This Article is From Jan 14, 2020

১০১ তম জন্মবার্ষিকীতে Kaifi Azmi-কে স্মরণ গুগলের

জনপ্রিয় কবি, গীতিকার এবং সমাজসেবী Kaifi Azmiর ১০১ তম জন্মবার্ষিকীতে তাঁকে ডুডলের মাধ্যমে শ্রদ্ধা জানাল Google।

১০১ তম জন্মবার্ষিকীতে Kaifi Azmi-কে স্মরণ গুগলের

জন্মদিনে কবিস্মরণ গুগল ডুডলের

নয়া দিল্লি:

জনপ্রিয় ঊর্দু কবি, গীতিকার এবং সমাজসেবী Kaifi Azmiর ১০১ তম জন্মবার্ষিকীতে তাঁকে ডুডলের মাধ্যমে শ্রদ্ধা জানাল Google। বহু জনপ্রিয় হিন্দি ছবির গান, চিত্রনাট্য তাঁর কলম থেকে জন্ম নিয়েছে। বিশ শতকের প্রথিতযথা এই কবি আন্তর্জাতিক অভিনেত্রী শাবানা আজমির বাবা।

জন্মদিনে Brain Surgery-র ছবি সামনে আনলেন হৃতিকের মা

১৯৯১ সালে উত্তরপ্রদেশের আজমগড়ে জন্ম দেশের কৃতী সন্তান Syed Athar Hussain Rizviর। আজন্ম তিনি লালিত মহাত্মা গান্ধির ভাবধারায়। জাতির জনকের 'ভারত ছাড়' আন্দোলনে সক্রিয় ভূমিকা ছিল তাঁর। মাত্র ১১ বছর বয়সে প্রথম কবিতা লেখেন কাইফি। দেশ স্বাধীন হওয়ার পরে তিনি চলে আসেন মুম্বইয়ে। সেখানে তিনি একটি ঊর্দু সংবাদপত্রের সঙ্গে যুক্ত হন। Kaifi Azmiর প্রথম কবিতার বই ঝংকার প্রকাশিত হয় ১৯৪৩ সালে। এরপরেই তিনি প্রগতিশীল লেখক সমিতির সদস্য নির্বাচিত হন। তাঁর কাজের জন্য অসংখ্য পুরষ্কারে সম্মানিত হয়েছিলেন। তালিকায় রয়েছে তিনটি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড, পদ্মশ্রী সম্মান এবং সাহিত্য আকাদেমি ফেলোশিপ।

দীপিকার জন্মদিন কীভাবে পালন করলেন রণভীর?

তাঁর বিখ্যাত কাব্যগ্রন্থ "Aurat" -তে কাইফি আজমি নারীদের সমানাধিকার নিয়ে কলম ধরেছিলেন। গ্রামের মহিলাদের শিক্ষা ও উন্নতির জন্য একটি স্বেচ্ছ্বাসেবী সংস্থাও প্রতিষ্ঠা করেছিলেন তিনি। 

Click for more trending news


.