This Article is From Jun 11, 2019

আমেরিকায় ৯ লক্ষ ডলারের প্রতারণার দায়ে ভারতীয় কলেজ ছাত্রের কারাবাস

২১ বছরের বিশ্বজিৎ কুমার ঝায়ের বিরুদ্ধে অভিযোগ, সে একটি টেলিমার্কেটিং প্রতারণা সংস্থাকে প্রযুক্তিগত সহায়তা করেছিল।

আমেরিকায় ৯ লক্ষ ডলারের প্রতারণার দায়ে ভারতীয় কলেজ ছাত্রের কারাবাস

২১ বছরের বিশ্বজিৎ কুমার ঝায়ের বিরুদ্ধে অভিযোগ, সে একটি টেলিমার্কেটিং প্রতারণা সংস্থাকে প্রযুক্তিগত সহায়তা করেছিল। (প্রতীকী চিত্র)

হাইলাইটস

  • অভিযুক্তের নাম ২১ বছরের বিশ্বজিৎ কুমার ঝা
  • টেলিমার্কেটিং প্রতারণা সংস্থাকে প্রযুক্তিগত সহায়তার অভিযোগ তার বিরুদ্ধে।
  • তল্লাশি চলাকালীন পুলিশ অনেক অকাট্য প্রমাণ হাতে পায়।
ওয়াশিংটন:

ভারত (India) থেকে ইন্টার্নশিপ (Intern) করতে আমেরিকায় (US) যাওয়া এক ছাত্রকে ৬০ মাসের জন্য জেলে পাঠানো হল। ২১ বছরের বিশ্বজিৎ কুমার ঝায়ের বিরুদ্ধে অভিযোগ, সে একটি টেলিমার্কেটিং প্রতারণা সংস্থাকে প্রযুক্তিগত সহায়তা করেছিল। প্রায় দু' ডজন ব্যক্তিকে এক মিলিয়ন ডলার ক্ষতির মুখে পড়তে হয়েছে তার ফলে। বিশ্বজিৎ ও আরও কয়েকজন ছাত্র ভারতের একই কলেজ থেকে মার্কিন প্রদেশে আতিথেয়তা শিল্পের শিক্ষানবিশ হিসেবে এসেছিল। সোমবার ন্যায় বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, বহু ব্যক্তির অবসরোত্তর সঞ্চয়ের অর্থ প্রতারণার মাধ্যমে ছিনিয়ে নেওয়া হয়েছে। আক্রান্ত ব্যক্তিদের বয়স ৫৮ থেকে ৯৩-এর মধ্যে। ১১৮০ ডলার থেকে ১৭৪,৩০০ ডলার পর্যন্ত বিভিন্ন অঙ্কের অর্থ তাঁদের থেকে প্রতারণা করা হয়েছে। গত তিন মাস ধরে অন্তত ৯৩৭,২৮০ ডলারের প্রতারণার কথা জানানো হয়েছে ন্যায় বিভাগের আধিকারিকদের পক্ষ থেকে।

সরকারি কৌশলীদের পক্ষ থেকে অভিযোগ আনা হয়েছে আক্রান্ত ব্যক্তিরা প্রযুক্তি সহায়তা ক্রয় করলে তাঁদের বলা হয়েছিল ভুল করে প্রযুক্তি সহায়ক সংস্থার দ্বারা তাঁদের অ্যাকাউন্টে টাকা ঢুকেছে। তাঁদের বলা হয় ওই টাকা ফেরত দিতে। কাউকে কাউকে দেশের বাইরেও টাকা পাঠাতে বলা হয়েছিল।

২০১৮ সালের ২০ নভেম্বর ওই টেলিমার্কেটিং কেলেঙ্কারি ধরে ফেলে নিউপোর্ট পুলিশ। যখন তদন্তের মধ্যে গোয়েন্দারা আদালতের অনুমতি নিয়ে ঝা ও এই চক্রান্তের সঙ্গে বাকিদের বাড়িতে পৌঁছে যান।

তল্লাশি চলাকালীন পুলিশ অনেক অকাট্য প্রমাণ হাতে পায়।

পরবর্তী সময়ে তদন্ত থেকে জানা যায়, নিউপোর্টে বসে যারা ওই প্রতারণা চক্র চা‌লাত, তারা ক্যালিফোর্নিয়ার একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে বিরাট অঙ্কের টাকা জমা করত। তারপর সেখান থেকে টাকা ভারত, চি‌ন ও সিঙ্গাপুরে পাঠানো হত।

মার্কিন অ্যাটর্নি অ্যারন এল ওয়েইসম্যান জানিয়েছেন, বিষয়টিকে গুরুতর অপরধা হিসেবেই দেখছে ন্যায় বিভাগ। বয়স্ক মানুষদের এভাবে প্রতারণা করার জন্য অপরাধীদের সকলের যথাযোগ্য শাস্তিদানের ব্যবস্থা হবে।

.