This Article is From May 18, 2020

করোনা সংক্রমণ নিয়ে নিরপেক্ষ তদন্তে ৬১ টি দেশের সঙ্গে সায় দিল ভারতও

"কোভিড-১৯-কে রোধ করতে WHO-সমন্বিত আন্তর্জাতিক স্বাস্থ্য প্রতিক্রিয়া" নিয়ে "নিরপেক্ষ, স্বাধীন ও ব্যাপক মূল্যায়নের" জন্য তদন্তেই সায় দিয়েছে ভারত

করোনা সংক্রমণ নিয়ে নিরপেক্ষ তদন্তে ৬১ টি দেশের সঙ্গে সায় দিল ভারতও

Corornavirus Crisis Probe: ভারত ছাড়াও অন্যান্য তদন্তে সায় জাপান, ব্রিটেন, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল এবং কানাডারও

হাইলাইটস

  • করোনা ভাইরাসের সংক্রমণ গত বছরের ডিসেম্বরে উহান থেকে ছড়ায়
  • এর আগে আমেরিকা বারবার এই সংক্রমণের পিছনে চিনকে দায়ী করেছে
  • এবার করোনা সংক্রমণ নিয়ে নিরপেক্ষ তদন্তের প্রস্তাব দিল ৬২ টি দেশ
জেনেভা, সুইজারল্যান্ড:

কোথা থেকে কীভাবে ছড়ালো করোনা ভাইরাস, এবিষয়ে তদন্ত (Corornavirus Crisis Probe) হোক, অস্ট্রেলিয়া এবং ইউরোপীয় ইউনিয়নের যৌথ প্রয়াসকে সমর্থন জানাল ভারত সহ বিশ্বের মোট ৬২ টি দেশ। পাশাপাশি কোভিড -১৯ মহামারী সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অর্থাৎ 'হু'-এর প্রতিক্রিয়া (WHO COVID Response) সম্পর্কেও স্বতন্ত্র তদন্তের আহ্বান জানানো হয়েছে। আজ (সোমবার) থেকেই শুরু হচ্ছে ৭৩ তম ওয়ার্ল্ড হেলথ অ্যাসেমব্লির (WHA) বৈঠক, সেখানেই এসব নিয়ে আলোচনা হবে, যার অংশীদার হচ্ছে ভারতও । আপাতত এবিষয়ে যে খসড়া প্রস্তাব (World Health Assembly) তৈরি হয়েছে তাতে করোনা ভাইরাসের সঙ্কটের বিষয়ে "নিরপেক্ষ, স্বাধীন ও বিস্তারিত" তদন্তের আহ্বান জানানো হয়েছে। "যথাযথভাবে উপযুক্ত সময়ে এনিয়ে তদন্ত শুরু করা দরকার এবং প্রয়োজনে সদস্য দেশগুলির সঙ্গে পরামর্শ করুক বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আন্তর্জাতিক স্বাস্থ্যে এই ভাইরাসের জেরে যে প্রতিক্রিয়া হয়েছে সেই অভিজ্ঞতা এবং পর্যালোচনা থেকে এও দেখা হোক যে এটিকে রোধ করতে কতটা নিরপেক্ষ, স্বতন্ত্র পদক্ষেপ নেওয়া হয়েছিল।COVID-19 বিষয়ে তদন্ত শুরু হোক", আপাতত এই প্রস্তাবই দেওয়া হয়েছে। 

লকডাউন ৪.০: শর্তসাপেক্ষে খোলা যাবে দোকান, অফিস, জোন ঠিক করবে রাজ্য সরকার

ইউরোপীয় ইউনিয়ন এবং অস্ট্রেলিয়া প্রথম থেকেই এই তদন্তের দাবি তুলেছিল৷ ইউরোপীয় দেশগুলো এবং অস্ট্রেলিয়া "কোভিড-১৯-কে রোধ করতে হু-সমন্বিত আন্তর্জাতিক স্বাস্থ্য প্রতিক্রিয়া" নিয়ে "নিরপেক্ষ, স্বাধীন ও ব্যাপক মূল্যায়নের" জন্য সমর্থন সংগ্রহও শুরু করে। এবার সেই প্রস্তাবেই সায় দিয়েছে ভারত। 

গত মাসে, অস্ট্রেলিয়াই প্রথম দেশ যারা করোনা ভাইরাসের সংক্রমণ কীভাবে বিশ্বে ছড়িয়ে পড়েছিল তা নিয়ে নিরপেক্ষ ও স্বাধীন তদন্তের আহ্বান জানায়।

আন্তঃরাজ্য বাস পরিষেবায় অনুমতি, বন্ধ বিমান, মেট্রো পরিষেবা

অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রী মেরিস পেইন বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের তদন্ত করতে দেওয়া "অনেকটাই শিকারীকেই শিকার বন্ধ করতে বনাঞ্চলের দেখভালের দায়িত্ব দেওয়ার মতো লেগেছে"।

"এই মহামারীকে রোধ করতে আরও কার্যকরী প্রতিরোধ করা উচিত ছিল বা প্রতিরোধের জন্য ব্যবস্থা নেওয়া উচিত ছিল। আমাদের নাগরিকদের সুরক্ষিত রাখতে আন্তর্জাতিক ভাবে একটি তদন্তের দরকার এবং এর জন্যে সকলের সহযোগিতা প্রয়োজন", এমসি পেইন এমনটাই জানিয়েছেন।

তবে একথাও ঠিক যে এই তদন্তের বিষয়ে প্রস্তাব উঠলেও এখনও এবিষয়ে চিন বা উহানের নাম করে কোনও কিছু বলা হয়নি। যদিও মনে করা হয় যে চিনের উহান থেকেই এই করোনা ভাইরাস বিশ্বের নানা দেশে ছড়িয়ে পড়তে শুরু করে এবং মহামারীর রূপ নেয়। 

এই তদন্তের খসড়া প্রস্তাবে যেসব দেশ সমর্থন দিয়েছে তাঁদের মধ্যে ভারত ছাড়া অন্যান্য বড় দেশগুলির মধ্যে রয়েছে জাপান, ব্রিটেন, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল এবং কানাডা।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.