This Article is From Sep 13, 2019

ভারতের অর্থনৈতিক বৃদ্ধি "প্রত্যাশার চেয়ে কেন দুর্বল" ব্যাখ্যা করল IMF

Indian Economy Growth Rate এপ্রিল থেকে জুন,ত্রৈমাসিকে সাত বছরে সর্বনিম্ন পাঁচ শতাংশে এসে দাঁড়িয়েছে। সরকারি তথ্য অনুযায়ী এক বছর আগেও যা ছিল 8 শতাংশ।

ভারতের অর্থনৈতিক বৃদ্ধি

"ভারতের সাম্প্রতিক অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রত্যাশার চেয়ে অনেক দুর্বল," বলে IMF

ওয়াশিংটন:

দেশের অর্থনৈতিক বৃদ্ধি (Indian Economy Growth Rate) ক্রমশই তলানিতে এসে ঠেকেছে, দেশের অর্থনীতিবিদদের কপালে দুশ্চিন্তার ভাঁজ । আন্তর্জাতিক মুদ্রা তহবিল (International Monetary Fund (IMF)) বৃহস্পতিবার জানিয়েছে যে কর্পোরেট ও পরিবেশগত নিয়ন্ত্রক অনিশ্চয়তা এবং কিছু ব্যাঙ্ক বহির্ভূত আর্থিক সংস্থায় "দীর্ঘস্থায়ী দুর্বলতা"-র কারণে ভারতের অর্থনৈতিক (Indian Economy) প্রবৃদ্ধি প্রত্যাশার চেয়ে "অনেক দুর্বল"। "আবারও, আমাদের কাছে নতুন পরিসংখ্যান উপস্থিত হবে, তবে এখন বলা যায় যে ভারতের সাম্প্রতিক অর্থনৈতিক বৃদ্ধি প্রত্যাশার চেয়ে অনেক দুর্বল, মূলত কর্পোরেট এবং পরিবেশগত নিয়ন্ত্রক অনিশ্চয়তা এবং কিছু ব্যাঙ্ক বহির্ভূত আর্থিক সংস্থাগুলিতে স্থায়ী দুর্বলতা এবং দৃষ্টিভঙ্গির ঝুঁকির কারণে এমন ঘটছে", বলেন আইএমএফের মুখপাত্র গেরি রাইস। এক সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, "আমরা বলতে চাইছি যে, এটির প্রবণতা নিম্নমুখী ।

"মোদি সরকারের চূড়ান্ত অব্যবস্থাপনার ফলেই দেশ ডুবে যাচ্ছে মন্দায়: মনমোহন সিং

ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি এপ্রিল থেকে জুন,ত্রৈমাসিকে সাত বছরে সর্বনিম্ন পাঁচ শতাংশে এসে দাঁড়িয়েছে। সরকারি তথ্য অনুযায়ী এক বছর আগেও যা ছিল 8 শতাংশ।

অভ্যন্তরীণ চাহিদার জন্য "দুর্বল-প্রত্যাশিত দৃষ্টিভঙ্গি" কারণে আন্তর্জাতিক আর্থিক তহবিল (আইএমএফ) ২০১৯-২০ অর্থবছরের জন্য ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৭ শতাংশ থেকে  ০.৩ শতাংশ পয়েন্ট কমে যায়।

পূর্ববর্তী প্রতিবেদনে প্রত্যাশিত প্রবৃদ্ধির হার ৭.৫-এর তুলনায় ২০২০-২১ অর্থবছরে প্রবৃদ্ধি ৭.২ শতাংশে উন্নীত হবে বলে আশা করা হচ্ছে।

৫%: কেন্দ্রীয় সরকারকে এক বাক্যে কটাক্ষ পি চিদাম্বরমের

মন্দাটি মূলত শিল্প এবং কৃষিক্ষেত্রে উৎপাদন খাতে হ্রাসের কারণে হয়েছে বলেই এক বিবৃতিতে জানায় পরিসংখ্যান ও কর্মসূচি বাস্তবায়ন মন্ত্রণালয়।

এর আগে ২০১২-১৩ সালের এপ্রিল থেকে জুনে সর্বনিম্ন বৃদ্ধি ৪.৯ শতাংশ হয়েছিল, যা একটি রেকর্ড। গ্রাহক চাহিদা এবং বিশ্ব বাণিজ্যে বেসরকারি বিনিয়োগ হ্রাস এবং ব্যবসায়িক মনোভাবে হতাশা আসার কারণেই এই অর্থনৈতিক বৃদ্ধি দুর্বল হয়েছে বলে মনে করা হচ্ছে।

.