ভারত – তালিবান শান্তি বৈঠক আজ, সরকারি স্তরে নয়, জানাল কেন্দ্র

 আজ তালিবানের সঙ্গে কথা বলবে ভারত। এর আগে  এরকম উদ্যোগ কখনও নেওয়া হয়নি। রাশিয়ার মস্কোতে  এই বৈঠকটি  হতে চলেছে।

 Share
EMAIL
PRINT
COMMENTS

সরকারি সূত্রে জানা  গিয়েছে ভারত  সরকারি স্তরে এই বৈঠকে  অংশ নিচ্ছে না।


নিউ দিল্লি: 

হাইলাইটস

  1. আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে বৈঠকে বসছে রাশিয়া
  2. তাতে ডাক আমেরিকা এবং চিনের পাশাপাশি ভারতও
  3. সরকারি সূত্রে জানা গিয়েছে ভারত সরকারি স্তরে এই বৈঠকে অংশ নিচ্ছে না

 আজ তালিবানের সঙ্গে কথা বলবে ভারত। এর আগে  এরকম উদ্যোগ কখনও নেওয়া হয়নি। রাশিয়ার মস্কোতে  এই বৈঠকটি  হতে চলেছে। ভারত এখানে সরকারি ভাবে  অংশ নিচ্ছে না। আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার  লক্ষ্যে বিভিন্ন পক্ষকে  সঙ্গে নিয়ে বৈঠকে করছে  রাশিয়া।

তাতে আমেরিকা  এবং চিনের পাশাপাশি  ভারতও ডাক পেয়েছে। থাকছে  তালিবানও।  বৈঠকের কথা মেনে নিয়েছেন  বিদেশ মন্ত্রকের মুখপাত্র  রাভিশ কুমারও। সরকারি সূত্রে জানা  গিয়েছে ভারত  সরকারি স্তরে এই বৈঠকে  অংশ নিচ্ছে না।  

প্রতিনিধিত্ব করতে চলেছেন অমর সিনহা এবং টিসিএ রাঘবন।  অমর এক সময় আফগানিস্তানে ভারতের রাষ্ট্রদূত ছিলেন আর রাঘবন পাকিস্তানে ভারতীয় হাইকমিশনার হিসেবে কাজ  করেছেন।

গত মাসে ভারত- রাশিয়ার মধ্যে কয়েক বছর  ধরে  হয়ে  চলা সম্মলনে যোগ দিতে  দিল্লি এসেছিলেন রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন। তখনই এই  বৈঠকের ব্যাপারে  জানতে পারে ভারত।  

অন্যদিকে, বৃহস্পতিবার সন্ধ্যায় বিদেশ মন্ত্রকের মুখপাত্র জানান, শান্তির পথে ফিরিয়ে নিয়ে  এসে আফগানিস্তানকে নতুন করে গঠনের কাজে  ভারত  সবসময় পাশে আছে। 

রাশিয়ার সংবাদ সংস্থা স্পুটনিক জানিয়েছে, বৈঠকে উপস্থিত থাকার জন্য ইরান, কাজাঘিস্তান,তাজিকিস্তান , উজবেকিস্তান এবং তুর্কেমিস্তানের মতো দেশকেও আমন্ত্রণ জানিয়েছে  রাশিয়া।                                          

 

 



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................