মোদি সরকারের চূড়ান্ত অব্যবস্থাপনার ফলেই দেশ ডুবে যাচ্ছে মন্দায়: মনমোহন সিং

ডঃ মনমোহন সিং ১৯৯১ সালে নরসিংহ রাও সরকারের অর্থমন্ত্রী থাকাকালীন যে অর্থনৈতিক সংস্কারের ঘোষণা করেছিলেন, তার জন্য তিনি সর্বজনস্বীকৃত।

 Share
EMAIL
PRINT
COMMENTS
মোদি সরকারের চূড়ান্ত অব্যবস্থাপনার ফলেই দেশ ডুবে যাচ্ছে মন্দায়: মনমোহন সিং

দেশের অর্থনীতির দুর্দশার জন্য মোদি সরকারকে আক্রমণ করলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং


New Delhi: 

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং (former Prime Minister Manmohan Singh) বলছেন, দেশের অর্থনীতির অবস্থা গভীর উদ্বেগজনক! তিনি আরও জানান যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের (Prime Minister Narendra Modi's government) ‘সার্বিক চূড়ান্ত অব্যবস্থাপনা'ই (all-round mismanagement) মন্দার কারণ হয়ে দাঁড়িয়েছে। সরকারি তথ্য থেকেই দেখা গিয়েছে যে ৩০ জুন অব্দি, শেষ ছয় বছরেরও বেশি সময় ধরে ভারতের অর্থনীতি ধীরতম গতিতে প্রসারিত হয়েছে। এই তথ্য প্রকাশ্যে আসার পরেই প্রবীণ কংগ্রেস নেতা এমন মন্তব্য করেন। দেশের মোট দেশজ উৎপাদনের (GDP) প্রবৃদ্ধি চলতি অর্থবছরের (২০১৯-২০২০) প্রথম প্রান্তিকে ৫ শতাংশে দাঁড়িয়েছে, যা আগের প্রান্তিকে ৫.৮ শতাংশ এবং ২০১৮ সালের ৩০ জুনের শেষ প্রান্তিকে ৮.০ শতাংশ ছিল। 

Assam NRC: তালিকা থেকে বাদ ১৯ লক্ষ মানুষের পাশে কংগ্রেস

একটি ভিডিও বিবৃতিতে মনমোহন (Dr Manmohan Singh) বলেন, “ভারতের এই পথ অব্যাহত রাখার সামর্থ্য নেই। তাই আমি সরকারকে অনুরোধ করছি যে, জনগণের দ্বারা তৈরি এই সঙ্কট থেকে আমাদের অর্থনীতিকে বাঁচানোর জন্য সুবিধাবাদী রাজনীতি বাদ দিয়ে এবং সমস্ত বুদ্ধিমান ও শুভচিন্তক মানুষদের মতামত ও চিন্তাভাবনার মননের কাছে পৌঁছাতে হবে।” আরও দ্রুত হারে যে আমাদের দেশের বৃদ্ধির সম্ভাবনা রয়েছে সেই উল্লেখ করে মনমোহন বলেন, “গত জিডিপি প্রবৃদ্ধির হার পাঁচ শতাংশ, এটাই সংকেত যে আমরা দীর্ঘায়িত মন্দার মধ্যে রয়েছি”।

ডঃ মনমোহন সিং ১৯৯১ সালে নরসিংহ রাও সরকারের অর্থমন্ত্রী থাকাকালীন যে অর্থনৈতিক সংস্কারের ঘোষণা করেছিলেন, তার জন্য তিনি সর্বজনস্বীকৃত। একটানা পঞ্চম ত্রৈমাসিকে অর্থনৈতিক প্রবৃদ্ধি কমেছে হু হু করে! ২০১৩ সালের মার্চ কোয়ার্টারের পরে সবচেয়ে ধীর গতিতে নেমে দাঁড়িয়েছিল ৪.৩ শতাংশে। বিস্কুট থেকে গাড়ি বিক্রয়ে মন্দা এবং লক্ষ লক্ষ কর্মসংস্থান বন্ধ হয়ে যাওয়া দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিকে জর্জরিত করেছে বলে বিশ্লেষকরা বলছেন। 

Assam Citizens' List: "ভারত কি ধর্মশালা নাকি!": বিজেপির হিমন্ত বিশ্ব শর্মা

বিনিয়োগের দিকে এগিয়ে যাওয়া এবং বৃদ্ধি পুনরুদ্ধারের লক্ষ্যে সরকার গত কয়েকদিনে চারটি খাতে এফডিআই বা বিদেশি প্রত্যক্ষ বিনিয়োগের মান সহজ করা এবং বিদেশি বিনিয়োগকারীদের উপর উচ্চতর ট্যাক্স ফিরিয়ে আনাসহ বেশ কয়েকটি পদক্ষেপের ঘোষণা করেছে বাজেটে ঘোষণার অংশ হিসাবে। শুক্রবার অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বেশ কয়েকটি বেসরকারি ব্যাঙ্ক একীভূত করে ব্যাঙ্কিং খাতে সংস্কারের ঘোষণা করেন।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................