"শান্তি বজায় রাখুন, গুজবে কান দেবেন না": আবেদন জম্মু ও কাশ্মীরের রাজ্যপালের

প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, শাহ ফয়জল, সাজ্জাদ লোন এবং ইমরান আনসারি কাশ্মীর উপত্যকায় "আতঙ্কের পরিবেশ" নিয়ে রাজ্যপালের সঙ্গে বৈঠক করেন

 Share
EMAIL
PRINT
COMMENTS

জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল সত্য পাল মালিক বলেছেন, ৩৫ এ ধারা বাতিল করার কোনও পরিকল্পনা নেই।


শ্রীনগর: 

জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) রাজনীতিবিদদের এক প্রতিনিধিদলকে "শান্তি বজায় রাখুন, গুজবে কান দেবেন না" (maintain calm and not believe rumours) বলে আবেদন করলেন জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল সত্য পাল মালিক (Satya Pal Malik) । ইতিমধ্যেই গোয়েন্দাদের দেওয়া তথ্যের ভিত্তিতে অমরনাথ যাত্রায় সন্ত্রাসবাদী হামলার আশঙ্কায় ওই তীর্থযাত্রা মাঝপথেই স্থগিত করে দেওয়া হয়। ফলে যে কোনও মুহূর্তে কাশ্মীর উপত্যকায় জঙ্গি হামলার আশঙ্কায় ভুগছেন এলাকাবাসী সহ অমরনাথের তীর্থযাত্রীরাও। ইতিমধ্যেই প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি (Mehbooba Mufti) , শাহ ফয়জল, সাজ্জাদ লোন এবং ইমরান আনসারি কাশ্মীর উপত্যকায় এই "আতঙ্কের পরিবেশ" নিয়ে রাজ্যপালের সঙ্গে বৈঠক করেন। রাজ্যপাল (Satya Pal Malik) প্রতিনিধিদলকে জানিয়েছিলেন যে অমরনাথ যাত্রায় সন্ত্রাসবাদী হামলার বিষয়ে গুরুতর ও বিশ্বাসযোগ্য তথ্য রয়েছে, শুক্রবার গভীর রাতে রাজ্যপালের কার্যালয়ের তরফে এক বিবৃতিতে একথা জানানো হয়।

কাশ্মীর ছাড়তে বলা হয়েছে পুণ্যার্থীদের, হুমকি নিয়ে দুশ্চিন্তা

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে যে, "অন্যান্য ধরণের সমস্ত সমস্যার সঙ্গে অমরনাথ যাত্রায় সন্ত্রাসহানার আশঙ্কার বিষয়টি যুক্ত করে অহেতুক আতঙ্ক তৈরি করা হচ্ছে। যথেষ্ট সুরক্ষা ব্যবস্থা রয়েছে এখানে, অথচ এমন কিছু বিষয়ের সঙ্গে সন্ত্রাসহানার বিষয়টি মিশিয়ে দেওয়ার চেষ্টা হচ্ছে যার সঙ্গে এর কোনও যোগসূত্র নেই। এটাই আতঙ্কের কারণ।"

জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) রাজনীতিবিদরা তাঁদের নিজেদের দলীয় নীতি মেনেই রাজ্যের অশান্তি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন এবং সংবিধানে প্রতিশ্রুত রাজ্যের বিশেষ মর্যাদার বিষয়ে আসন্ন সিদ্ধান্ত নিয়েও জল্পনা শুরু করেন।

অমরনাথের পথে পাক সেনার ল্যান্ডমাইন, স্নিপার রাইফেলের সন্ধান পেল ভারতীয় আর্মি

তাঁদের মধ্যে অনেকেই আশঙ্কা করেছিলেন যে সংবিধানের ৩৫ এ অনুচ্ছেদে বাতিল করার বিষয়ে কেন্দ্র পরিকল্পনা নিয়েছে, এবং সেই কারণেই অশান্তি রুখতে আগেভাগেই কাশ্মীর উপত্যকায় (Jammu and Kashmir) গত কয়েকদিন ধরে হাজার হাজার অতিরিক্ত কেন্দ্রীয় আধাসামরিক বাহিনী মোতায়েন করা হচ্ছে। ৩৫ এ ধারা অনুসারে জম্মু ও কাশ্মীরের বাসিন্দাদের সরকারী চাকরি ও জমিতে একচেটিয়া অধিকার রয়েছে। 

জম্মু ও কাশ্মীরে প্রতিশ্রুতিবদ্ধ "সাংবিধানিক নিশ্চয়তার অবসান ঘটানোর চেষ্টা করা হয়েছে" এমন অভিযোগ করে মেহবুবা মুফতি (Mehbooba Mufti) শুক্রবার বলেন যে নয়াদিল্লি "এই রাজ্যের জনগণের অধিকার ছিনতাই করার প্রস্তুতি নিচ্ছে বলে মনে হচ্ছে "।

অমরনাথ যাত্রায় সামিল তীর্থযাত্রী এবং পর্যটকদের "তাৎক্ষণিক" ভাবে কাশ্মীর (Jammu and Kashmir) উপত্যকা ছেড়ে চলে যেতে বলার কেন্দ্রীয় পরামর্শের পরেই ওই উদ্বেগ প্রকাশ করতে দেখা যায় মুফতিকে (Mehbooba Mufti) । কেন্দ্রের ওই নির্দেশের পরেই শ্রীনগরে আতঙ্ক ছড়িয়ে পড়ে, সেখানকার মানুষজন এটিএম, পেট্রোল পাম্প এবং ওষুধের দোকানগুলিতে গিয়ে  অর্থ, জ্বালানি ও প্রয়োজনীয় ওষুধ মজুদ রাখার প্রক্রিয়া শুরু করেন। পেট্রোল পাম্পগুলির সামনে জ্বালানির অপেক্ষায় দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা যায় সেখানকার মানুষজনদের।

সাংবাদিকদের সামনে উদ্ধার হওয়া ল্যান্ডমাইন ও স্নিপার রাইফেল প্রদর্শন করে জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) পুলিশের পক্ষ থেকে দাবি করা হয় যে অমরনাথ যাত্রার উপর সন্ত্রাসবাদী হামলার গোয়েন্দা সতর্কবার্তা একেবারেই যথার্থ ছিল। পাকিস্তানের সেনাবাহিনীর মদতপুষ্ট কিছু জঙ্গি ওই হামলা চালানোর চেষ্টা করছিল বলে মনে করা হচ্ছে।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................