়ে দেখার প্রক্রিয়া শুরু

Assam NRC: সন্দেহভাজন ভোটার, ঘোষিত বিদেশি তো বটেই খতিয়ে দেখা হবে বিদেশি ট্রাইব্যুনাল ও ডিভি, ডিএফ এবং পিএফটিতে বিচারাধীন মামলার ব্যক্তিদের নামও

এনআরসি তালিকায় কোনও অযোগ্য ব্যক্তি আছে কিনা তা খতিয়ে দেখার প্রক্রিয়া শুরু

National Register of Citizens List: সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণেই চলছে অসম এনআরসির কাজ

হাইলাইটস

  • অসম এনআরসির তালিকাভুক্ত ব্যক্তিদের নাম আরও একবার খতিয়ে দেখা হবে
  • সন্দেহভাজন ব্যক্তিদের নাম খতিয়ে দেখার কাজ শুরু করেছে এনআরসি কর্তৃপক্ষ
  • অসম এনআরসি তালিকা থেকে বাদ যায় ১৯ লক্ষ মানুষের নাম
গুয়াহাটি:

অসমে চূড়ান্ত জাতীয় নাগরিকপঞ্জিকরণ (NRC) তালিকা প্রকাশের মাস ছয়েক পর ফের একবার ওই তালিকা খতিয়ে দেখার কাজ শুরু হল। এনআরসি তালিকা থেকে বিদেশি সন্দেহে থাকা মানুষজনের বিস্তারিত বিবরণ খতিয়ে দেখার লক্ষ্যে অভ্যন্তরীণ তদন্ত প্রক্রিয়া চালানো হবে বলে খবর। ভারতের রেজিস্ট্রার জেনারেল এই বিষয়ে আনুষ্ঠানিকভাবে বিজ্ঞপ্তি প্রকাশ করতে চলেছেন। এনআরসি (Assam NRC) সংক্রান্ত কাজ পরিচালনা করার জন্যে নতুন কো-অর্ডিনেটর হীরেশ দেবশর্মা অসমের ৩৩ টি জেলার শাসককে এনআরসিতে তালিকায় থাকা সন্দেহযোগ্য "অযোগ্য ব্যক্তিদের" বিশদ বিবরণ দেওয়ার জন্যে নির্দেশ দিয়েছেন। এনআরসি-র কাজের সঙ্গে যুক্ত একজন শীর্ষ আধিকারিক জানিয়েছেন, এই পদক্ষেপটি চূড়ান্ত এনআরসির (National Register of Citizens) একটি অংশ যেখানে কোনও "অযোগ্য" ব্যক্তিকে নাগরিক তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে কিনা তা খতিয়ে দেখা হবে।

এনআরসি থেকে কেন বাদ জানেন না এখনও, উৎকণ্ঠায় দিন কাটছে ১৯ লক্ষ অসমবাসীর

তবে অসমের আর একটি এনআরসি সূত্র NDTV-কে জানিয়েছে যে গত বছরের অগাস্টেই চূড়ান্ত এনআরসি তালিকা প্রকাশের আগে একবার এই প্রক্রিয়াটি করা হয়েছিল।

সন্দেহভাজন ভোটার, ঘোষিত বিদেশি তো বটেই খতিয়ে দেখা হবে বিদেশি ট্রাইব্যুনাল ও ডিভি, ডিএফ এবং পিএফটিতে বিচারাধীন মামলার ব্যক্তিদের নাম ফের একবার খতিয়ে দেখা হবে বলে জানা গেছে।

অসমের এনআরসি কর্তৃপক্ষ সম্প্রতি পরিবারভিত্তিক যে তালিকা প্রকাশ করে, তার সঙ্গে একটি নোট সংযোজিত আকারে দেওয়া হয়। সেই নোটে বলা হয়েছে, এই তালিকায় যাদের নাম রয়েছে, তাদের পরে খতিয়ে দেখে অযোগ্য মনে হলে বাদও দেওয়া হতে পারে এবং কোনওভাবেই এই তালিকা স্থায়ী নয়। এখনও পর্যন্ত এনআরসি-তে ৩.৩ কোটি আবেদনকারীদের মধ্যে থেকে বাদ পড়েছে ১৯ লক্ষ মানুষের নাম।

রাতারাতি বিদেশি! নাগরিক তালিকায় নাম না থাকলে কী হতে পারে জানতে পড়ুন এই মহিলার জীবনের গল্প

বিজেপির তরফ থেকে বলা হয় যে হয় অসম এনআরসি বাতিল করতে হবে নয়তো একে পুনরায় যাচাই করা করতে হবে, কারণ এতে অনেক ভুল ব্যক্তির নাম অন্তর্ভুক্ত রয়েছে। অসম এনআরসি মামলায় সুপ্রিম কোর্টের প্রধান আবেদনকারীগণ, অসম পাবলিক ওয়ার্কস সহ নাগরিক সমাজের একাধিক দল শীর্ষ আদালতকে অসম এনআরসির তালিকা পুরোটাই পুনরায় যাচাই করার জন্য আবেদন জানায়।

.