This Article is From Sep 18, 2018

ব্যাঙ্কিং ক্ষেত্রে বড়সড় রদবদলের পথে কেন্দ্র, জেন নিন কী?

Dena, Vijaya, Bank Of Baroda will merge: ব্যাঙ্কিং ক্ষেত্রে বড়সড় রদবদলের পথে হাঁটছে কেন্দ্রীয় সরকার। দেনা ব্যাঙ্ক, বিজয়া ব্যাঙ্ক এবং ব্যাঙ্ক অফ বরোদার সংযুক্তিকরণের ঘোষণা হল।

Dena, Vijaya, Bank Of Baroda will merge: দেন, বিজয় এবং ব্যাংক অফ বরোদা একত্রিত হতে চলেছে

হাইলাইটস

  • ব্যাঙ্কিং ব্যবস্থায় স্বচ্ছতা আনতেই এই সংযুক্তি দাবি কেন্দ্রের
  • তিনটি ব্যাঙ্কের বোর্ডকে এই প্রস্তাবের অনুমোদন দিতে হবে
  • এ বছরের মধ্যে সংযুক্তি করণের প্রক্রিয়া শেষ করতে চায় কেন্দ্র
নিউ দিল্লি:

ব্যাঙ্কিং ক্ষেত্রে বড়সড় রদবদলের পথে হাঁটছে কেন্দ্রীয় সরকার। দেনা ব্যাঙ্ক, বিজয়া ব্যাঙ্ক এবং ব্যাঙ্ক অফ বরোদার (Dena, Vijaya, Bank Of Baroda will merge) সংযুক্তিকরণের ঘোষণা হল। আর সেটা হয়ে যাওয়ার পর এটি হবে দেশের তৃতীয় বৃহত্তম ব্যাঙ্ক। কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির উপস্থিতিতে এক সাংবাদিক সম্মেলনে এ কথা বললেন অর্থ বিষয়ক সচিব রাজীব কুমার। তিনটি ব্যাঙ্কের বোর্ডকে এই মর্মে প্রস্তাব পাঠানো হবে বলে জানা গিয়েছে।

তারা অনুমোদন করলে বাকি প্রক্রিয়া শুরু হবে। কেন্দ্র চায় এই আর্থিক বছরের  মধ্যে সংযুক্তিকরণের প্রক্রিয়া শেষ করতে। তার আগে পর্যন্ত তিনটি ব্যাঙ্ক আলাদা করেই কাজ করবে। এ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, বাজেটের সময় ব্যাঙ্কের সংযুক্তিকরণের কথা বলা হয়েছিল। সেটারই প্রাথমিক কাজ হয়ে গেল।  কিন্তু এর ফলে  কোনও কর্মীর যে কোনও সমস্যা হবে না তাও বুঝিয়ে দেন অর্থমন্ত্রী।

এখন দেশের সবচেয়ে বড়  ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এরপর আছে এইচডিএফসি এবং আইসিআইসিআই ব্যাঙ্ক। পাঁচটি সহযোগী ব্যাঙ্কের সঙ্গে ভারতীয় মহিলা ব্যাঙ্কও এখন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার  সঙ্গে সংযুক্ত হয়েছে।

 

.