This Article is From Dec 18, 2018

বিশ্বের প্রথম রূপান্তরকামী সুন্দরী হিসেবে মিস ইউনিভার্সের মঞ্চে স্পেনের অ্যাঞ্জেলা পনস

২০১২ সালে রূপান্তরকামী মিস কানাডা জেনা তালাকোভাকে প্রতিযোগিতার জন্য এই সংস্থা অযোগ্য ঘোষণা করার পরেই ব্যপক সমালোচিত হয়। সংস্থার যুক্তি ছিল, জেনা "স্বাভাবিকভাবে জন্মগ্রহণ করা মহিলা" নন।

বিশ্বের প্রথম রূপান্তরকামী সুন্দরী হিসেবে মিস ইউনিভার্সের মঞ্চে স্পেনের অ্যাঞ্জেলা পনস

Miss Universe 2018: ঐতিহ্যবাহী স্প্যানিশ পোশাক 'বাটা দে কোলা'তে সেজে মিস স্পেন

অ্যাঞ্জেলা পনস স্পেন সুন্দরীর খেতাব জিতলেও রোববার মিস ইউনিভার্স প্রতিযোগিতা থেকে ছিটকে গিয়েছেন ঠিকই কিন্তু এক অন্য ইতিহাস রচনা করে গিয়েছেন। এই বছরের প্রতিযোগিতায় নিজের দেশকে প্রতিনিধিত্ব করে পনস হলেন সেই সুন্দরী যিনি মিস ইউনিভার্স প্রতিযোগিতার শেষ ধাপ পর্যন্ত যাওয়া প্রথম ট্রান্সজেন্ডার বা রূপান্তরকামী মহিলা। প্রাথমিক রাউন্ডের পরে, ২৭ বছর বয়সী এই মডেল জানিয়েছিলেন ইতিহাসের অংশ হতে পেরে তিনি "সম্মানিত এবং গর্বিত"।

দেখে নিন ২০২২ সালের ফুটবল বিশ্বকাপ ফাইনাল খেলা হবে কোন স্টেডিয়ামে?

পনস শুক্রবার ইনস্টগ্রামে লিখেছেন, “এই সম্মান আপনাদের সকলের জন্য, যাঁদের কোন দৃশ্যমানতা নেই, কোন কন্ঠ নেই। কারণ আমাদের সকলেরই সম্মান প্রাপ্য, অন্তর্ভুক্তি এবং স্বাধীনতা আমাদের প্রাপ্য, এবং আজ আমি গর্বিত যে আমি আমার জাতি, সমস্ত নারী ও মানবাধিকারের প্রতিনিধিত্ব করছি।"

ngeefsr8

মিস ইউনিভার্স এবং অন্যান্য সৌন্দর্যভিত্তিক প্রতিযোগিতাগুলি সাম্প্রতিক নারীকে পণ্য করা থেকে বিরত থাকার জন্য বেশ কিছু পরিবর্তন এনেছে। পনস বলেন, এই প্রতিযোগিতাটি কেবল তাঁর ব্যক্তিগত উচ্চাকাঙ্ক্ষা পূরণ করতেই নয় বরং স্প্যানিশ সংস্কৃতির রাষ্ট্রদূত হওয়ার সুযোগও দিয়েছে তাঁকে।

পনস বলেছেন, "এটা আমার কথা সকলের কাছে পৌছানোর একটি প্ল্যাটফর্ম। আমার কাছে, নারীবাদ হল স্বাধীনতা, যা আপনি চান তা করতে পারার স্বাধীনতা। কেউ নারীর স্বাধীনতায় হস্তক্ষেপ তো করতে পারে না।"

মিস ইউনিভার্স মঞ্চের জন্য এটি সত্যিই একটি তীব্র পরিবর্তন। ২০১২ সালে রূপান্তরকামী মিস কানাডা জেনা তালাকোভাকে প্রতিযোগিতার জন্য এই সংস্থা অযোগ্য ঘোষণা করার পরেই ব্যপক সমালোচিত হয়। সংস্থার যুক্তি ছিল, জেনা "স্বাভাবিকভাবে জন্মগ্রহণ করা মহিলা" নন।

তালাকোভা আইনি হুমকি দেওয়ার পরে, ডোনাল্ড ট্রাম্পের মালিকানাধীন এই সংস্থা ট্রান্সজেন্ডার প্রতিযোগীদের অনুমতি দেওয়ার জন্য নিয়মের পরিবর্তন করে।

"কানাডা আইনী লিঙ্গ স্বীকৃতির প্রয়োজনীয় যোগ্যতাগুলি জেনা পূরণ করেছেন। সেকারণেই জেনা তালাকোভা ২০১২ সালের মিস ইউনিভার্স প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য একেবারেই যোগ্য প্রার্থী", বলেন ট্রাম্প অ্যাটর্নি মাইকেল কোহেন।

তালাকোভা শেষপর্যন্ত মিস কানাডা প্রতিযোগিতার শীর্ষ ১২ জন প্রতিযোগীর মধ্যে নিজের জায়গা করে নেন,  তাঁকে "মিস কনজেনিয়ালিটি" সম্মানও প্রদান করা হয়। কিন্তু তিনি সে বছর মিস ইউনিভার্স প্রতিযোগিতায় যেতে পারেননি।

মিশরে খননকার্যে উঠে এল ৪৪০০ বছর আগেকার এক যাজকের সমাধি

তারপর কেটে গিয়েছে ছয় বছর।

দক্ষিণ স্পেনের পিলাসের বাসিন্দা পনস স্বীকার করেছেন যে, "সমাজে যেখানে সবাই বলেছে আমি মেয়ে হয়ে বাঁচতে পারব না সেখানে, রূপান্তরিত হয়ে নারী হয়ে ওঠা সত্যিই কঠিন ছিল- কিন্তু আমার পরিবারকে ধন্যবাদ সারাক্ষণ আমাকে সমর্থন করে যাওয়ার জন্য জন্য।”

মিস ইউনিভার্স প্রতিযোগিতার চূড়ান্ত অংশ রবিবার সম্প্রচারিত হয়। মিস ফিলিপাইন, ২৪ বছর বয়সী ক্যাটরিওনা গ্রে'র মাথায় ওঠে বিজয়ীর মুকুট।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.