5 জন যারা Homosexuality ban নিয়ে সরব হয়েছিলেন

সমকাম ( Homosexuality ) যে কোনও অপরাধ নয়, তা জানিয়ে দিল দেশের শীর্ষ আদালত।

 Share
EMAIL
PRINT
COMMENTS
5 জন যারা  Homosexuality ban নিয়ে সরব হয়েছিলেন

Homosexuality is not a crime: পাঁচজন প্রখ্যাত ব্যক্তি ওই রায়ের বিরুদ্ধে পিটিশন দেন।

নিউ দিল্লি: 

সমকাম যে কোনও অপরাধ নয়, তা জানিয়ে দিল দেশের শীর্ষ আদালত। দু’পক্ষের সম্মতিতে হলেও সমকামকে যে ‘অপরাধ’ হিসেবেই গণ্য করা হবে 377 ধারা অনুযায়ী, তা, 2013 সালে জানিয়েছিল সুপ্রিম কোর্ট।  আজ  সেই রায়কে বাতিল করে দেওয়া হল।

সুপ্রিম কোর্ট জানিয়ে দিল, এই ধারাটি সম্পূর্ণ সেকেলে। বর্তমান সময়ের সঙ্গে এই ধারার কোনওরকম সম্পর্ক নেই। যদিও, সুপ্রিম কোর্টের পক্ষ থেকে এই কথাও জানানো হয় যে, এই আইনটি বাতিল করা হবে কি না, তা নিয়ে সিদ্ধান্ত নেবে দেশের সাংসদরা।

প্রসঙ্গত, 2016 সালে পাঁচজন প্রখ্যাত ব্যক্তিত্ব ওই রায়ের বিরুদ্ধে পিটিশন দাখিল করেন সুপ্রিম কোর্টে। যে পাঁচজন পিটিশন দাখিল করেছিলেন, জেনে নিন তাঁদের সম্বন্ধেঃ

1. নভতেজ সিং জোহর। বিখ্যাত শাস্ত্রীয় নৃত্যশিল্পী। সঙ্গীত নাটক আকাদেমি পুরস্কার পেয়েছেন। তাঁর পঁচিশ বছরের সঙ্গীর সঙ্গে মিলে সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করেন তিনি দিল্লি হাইকোর্টের রায়ের বিরুদ্ধে। তিনি দিল্লির অশোক বিশ্ববিদ্যালয়ের সঙ্গেও যুক্ত।

2. সুনীল মেহরা। ম্যাক্সিম ম্যাগাজিনের ভারতীয় সংস্করণের সম্পাদক। তিনি একজন অভিনেতা এবং দাস্তানগোই-এর সঙ্গে সরাসরি যুক্ত। দূরদর্শনে ‘সেন্টারস্টেজ’ বলে একটি অনুষ্ঠানের পরিচালক, প্রযোজক, লেখক ও উপস্থাপক। তাঁর দু’দশকেরও বেশি সময়ের সঙ্গী ও স্টুডিও অভ্যাসের সত-প্রতিষ্ঠাতা নভতেজ সিং জোহরের সঙ্গেই পিটিশন দাখিল করেন তিনি শীর্ষ আদালতে।

3. সেলিব্রিটি শেফ রীতু ডালমিয়া। ‘ডিভা’ রেস্তোরাঁ চেনের কর্ণধার। একাধিক বইয়ের লেখক এবং টেলিভিশনে উপস্থাপনা করেছেন বহু ফুড-শো। ইনি একজন ভূ-পর্যটকও বটে।তাঁর বই ‘ট্র্যাভেলিং ডিভা’: গোটা বিশ্বের কয়েকশো খাবারের সম্বন্ধে লেখা। একসময়ের বেস্টসেলার।

4. আমন নাথ। নির্মাণ চেন অব হোটেলের মালিক। একাধিক বই লিখেছেন। ইনি হোটেল ব্যবসায়ীর পাশাপাশি একজন কবি ও গদ্যকারও। ইতিহাস ও শিল্পকলার একজন উল্লেখযোগ্য সমঝদার।

5. আয়েষা কাপুর। অমিতাভ বচ্চন-রানি মুখোপাধ্যায় অভিনীত ছবি ‘ব্ল্যাক’-এ রানি মুখোপাধ্যায়ের ছোটবেলার চরিত্রে অভিনয় করেছিলেন তিনি। কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের লিবারেল আর্টসের ছাত্রী।

 



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর, আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

পড়ুন | Read In

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................