This Article is From Sep 05, 2019

পেট্রল ও ডিজেলচালিত গাড়ি নিষিদ্ধ করতে চায় না সরকার: নীতিন গড়করি

পেট্রল ও ডিজেলচালিত গাড়ি (Petrol Or Diesel Vehicles) চলাচল বন্ধ করার কোনও পরিকল্পনা কেন্দ্রীয় সরকারের নেই। জানালেন নীতিন গড়করি (Nitin Gadkari)।

পেট্রল ও ডিজেলচালিত গাড়ি নিষিদ্ধ করতে চায় না সরকার: নীতিন গড়করি

৫৯তম এসআইএএম সম্মেলনে বক্তব্য রাখে‌ন নীতিন গড়করি।

নয়াদিল্লি:

পেট্রল ও ডিজেলচালিত গাড়ি (Petrol Or Diesel Vehicles) চলাচল বন্ধ করার কোনও পরিকল্পনা কেন্দ্রীয় সরকারের নেই। সড়ক পরিবহন ও জাতীয় সড়ক মন্ত্রী নীতিন গড়করি (Nitin Gadkari) বৃহস্পতিবার একথা জানালেন। তিনি বলেন, এমন গুঞ্জন রয়েছে সরকার এই ধরনের ইঞ্জিন সম্পন্ন গাড়ি নিষিদ্ধ করতে পারে। কিন্তু সরকার জানে দেশের কর্মসংস্থান ও রফতানি ক্ষেত্রে অটোমোবাইল ইন্ডাস্ট্রির গুরুত্ব কতটা। তিনি আরও বলেন, এই ইন্ডাস্ট্রির দৌলতে প্রভূত পরিমাণে রফতানি হচ্ছে। ৫৯তম এসআইএএম সম্মেলনে বক্তব্য রাখে‌ন গড়করি। তিনি বলেন, ‘‘সরকার দেশ থেকে পেট্রল ও ডিজেলবাহিত গাড়ি বাতিল করার কথা ভাবছে না। ৪.৫০ লক্ষ কোটি টাকার অটোমোবাইল ক্ষেত্রে প্রচুর কর্মসংস্থানের সুযোগ রয়েছে এবং রফতানিও বেড়েছে। কিন্তু সরকারের কিছু সমস্যা হচ্ছে। প্রথমটা হল অপরিশোধিত তেলের রফতানি খরচ। দ্বিতীয়টা হল দূষণ এবং তৃতীয়টা হল সড়ক নিরাপত্তা।''

ইডির গ্রেফতারির বিরুদ্ধে চিদাম্বরমের আগাম জামিনের আর্জি খারিজ শীর্ষ আদালতে

দেশের অটোমোবাইল ইন্ডাস্ট্রি ৪.৫০ লক্ষ কোটি টাকার। কিন্তু দেশজুড়ে বাড়তে থাকা দূষণের মাত্রায় জ্বালানি সংক্রান্ত উৎসের কথা উঠে এসেছে বারবার। তবে নীতিন গড়করি জানাচ্ছেন, কেবলমাত্র গাড়িকেই দূষণের ক্রমবর্ধমান মাত্রার জন্য দায়ী করার অর্থ হয় না। কিন্তু দূষণের ক্ষেত্রে তাদের ভূমিকা আছে।

রোহিঙ্গা অনুপ্রবেশে সুবিধা করে দিতে এনআরসির বিরোধিতা করছে তৃণমূল: কৈলাশ বিজয়বর্গীয়

দিল্লির দূষিত পরিবেশ নিয়ে অনেক দিন ধরেই কথা হচ্ছে। বায়ু দূষণের ফলে জনস্বাস্থ্য ব্যাহত হচ্ছে।

সরকার ৫০,০০০ কোটি টাকা খরচ করে পরিকল্পনা নিয়েছে দি‌ল্লিতে পরিবেশ দূষণের কারণগুলি খুঁজে বের করতে। তবে এর ফলে দিল্লির দূষণ ২৯ শতাংশ নিয়ন্ত্রণে আনা গিয়েছে।

নীতিন গড়করি জানান, জাতীয় স্বার্থেই দূষণ নিয়ন্ত্রণ করা দরকার।

.