This Article is From Feb 28, 2019

আকাশ পথে কড়া নজর রাখতে বিমান বাতিল, দেশি ও বিদেশি বিমান পরিষেবায় ব্যপক বদল

জম্মু, শ্রীনগর, লেহ এবং অমৃতসর মতো গুরুত্বপূর্ণ বিমানবন্দরেও এই নির্দেশের প্রভাব পড়েছিল যদিও পরে কিছু বিমানবন্দরে ফের স্বাভাবিক কাজকর্ম শুরু করা হয়। দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৪৭ টি বিমান বাতিল করা হয়েছে।

Indian Air Force: ভারত-পাক বিমানবাহিনীর সংঘর্ষে বহু বিমান যাত্রা ব্যহত

নিউ দিল্লি:

গত অর্ধ শতকে এই প্রথম ভারতীয় বিমানবাহিনী ও পাকিস্তানি যোদ্ধা বায়ুবাহিনীর মুখোমুখি সংঘর্ষের পর বিমান পরিষেবা কেন্দ্রিক সতর্কতার ও হাই অ্যালার্ট জারির কারণে বুধবার উত্তর ভারতে বিমান পরিষেবা কার্যত বন্ধ হয়ে যায় এবং বহুক্ষেত্রেই তা বিলম্বিত হয়। শুধু দিল্লিতেই ৪৭ টি বিমান বাতিল করা হয়েছে এবং মুম্বাইয়ে ১৬ টি বিমান বাতিল হয়।

কানাডার বৃহত্তম বিমান সংস্থা এয়ার কানাডা জানিয়েছে, তাঁরা সাময়িকভাবে ভারত পর্যন্ত বিমানযাত্রা স্থগিত করেছে। এয়ার ইন্ডিয়া, জেট এয়ারওয়েজ, কাতার এয়ারওয়েজ এবং সিঙ্গাপুর এয়ারলাইন্সের মতো অন্যান্য বিমান সংস্থাও ঘোষণা করেছে যে তারা ভারত-পাকিস্তানের এই উত্তেজনাকর পরিস্থিতি মাথায় রেখে তাঁদের বিমানের পরিষেবায় রদবদল করছে। 

ভারতের বিমান হানার দিন জন্ম এই “মিরাজ রাঠোরে”র, দেখুন এই সদ্যোজাতকে

আজ সকালেই, বিমান বাহিনীর নির্দেশাবলীর উপর ভিত্তি করে, উত্তরে পাঞ্জাব ও হিমাচল প্রদেশ ও জম্মু ও কাশ্মীরের নয়টি বিমানবন্দর বন্ধ ছিল। জম্মু, শ্রীনগর, লেহ এবং অমৃতসর মতো গুরুত্বপূর্ণ বিমানবন্দরেও এই নির্দেশের প্রভাব পড়েছিল যদিও পরে কিছু বিমানবন্দরে ফের স্বাভাবিক কাজকর্ম শুরু করা হয়। দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৪৭ টি বিমান বাতিল করা হয়েছে। এ ছাড়াও, দেশিয় ও আন্তর্জাতিক ক্ষেত্রের চারটি বিমান দুটি অন্য গন্তব্য থেকে দিল্লিতে স্থানান্তরিত করা হয়।

মুম্বাইয়ের ছত্রপতি শিবাজী বিমানবন্দরে, আটটি বিমানের ওঠা, এবং আটটি বিমানের অবতরণ বাতিল হয়ে যায়। দিল্লির একটি দুবাইগামী জেট এয়ারওয়েজ ফ্লাইটকে পাকিস্তান বিমানের ট্রাফিক কন্ট্রোল ফিরে যাওয়ার প্রস্তাব দেয় এবং পাকিস্তানের বায়ু এলাকা ব্যবহার না করার জন্যও অনুরোধ করে। 

পাক হেফাজতে ভারতীয় পাইলট, জেনেভা চুক্তি অনুসরণ করে দেখভাল করতে হবে তাঁর

বাজেট ক্যারিয়ার স্পাইসজেট জানিয়েছে, বুধবার যেসব যাত্রীদের বিমান বাতিল করা হয়েছে তাঁদের টাকা ফেরত দেওয়া হয়েছে তবে কতগুলি বিমান বাতিল হয়েছে তা জানাননি তাঁরা। বৃহস্পতিবার পর্যন্ত কাবুল পর্যন্ত তাঁদের বিমান যাত্রা স্থগিতই রইবে বলে জানিয়েছেন তাঁরা।

বৃহস্পতিবার থেকে অমৃতসর, জম্মু, চণ্ডীগড়, শ্রীনগর ও লেহ'তে নিয়মিত সম্পূর্ণ পরিষেবা প্রদানের পরিকল্পনা করেছে একটি ভিস্তারা। এয়ার ইন্ডিয়া জানিয়েছে, তাঁরা মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপ থেকে পুনরায় বিমান পরিষেবা চালু করেছে। দক্ষিণ ভারতে অবশ্য তাঁদের পরিষেবা প্রভাবিত হয়নি। এয়ার কানাডার একজন মুখপাত্র বুধবার জানিয়েছেন যে তাঁরা ভ্যাঙ্কুভার থেকে ভারতে একটি বিমান বাতিল করেছেন এবং দিল্লিতে যাওয়ার আরেকটি বিমান টরন্টোতে ফিরে এসেছে।

ক্যারিয়ার টরন্টো এবং ভ্যাঙ্কুভার থেকে দিল্লি থেকে প্রতিদিন এবং টরন্টো এবং মুম্বাইয়ের মধ্যে চারবার সাপ্তাহিক বিমান পরিষেবা সরবরাহ করে, তাঁরা জানিয়েছেন ‘পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন' তাঁরা।

গত কয়েক দশকের মধ্যে ভারত ও পাকিস্তানের মধ্যে সবচেয়ে খারাপ পরিস্থিতি সৃষ্টি হয়েছে এইবার। ভারতীয় বিমানবাহিনী পাকিস্তানের বালাকোটে একটি সন্ত্রাসবাদী ক্যাম্পে হামলার ঠিক একদিন পর, উভয় পক্ষের জঙ্গী বিমানগুলি সরাসরি যুদ্ধে জড়িয়ে পড়েছে। ভারত তাঁর নিজের একটি বিমান হারিয়ে একটি পাকিস্তানি জঙ্গী বিমানকে ধ্বংস করেছে। পাকিস্তানের হাতে এখন আটক রয়েছে ভারতীয় একজন পাইলট।

.