This Article is From Jul 27, 2018

ভিসা ছাড়া 130'টি দেশ ভ্রমণের লক্ষ্যেই অ্যান্টিগার নাগরিকত্বঃ মেহুল চোকসি

একটি বিবৃতি দিয়ে অ্যান্টিগাতে থাকার কারণ হিসাবে এই পলাতক হিরে ব্যবসায়ী বলেন নিজের ব্যবসা বাড়ানোর লক্ষ্যের কথা। এছাড়া, আরও একটি লক্ষ্যও ছিল তাঁর। 130’টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণ।

জানুয়ারির প্রথম সপ্তাহে দেশ ছাড়েন মেহুল চোকসি

হাইলাইটস

  • গত নভেম্বরে অ্যান্টিগার নাগরিকত্ব নেন।
  • 15 জানুয়ারি নাগরিকত্বের শপথ গ্রহণ করেন।
  • মেহুল চোকসি আগে থেকেই জানতেন যে জালিয়াতির খবর ফাঁস হয়ে যাবে।
নিউ দিল্লি:

কয়েকদিন আগেই খবর পাওয়া গিয়েছিল পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক জালিয়াতি কান্ডে অভিযুক্ত মেহুল চোকসি রয়েছেন অ্যান্টিগাতে। একটি বিবৃতি দিয়ে অ্যান্টিগাতে থাকার কারণ হিসাবে এই পলাতক হিরে ব্যবসায়ী বলেন নিজের ব্যবসা বাড়ানোর লক্ষ্যের কথা। এছাড়া, আরও একটি লক্ষ্যও ছিল তাঁর। 130’টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণ। এই ব্যাপারে তিনি বলেন, অ্যান্টিগার ভিসার জন্য আইনত আবেদন করেছিলেন তিনি। “ব্যবসার বৃদ্ধির জন্য নাগরিকত্ব’-এর অধীনে আবেদন করেছিলেন তিনি। তাঁর উকিলের মাধ্যমে এই কথা জানান মেহুল চোকসি।  বিবৃতিটিতে লেখা আছে, “ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে নিজের ব্যবসা বাড়ানো এবং 130’টি দেশে ভিসা ছাড়াই ঘুরতে পারার সুযোগ পাওয়ার লক্ষ্যেই আবেদন করেছিলাম আমি”। ওই বিবৃতির সঙ্গেই একটি প্রতিবেদন প্রকাশিত হয় সংবাদমাধ্যমে। যা থেকে জানা যায়, বর্তমানে তিনি অ্যান্টিগা ছেড়ে অন্য দেশে চলে গিয়েছেন।

গত নভেম্বরেই অ্যান্টিগার নাগরিকত্ব দেওয়া হয় মেহুল চোকসিকে। গত জানুয়ারি মাসে এই দেশ ছেড়ে পালান তিনি। 15 জানুয়ারি অ্যান্টিগার নাগরিকত্ব নিয়ে শপথগ্রহণ করেন। এর দু’সপ্তাহ বাদে, 29 জানুয়ারি সিবিআইয়ের তদন্তে মেহুল চোকসি ও তাঁর ভাগ্নে নীরব মোদীর 13,500 কোটি টাকার ব্যাঙ্ক জালিয়াতি সামনে আসে। দেশের দ্বিতীয় বৃহত্তম সরকারি ব্যাঙ্ক পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সঙ্গে এই কুকীর্তি করেছিলেন তাঁরা।

মেহুল চোকসি এবং নীরব মোদীর পাসপোর্ট নিষিদ্ধ করে দিয়েছিল ভারত।

চোকসি যদিও দাবি করেছিলেন তিনি জানুয়ারি মাসে ভারত ছেড়েছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রে চিকিৎসার জন্য যাবেন বলে।

i619flhg

 

.