This Article is From Sep 16, 2018

পুণেতে হাজার ফুচকা দিয়ে তৈরি হল গণেশ মূর্তি

থিমের দুর্গা এখন কলকাতার পাড়ায় পাড়ায়। আর এবার পুণেতে দেখা মিলল থিমের গণেশের (Ganesh Chaturthi)। প্রায় 10 হাজার ফুচকা দিয়ে তৈরি হলেন সিদ্ধিদাতা। সঙ্গে ছিল বাঁশকাঠিও। 

পুণেতে হাজার ফুচকা দিয়ে তৈরি হল গণেশ মূর্তি

Ganesh Chaturthi: এরপর আবার তৈরি হল থিমের গণেশ।

পুণে:

থিমের দুর্গা এখন কলকাতার পাড়ায় পাড়ায়। আর এবার পুণেতে দেখা মিলল থিমের গণেশের (Ganesh Chaturthi)। প্রায় 10 হাজার ফুচকা দিয়ে তৈরি হলেন সিদ্ধিদাতা। সঙ্গে ছিল বাঁশকাঠিও। তৈরি করতে সময় লাগে একশো ঘণ্টা।  এমন উদ্যোগ নিল পুণের একটি চার্ট সেন্টার, গণেশ ভেল। অন্য এক জায়গায় বিস্কুটের প্যান্ডেল দেখেছিলেন দোকানের মালিক রমেশ গুরমেওয়ার। সেটা দেখেই ফুচকা দিয়ে প্যান্ডেল বানানোর ভাবনা মাথায় আসে তাঁর। এর আগে 2011 সালে এই দোকানেই তৈরি  হয়েছিল ভেলপুরির গণেশ। এরপর আবার তৈরি হল থিমের গণেশ (Ganesh Chaturthi। দোকান মালিক জানালেন পরিবেশকে রক্ষা করতেই এমন ভাবনা। 

শিল্পী প্রশান্ত সালুখে জানালেন ব্যপারটাকে এমন ভাবে ভাবা হয়েছে যেন গণপতি নিজেই তাঁর ভক্তদের মধ্যে ফুচকা বিতরণ করছেন। আর তাঁর বাহন তাঁকে এই কাজেহ সাহায্য করছেন। মূর্তির পেছনে রয়েছে সূর্য। এটার মানে শক্তি বোঝাতে চাওয়া হচ্ছে দোকান মালিকেরও নিজের কাজ ভালভাবে চালিয়ে নিয়ে যেতে শক্তি প্রয়োজন। এই নতুন ভাবনার মূর্তির (Ganesh Chaturthi)  তারিফ করেছেন অনেকেই।   

.