This Article is From Jan 12, 2020

সীমান্তে মঠে মাদ্রাসায় কী করছে এনজিওগুলি? নজরদারি রাখতে বিশেষ আইন আনছে এই দেশ

কাউন্সিল অনুসারে, ভারতের সীমান্তবর্তী অঞ্চলগুলিতে মাদ্রাসাগুলি কাতার, সৌদি আরব এবং তুরস্কের মতো দেশ থেকে তহবিল পাচ্ছে।

সীমান্তে মঠে মাদ্রাসায় কী করছে এনজিওগুলি? নজরদারি রাখতে বিশেষ আইন আনছে এই দেশ

NGO registration বিষয়ে নয়া আইন আনতে চলেছে নেপাল

কাঠমাণ্ডু:

প্রতিবেশী দেশ ভারত ও চিনের সঙ্গে হিমালয়ের জাতির সম্পর্কের ক্ষতি করতে পারে এমন প্রকল্প বা কর্মসূচি চালানোর বিষয়ে বিদেশি বেসরকারি সংস্থাগুলির (NGO) উপর নজরদারির জন্য একটি নীতি তৈরি করছে নেপালের সমাজকল্যাণ কাউন্সিল (Nepal Social Welfare Council)। রবিবার কাঠমান্ডু পোস্ট এক বিবৃতিতে নীতির খসড়া উদ্ধৃত করে এক প্রতিবেদনে বলেছে, “নেপাল চারদিক দেশ দিয়ে অর্থাৎ স্থলভাগ দিয়ে ঘেরা একটি দেশ এবং এর উত্তর ও দক্ষিণে বিশাল জনসংখ্যার দু'টি বৃহত দেশ রয়েছে। সুষম সম্পর্ক বজায় রাখার নেপালের যে বিদেশ নীতি তার উপর ভিত্তি করে যে কোনও দেশই যদি কোনও প্রকল্পের বিরোধিতা করে তাহলে সেটি কার্যকর করা হবে না।"

‘‘নাগরিকত্ব আইন নাগরিকত্ব কেড়ে নেবে না'': কলকাতায় দ্বিতীয় দিনে প্রধানমন্ত্রী 

কাউন্সিলের আধিকারিকরা জানিয়েছেন, নীতিটি এখনও খসড়া পর্যায়েই রয়েছে এবং এনজিও গুলির রেজিস্ট্রেশন সংক্রান্ত একটি নতুন আইনের মাধ্যমে কিছু বিষয়ের সমাধান করা হবে বলে আশা করা হচ্ছে।

কাউন্সিলের তথ্য আধিকারিক দুর্গা প্রসাদ ভট্টরাই জানিয়েছেন, প্রস্তাবিত নীতিটি বিশেষত সীমান্তবর্তী অঞ্চলগুলিতে এনজিও গুলির কার্যক্রম বিষয়ে দুই প্রতিবেশী দেশের উদ্বেগের সমাধানের লক্ষ্যেই গৃহীত।

“প্রস্তাবিত নীতির উদ্দেশ্য হ'ল, বিশেষত সীমান্তবর্তী অঞ্চলগুলিতে নেপাল সরকার যে আন্তর্জাতিক বেসরকারি সংস্থাগুলির মাদ্রাসা ও মঠ নির্মাণের নামে কৌশলগত একত্রিতকরণ সম্পর্কে উদ্বিগ্ন তা সকলকে জানানো,” কাঠমান্ডু পোস্টকে জানিয়েছেন দুর্গা প্রসাদ ভট্টরাই।

রাষ্ট্রপতি পদকপ্রাপ্ত কাশ্মীরের পুলিশ আধিকারিক আটক হিজবুল জঙ্গিদের সঙ্গে

কাউন্সিল অনুসারে, ভারতের সীমান্তবর্তী অঞ্চলগুলিতে মাদ্রাসাগুলি কাতার, সৌদি আরব এবং তুরস্কের মতো দেশ থেকে তহবিল পাচ্ছে।

কাউন্সিলের সদস্য সচিব রাজেন্দ্র কুমার পাউদেল বলেছেন, সীমান্তবর্তী অঞ্চলে মাদ্রাসাগুলির বিশাল উপস্থিতি নিয়ে ভারত উদ্বেগ প্রকাশ করেছে। তার কথায়, “সুতরাং আমরা বিদেশি তহবিল অনুমোদন প্রদানের সময় মাদ্রাসাগুলির নেপথ্যের তহবিলের উত্স এবং মাদ্রাসায় কী কী করা হচ্ছে তা যাচাই করছি। আমরা ভারতের উদ্বেগ সমাধানের পক্ষেই।"

কর্মকর্তারা বলছেন, কাউন্সিল ধর্মীয় কর্মকাণ্ডকে উত্সাহিত করার কর্মসূচিকে নিরুৎসাহিত করার লক্ষ্যে আরও একটি নীতি তৈরি করছে। নতুন নীতি অনুযায়ী, এমন কোনও কার্যকলাপ যা দেশের ধর্মীয় ও জাতিগত সম্প্রীতিকে ক্ষতিগ্রস্ত করবে, তা আইনত দণ্ডনীয়।

.