This Article is From Mar 12, 2020

কলকাতায় বিনামূল্যে ডিজিটাল পার্সেল লকার পরিষেবা চালু করল ভারতীয় ডাক বিভাগ

Digital Parcel Locker: আপাতত কলকাতার দুটি ডাকঘরে এই সুবিধা মিলবে, একটি হল সল্টলেক সেক্টর ফাইভের নবদিগন্ত আইটি পোস্ট অফিস, অন্যটি নিউ টাউন পোস্ট অফিস

কলকাতায় বিনামূল্যে ডিজিটাল পার্সেল লকার পরিষেবা চালু করল ভারতীয় ডাক বিভাগ

Digital Locker Service: নির্দিষ্ট ঠিকানায় পার্সেল পাঠানোর জন্যে একটি বিশেষ লকার নম্বর দেওয়া হবে (ফাইল চিত্র)

হাইলাইটস

  • বৃহস্পতিবার থেকেই ডিজিটাল লকার সিস্টেম চালু করল ভারতীয় ডাক বিভাগ
  • দেশের মধ্যে সর্বপ্রথম কলকাতার দুটি পোস্ট অফিসে মিলবে ওই পরিষেবা
  • সম্পূর্ণ বিনামূল্যেই মিলবে ডিজিটাল লকার পরিষেবা
কলকাতা:

দেশের মধ্যে এই প্রথম কলকাতায় অবস্থিত পোস্ট অফিস থেকেই ডিজিটাল লকার পরিষেবা চালু করল ভারতীয় ডাকঘর (India Post)। বৃহস্পতিবার থেকেই সম্পূর্ণ বিনামূল্যে এই ডিজিটাল পার্সেল লকার পরিষেবা চালু হয়েছে যাতে গ্রাহকরা তাদের সুবিধা মতো নির্দিষ্ট ডাকঘর থেকে তাঁদের পার্সেলে আসা বিভিন্ন দ্রব্য সংগ্রহে সক্ষম হন। আপাতত কলকাতার (Kolkata) দুটি ডাকঘরে এই সুবিধা (Digital Parcel Locker) মিলবে, একটি হল সল্টলেক সেক্টর ফাইভের নবদিগন্ত আইটি পোস্ট অফিস, অন্যটি হল নিউ টাউন পোস্ট অফিস। পশ্চিমবঙ্গ সার্কেলের চিফ পোস্ট মাস্টার জেনারেল গৌতম ভট্টাচার্য বৃহস্পতিবার নবদিগন্ত আইটি পোস্ট অফিস থেকে এই পরিষেবার উদ্বোধন করেন। ইতিমধ্যেই ইউরোপীয় দেশগুলিতে এই ডিজিটাল লকার পরিষেবা জনপ্রিয় হয়েছে। এই সুবিধা (Digital Locker Service) একমাত্র রেজিস্টার্ড পোস্ট বা স্পিড পোস্টের মাধ্যমেই কোনও দ্রব্য পাঠানোর সময়েই পাওয়া যাবে, জানিয়েছেন ডাক বিভাগের ওই কর্তা।

করোনা প্রভাবে ১০ হাজারের নিচে নামল নিফটি, গত ৩০ মাসের মধ্যে সর্বনিম্ন: ১০ তথ্য

"এই প্রথমবার আমাদের দেশে ডিজিটাল পার্সেল লকার পরিষেবা সাধারণ মানুষের সুবিধার কথা মাথায় রেখে চালু করা হল। এই পরিষেবা এমন মানুষদের কথা ভেবেই চালু করা হয়েছে যাঁরা তৎক্ষণাৎ পার্সেল নিতে পারবেন না কারণ ওই দ্রব্য গ্রহণের জন্যে হয়তো সেই সময় তাঁর বাড়িতে কেউ নেই, তিনি হয়তো অফিসে রয়েছেন", বলেন পশ্চিমবঙ্গ সার্কেলের চিফ পোস্ট মাস্টার জেনারেল গৌতম ভট্টাচার্য।

কোনও গ্রাহকের ঠিকানার সঙ্গে এবার থেকে একটি নির্দিষ্ট লকার নম্বরও দেওয়া থাকবে। যদি গ্রাহকের হাতে পার্সেলটি তুলে দেওয়া না যায় তাহলে সেটি ওই লকারে রেখে দেওয়া হবে, জানিয়েছে ভারতীয় ডাকঘর। ওই পণ্যগুলি ডিজিটাল পার্সেল লকারে ফেলে সংশ্লিষ্ট গ্রাহককে একটি ওটিপি নম্বর সহ এসএমএস পাঠানো হবে সেটি সংগ্রহ করার জন্যে।

আজ থেকে শুরু উচ্চ মাধ্যমিক, পরীক্ষা ঘিরে কড়া নজরদারি

এই চালানটি গ্রাহকদের জন্যে সাত দিনের মেয়াদে বৈধ থাকবে এবং ওই সময়ের মধ্যে তাঁরা দিনের যে কোনও সময় এসে তাঁর পার্সেলটি সংগ্রহ করতে পারবেন বলে জানিয়েছেন ডাক বিভাগের ওই আধিকারিক। 

.