This Article is From Sep 23, 2019

দরকষাকষিতে কে এগিয়ে- তিনি নাকি ট্রাম্প, “হাউডি মোদি” অনুষ্ঠানে স্পষ্ট করলেন প্রধানমন্ত্রী

'Howdy, Modi!': মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক ছাড়াও, রাষ্ট্রসংঘের সাধারণ সভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

'Howdy, Modi!': হাউস্টন স্টেডিয়াম ছাড়ছেন প্রধানমন্ত্রী মোদি এবং ডোনাল্ড ট্রাম্প (এএফপি)

নয়াদিল্লি:

দরকষাকষির “ধরণ”-এর জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) । “হাউডি মোদি” অনুষ্ঠানে প্রায় ৫০,০০০ মানুষের সমাগমে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সেখানেই, তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা করবেন তিনি সেখানেই কাজে আসবে দরকষাকষির দক্ষতা। হাউস্টনে ভরা সভায় দ্বিতীয় ভাষণে তিনি বলেন, “আগামী দিনে, আমি ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা বলব। তিনি মাঝেমধ্যে আমায় উচ্চমানের দরকষাকষি করা মানুষ বলে থাকেন, তবে তিনি জানেন চুক্তির ধরণ এবং তাঁর থেকে শিখছি”। প্রথম ভাষণে, দ্বিপাক্ষিক সম্পর্কে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য প্রেসিডেন্টকে ধন্যবাদজ্ঞাপনেই প্রথম ভাষণ দেন নরেন্দ্র মোদি।

“আমি কি আমন্ত্রণ পাব”? ভারতে প্রথম বাস্কেটবল খেলা নিয়ে প্রধানমন্ত্রীকে বললেন ট্রাম্প

বেশ কয়েকটি দ্বিপাক্ষিক বৈঠক, রাষ্ট্রসংঘের সাধারণ সভায় বক্তব্য় রাখার পাশাপাশি শনিবার সন্ধ্যায় মার্কিন শক্তি-সংস্থাগুলির সিইওদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী মোদি।

সংবাদসংস্থা রয়টার্সের রিপোর্ট অনুযায়ী, ভারত ও আমেরিকার মধ্যে শক্তি নিয়ে তীব্র দরকষাকষি চলছে। মার্কিনজাত পণ্যের ওপর শুল্ক কমানো এবং আমেরিকায় কিছু পণ্য রফতানি নিয়ে বিশেষ সুবিধাযুক্ত দেশের তকমা ফিরে পাওযা নিয়ে চুক্তি আলোচনার মধ্যে রয়েছে।

মার্কিন তরল- প্রাকৃতিক গ্যাস কেনার ক্ষেত্রে ষষ্ঠদেশ ভারত। বিনিময়ে, গত বছরে প্রত্যাহার করা বিশেষ বাণিজ্যিক সুবিধাযুক্ত দেশের তকমা কয়েক বছরের জন্য ফিরে পেতে চায় ভারত। আমেরিকা ও চিনের বাণিজ্যিক যুদ্ধের ফলে তৈরি হওয়া আন্তর্জাতিক চাহিদায় মন্দা থেকে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছেন প্রধানমন্ত্রী মোদি। আমেরিকায় আঙুরসহ বেশ কিছু পণ্যের বাজার চায় নয়াদিল্লি। হার্লে-ডেভিডসন মোটরসাইকেলসহ বেশ কিছু জিনিসের ওপর ৫০ শতাংশ শুল্কসহ বিভিন্ন ক্ষেত্রে ভারতের শুল্ক নিয়ে একাধিকবার অভিযোগ জানিয়েছে আমেরিকা।

“পরেরবার ট্রাম্পের সরকার”, হাউস্টনে বললেন প্রধানমন্ত্রী মোদি

হাউডি মোদি অনুষ্ঠানের মধ্য দিয়ে ভারত-মার্কিন সম্পর্ক ঝালিয়ে নেওয়ার সুযোগ পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই অনুষ্ঠানে প্রচুর সংখ্যক বিদেশী দর্শকের সামনাসামনি হতে হয় ডোনাল্ড ট্রাম্পকে, এই অনুষ্ঠানে তাঁর আসার রাজনৈতিক কারণও রয়েছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সামনে উপস্থিত ছিলেন বহু বিদেশী দর্শক, হাউডি মোদি অনুষ্ঠানে আসার তাঁর রাজনৈতিক কারণ রয়েছে, বলে জানাচ্ছে ওয়াশিংটন পোস্ট। “রিপোর্টে বলা হয়েছে, “২০২০ তে ডেমোক্র্যাটসরা বড় ভূমিকা পালন করবে...এই সভা...ইন্দো-আমেরিকান ভোটারদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন ডোনান্ড ট্রাম্প. পরের বছর প্রেসিডেন্ট নির্বাচনে তা গুরুত্বপূর্ণ হয়ে উঠবে”।

“আমার থেকে ভারতের ভাল বন্ধু কখনও ছিল না”, বললেন ট্রাম্প

রিপাবলিকান অধ্যুষিত টেক্সাসে বিরলভাবে হাউস্টনে ডেমোক্র্যাটদের আধিক্য রয়েছে, এবং তারা মার্কিন অর্থনীতির ধারক, ফলে ২০২০ তে ডোনাল্ড ট্রাম্পের ফিরে আসার ক্ষেত্রে তাদের গুরুত্ব রয়েছে। নির্বাচন বলেছে, ২০১৬  নির্বাচনে ইন্দো-আমেরিকানদের থেকে কিছুটা সমর্থন পেয়েছিলেন ট্রাম্প, ৭৫ শতাংশ গিয়েছিল তাঁর প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনের দিকে।

.