This Article is From Aug 06, 2019

"আফ্রিদি স্পট অন": প্রাক্তন পাক ক্রিকেটারকে কাশ্মীর টুইট নিয়ে ট্রল করলেন গম্ভীর

Article 370 Jammu And Kashmir: সোমবার, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণার প্রস্তাব পেশ করেন

Article 370 Jammu And Kashmir: ৩৭০ ধারা রদ প্রসঙ্গে মঙ্গলবার ট্যুইট করেন গৌতম গম্ভীর

নয়া দিল্লি:

এবার ৩৭০ ধারা রদ (Article 370 Removal) প্রসঙ্গে মুখ খুললেন গৌতম গম্ভীরও। ক্রিকেটার থেকে রাজনীতিবিদ হয়ে ওঠা গম্ভীর ওই প্রসঙ্গে (Gautam Gambhir On Article 370) পাকিস্তানের প্রাক্তন অলরাউন্ডার শাহিদ আফ্রিদির সমালোচনা করেন, যিনি কেন্দ্রের জম্মু ও কাশ্মীরকে (Jammu and Kashmir) বিশেষ মর্যাদা অবলুপ্তি তথা ৩৭০ ধারা রদের (Article 370 Removal) ঘোষণার পরে রাষ্ট্রসংঘের হস্তক্ষেপের আহ্বান জানান। সোমবার ৩৭০ ধারা ও ৩৫ এ ধারা বাতিলের পক্ষে পেশ করা জম্মু ও কাশ্মীর পুনর্গঠন বিলটি পাস হয় রাজ্যসভায়। ওই বিল পাস হওয়ার কয়েক ঘণ্টা পরেই, পাকিস্তানের ক্রিকেটার শাহিদ আফ্রিদি টুইট করেন: "জাতিসংঘের প্রস্তাব অনুযায়ী কাশ্মীরিদের অবশ্যই তাঁদের যথাযথ অধিকার দেওয়া উচিত। এটা আমাদের কাছে অনেকটা স্বাধীনতার অধিকারের মতো"। তিনি এও বলেন, "রাষ্ট্রসংঘকে কেন তৈরি করা হয়েছিল এবং কেন তাঁরা ঘুমাচ্ছে? কাশ্মীরে মানবতার বিরুদ্ধে এই অবধারিত আগ্রাসন ও অপরাধের বিষয়টি তাঁদের অবশ্যই লক্ষ্য করা উচিত। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকেও মধ্যস্থতার জন্য তাঁর ভূমিকা পালন করতে হবে" ।

নীরবতা ভেঙে জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা রদ নিয়ে টুইট রাহুল গান্ধির

শাহিদ আফ্রিদির প্রতিক্রিয়ায় জবাবে মঙ্গলবার গম্ভীর (Gautam Gambhir On Article 370) কটাক্ষ করে বলেন: "আফ্রিদি ধরা পড়ে গেছেন। তিনি তাহলে স্বীকার করে নিলেন যে সেখানে 'অপ্রত্যাশিত আগ্রাসন' রয়েছে, সেখানে 'মানবতার বিরুদ্ধে অপরাধ' হয়েছে। এ বিষয়টি সামনে আনার জন্য তাঁর প্রশংসা করা উচিত।"

"তিনি কেবল উল্লেখ করতেই ভুলে গেছেন যে এগুলি 'পাকিস্তান অধিকৃত কাশ্মীরে' এই সব ঘটছে", ক্রিকেটার থেকে রাজনীতিবিদে পরিণত হওয়া গৌতম গম্ভীর ট্যুইট করে লেখেন একথাও।

সোমবার, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণার প্রস্তাব পেশ করেন। পাশাপাশি জম্মু ও কাশ্মীরকে দুটি ভাগে বিভক্ত করার কথাও বলেন তিনি। 

সংসদে কাশ্মীর ইস্যু নিয়ে বলতে গিয়ে কংগ্রেসকে অস্বস্তিতে ফেললেন অধীর চৌধুরী

গত সপ্তাহে ট্রাম্প আসন্ন কাশ্মীর ইস্যু সমাধানের জন্য ভারত ও পাকিস্তানের মধ্যস্থতা করার প্রস্তাব দিয়েছিলেন। তবে, নয়াদিল্লি জানিয়েছে যে বিষয়টি কেবল দুটি এশিয়ার দেশের মধ্যেই সীমাবদ্ধ থাকবে এবং এ নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যেই কেবল আলোচনা হবে, এ নিয়ে কোনও তৃতীয় পক্ষের মধ্যস্থতার প্রয়োজন নেই। 

.