This Article is From Mar 16, 2019

সুমন এবং বঙ্গ জীবনের চিরাচরিত বৈরিতা

সময় বদলালেও দৃষ্টিভঙ্গি একই থাকে। আর সেটাই সুমনকে সাধারণ বাঙালি সমাজে ও মননে ব্রাত্য করে রেখেছে বলে মনে করেন সুমন ভক্তদের অনেকের।

সুমন এবং বঙ্গ জীবনের চিরাচরিত বৈরিতা

শুভ জন্মদিন কবীর সুমন।

কলকাতা:

কয়েক বছর আগে একটি পত্রিকায় প্রকাশিত সাক্ষাৎকারে কবির সুমন বলেছিলেন "এ দেশের গানতন্ত্র, ছবিতন্ত্র তাঁকে বোঝেনি।" বুঝতে অসুবিধা হয় না অসীম আক্ষেপ থেকেই এই মন্তব্য। আক্ষেপ তাঁর আরও অনেক কিছুতেই। জানা যায় বছর কুড়ি আগে কলকাতায় এসেছিলেন বব ডিলান। শহরে এসে সেরা রত্নকেই বেছে নিয়েছিলেন গানের অনুষ্ঠানের জন্য। কবির ঘনিষ্ঠদের অনুমান সেদিন এক অদৃশ্য রাজনীতি কাজ করেছিল। কবির কাছের লোক নন বলে সেই অনুষ্ঠানের রেকর্ডিং করেনি তৎকালীন বাম সরকার। স্বভাবতই সেটা মেনে নিতে পারেননি তিনি। এত বছর বাদে ডিলানের নোবেল প্রাপ্তির পর নিশ্চয়ই সেই ক্ষত আবার তাজা হয়েছিল। শুধু রাজনৈতিক স্তরে নয় লোক সমাজেও 'ব্রাত্য' থেকেছেন কবীর। বাস্তব অভিজ্ঞতা থেকেই বলা যায় সুমনের জন্য যাঁরা গলা ফাটান তাঁরাও নানা সময়ে কটাক্ষের সম্মুখীন হয়ে থাকেন। এটা কেন হয় তা জানার চেষ্টা করেন কবিরের ভক্তরা।

সুমন ঘনিষ্ঠ শহরের এক অধ্যাপক একবার বলেছিলেন, "আসল ব্যাপারটা অন্য। আমরা বাঙালিরা গোটাটাকেই এক করে দেখি। মানে যে সুমন রাজনীতি করেন, বৈবাহিক কারণে বিতর্কে জড়িয়ে পড়েন আর যিনি সঙ্গীত সাধনায় মগ্ন থাকেন তিনি যে 'এক মানুষ' নন সেটা আমরা ভুলে যাই। গণহত্যার প্রতিবাদে রাস্তায় নামার অপরাধে সুমন খ্যাদাও শুরু হয়। জুটমিলের শ্রমিকদের পাশে দাঁড়ানোয় উপহাস জোটে।" 

আরও পড়ুনঃ জানেন কবে মুক্তি পাচ্ছে ‘পি এম নরেন্দ্র মোদী'?

সময় বদলালেও দৃষ্টিভঙ্গি একই থাকে। আর সেটাই সুমনকে সাধারণ বাঙালি সমাজে ও মননে ব্রাত্য করে রেখেছে বলে মনে করেন সুমন ভক্তদের অনেকের। তাঁরা বলেন, আম বাঙালি আদতে লোকটাকে বোঝার চেষ্টা করেনি। তবে ইতিহাস বুঝবে। ৫০ বছর বাদে কেউ মনে রাখবে  না কোন দলের টিকিটে সাংসদ হয়েছিলেন কবির। মুছে যাবে তাঁর পরের অধ্যায়গুলোও। থাকবে শুধু গান গুলো।

অভিনেতা তুলসী চক্রবর্তী সম্পর্কে সত্যজিৎ রায় বলেছিলেন, বিদেশে জন্মালে তিনি অস্কার পেতেন। সেই কথার সূত্র ধরে অনেককেই বলতে শুনেছি পোড়া দেশ বলেই শুধু জাতীয় পুরস্কারটারই জায়গা হয়েছে বৈষ্ণবঘাটার বাড়িতে। আজ সেই লোকটারই জন্মদিন। ৭১-এ পা। ভাল থাকবেন কবির। 

Click for more trending news


.